‘হাত-পা বাধা, কিছুই করার নেই'

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:৩৭ পিএম, ১৪ জানুয়ারি ২০২৩

টিভি রিপ্লেতে দেখার পরও এমন সিদ্ধান্ত নিতে ভুল হওয়ার কোনো কারণ নেই। তবুও জাকের আলীকে আউট দিলেন টিভি আম্পায়ার তানভির আহমেদ। ম্যাচ শেষে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের কোচ মোহাম্মদ সালাউদ্দিনে আক্ষেপের সুরে বললেন, কিছুই করার নেই হা-পা বাধা।

শনিবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সেই ফরচুন বরিশালের বিপক্ষে এবার কুমিল্লা ভিক্টোরিয়ান্সের জাকের আলীকে দেওয়া আউট যে পুরোপুলর ভুল সেটা বুঝতে খুব বেশি ক্রিকেট বোদ্ধা হওয়ার লাগে না। এদিন ফিল্ড আম্পায়ারদের ভুল থাকলেও টিভি আম্পায়ারের সেই ভুল শুধরানোর সুযোগ ছিল। কিন্তু হল আরেকটি প্রশ্নবিদ্ধ সিদ্ধান্ত।

টিভি রিপ্লেতে দেখে ব্যাটার জাকের আবার ব্যাটিংয়ের প্রস্তুতি নিতে শুরু করেন। বোলার ছিলেন ফরচুন বরিশালের অফ স্পিনার ইফতিখার আহমেদ। চট্টগ্রামে বরিশালের বিপক্ষে কুমিল্লার রান তাড়ায় ১৪তম ওভারের ঘটনা সেটি। রাউন্ড দ্য উইকেটে ডেলিভারি করেন ইফতিখার।

পিচ করে খানিকটা সোজা যাওয়া বলে ঠিকমতো খেলতে পারেননি জাকের। বল লাগে প্যাডে। ফিল্ডারদের আবেদনে আউট দিয়ে দেন আম্পায়ার মোর্শেদ আলী খান। বলের অবস্থান টের পেয়ে জাকেরও সঙ্গে সঙ্গে রিভিউ নেন। বলের অবস্তানও স্পষ্ট টের পাওয়া যাচ্ছিল। বলের অবস্থান থেকেই চোখবুঝে নটআউটের সিদ্ধান্ত নেওয়া যায়।

টিভি রিপ্লেতে দেখা যায় ডেলিভারি বলের প্রায় সবটাই লেগ স্টাম্প লাইনের বাইরে ছিল। এডিআরএসে কিছুটা সমীবদ্ধতা রয়েছে। তবে এরকম সিদ্ধান্ত নিতে কারোরই ভুল হওয়ার কথা নয়। নিশ্চিত নটআউটের সিদ্ধান্তটা ‘আউট’ দিয়ে দেন টিভি আম্পায়ার তানভির। হতবাগ হয়ে যান অধিকাংশই। এই নিয়ম অনুয়ায়ী বরৈল অধিকাংশ অংশ যদি পিচ লাইনের ভেতরে থাকে তবেই আউট দেয়া যাবে।

এমন অবস্থা দেখে গতবাক হয়েছিলেন ধারভাষ্যকর শামীম চৌধুরী তিনি বলেন, ‌“আমি কোনো ভাষা খুঁজে পাচ্ছি না। " ম্যাচ শেষে কুমিল্লার কোচে মোহাম্মদ সালাউদ্দিন অভিযোগ জানানোর যেন কোনো ভাষাই খুজে পেলেন না।

তিনি বলেন, ‌“আমাদের হাত-পা বাধা কিছুই করার নেই। এডিআরএস না থাকাই ভালো। আম্পায়ার যে সিদ্ধান্ত দিয়ে দেবে সেটাই মেনে নেওয়া ভালো। বল একদমই লেগ-স্টাম্পের বাইরে পড়েছে। এমন না যে অর্ধেক..অর্ধেক। আগেও একটা ভুল সিদ্ধান্ত হয়েছে। এমন ডিআরএস থাকার চেয়ে না থাকাই ভালো। "

 

স্পোর্টসমেইল২৪/জেএম

 


শেয়ার করুন :


আরও পড়ুন

ভারতের বোলারদের খেলে আরও আত্মবিশ্বাসী জাকির

ভারতের বোলারদের খেলে আরও আত্মবিশ্বাসী জাকির

সাকিব-বিজয়-সোহানকে শাস্তি দিলো বিসিবি

সাকিব-বিজয়-সোহানকে শাস্তি দিলো বিসিবি

আম্পায়ার-সাকিবের তর্ক, ব্যাখ্যা দিলো বরিশাল

আম্পায়ার-সাকিবের তর্ক, ব্যাখ্যা দিলো বরিশাল

রবিউল-মালিকের নৈপুণ্যে জয়ের ধারায় ফিরলো রংপুর

রবিউল-মালিকের নৈপুণ্যে জয়ের ধারায় ফিরলো রংপুর