বড় সংগ্রহ গড়েও রংপুরের কাছে হারলো সিলেট

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:২১ পিএম, ০৪ ফেব্রুয়ারি ২০২৩
বড় সংগ্রহ গড়েও রংপুরের কাছে হারলো সিলেট

তৌহিদ হৃদয় ও মুশফিকুর রহিমের জোড়া হাফ-সেঞ্চুরিতে ১৭০ রানের বড় পুঁজি গড়েছিল সিলেট স্ট্রাইকার্স। তবে জয়ের স্বাদ পেল না মাশরাফি বিন মর্তুজা বিহীন সিলেট। জবাবে রনি তালুকদার ও মোহাম্মদ নাঈমের ব্যাটিংয়ে ৮ উইকেটের জয় তুলে নিয়েছে রংপুর।

শনিবার (৪ জানুয়ারি) বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ৩৬তম ম্যাচে টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে হৃদয় ৮৫ ও মুশফিকের অপারজিত ৫৫ রানের ইনিংসে ১৭০ রানের সংগ্রহ গড়ে সিলেট।

জবাবে ব্যাট করতে নেমে ১২ বল বাকি থাকতেই মাত্র ২ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায় নুরুল হাসান মোহানের দল রংপুর। ওপেনার রনি তালুকদারের ব্যাটিং ঝড়ে টানা পঞ্চম জয়ের স্বাদ পায় রংপুর রাইডার্স।

টস জিতে বোলিং করার সিদ্ধান্ত নেন রংপুর রাইডার্সের অধিনায়ক নুরুল হাসান। এ ম্যাচে সিলেট স্ট্রাইকার্সকে নেতৃত্ব দিচ্ছেন মুশফিকুর রহিম। আগের ম্যাচে পায়ে ব্যথা পাওয়ায় আজ খেলতে পারেননি নিয়মিত অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা।

সিলেটের হয়ে ইনিংসের শুরু করে সাবলীল ছিলেন না দুই ওপেনার তৌহিদ হৃদয় ও নাজমুল হোসেন শান্ত। পাওয়ার-প্লেতে মাত্র ২৬ রান তুলেন তারা। হৃদয় ও শান্তকে ভুগিয়েছেন আফগানিস্তানের পেসার আজমতুল্লাহ ওমারজাই। পাওয়ার প্লেতে ৩ ওভার বোলিং করে ২ মেডেনে মাত্র ৬ রান দেন তিনি।

নবম ওভারে দলীয় ৪৩ রানে শান্তকে বোল্ড করে সিলেটের উদ্বোধনী জুটি ভাঙেন রংপুরের পেসার হাসান মাহমুদ। ২টি চারে ২২ বলে ১৫ রান করেন শান্ত। তিন নম্বরে নেমে সুবিধা করতে পারেননি জাকির হাসানও। ৭ বলে ৭ রান করে স্পিনার মাহেদি হাসানের শিকার হন জাকির।

১১তম ওভারে ৫৯ রানে ২ উইকেট পতন ঘটে সিলেটের। তখন রান রেট ছয়ের নীচে। এ অবস্থায় হৃদয়কে নিয়ে দ্রুত রান তোলার দিকে মনোযোগী হন মুশফিক। হাসানের করা ১৪তম ওভারে হৃদয়ের ২টি চার ও ১টি ছক্কায় ১৭ রান পায় সিলেট। একই ওভারে এবারের আসরে পঞ্চম হাফ-সেঞ্চুরির স্বাদ নেন হৃদয়। এ জন্য ৪৩ বল খেলেছেন তিনি।

১৫তম ওভারে ১৫ রান আসায় তিন অংকে পৌঁছায় সিলেটের রান। পরের দুই ওভারে আসে ২৩ রান। পাকিস্তানি পেসার হারিস রউফের করা ১৮তম ওভারে ১৫ রান তুলেন হৃদয় ও মুশফিক। পরের ওভারে মুখোমুখি হওয়া ৩০তম বলে এবারের আসরে প্রথম অর্ধশতকের দেখা পান মুশফিক। শেষ ২ ওভারে ১৯ রান নেন তারা। শেষ পর্যন্ত হৃদয়-মুশফিকের ব্যাটে ২০ ওভারে ২ উইকেটে ১৭০ রান পায় সিলেট।

তৃতীয় উইকেটে ৫৬ বলে অবিচ্ছিন্ন ১১১ রান যোগ করেন হৃদয় ও মুশফিক। এবারের বিপিএলে তৃতীয় উইকেটে সর্বোচ্চ রানের জুটি এটি।
১৩টি চার ও ২টি ছক্কায় ৫৭ বলে অপরাজিত ৮৫ রান করেন হৃদয়। ৩৫ বলে ৫টি চার ও ৩টি ছক্কায় অনবদ্য ৫৫ রান করেন মুশফিক। রংপুরের মাহেদি-হাসান ১টি করে উইকেট নেন।

১৭১ রানের টার্গেটে খেলতে নেমে ব্যাট হাতে ঝড় তুলেন রংপুরের দুই ওপেনার মোহাম্মদ নাঈম ও রনি তালুকদার। পাওয়ার প্লেতে ৫৯ রান তোলেন তারা। এর মধ্যে রনি ২৩ বলে ৩৯ ও নাঈম ১৩ বলে ১৮ রান করেন।

শ্রীলঙ্কার থিসারা পেরেরা করা অষ্টম ওভারে ২টি ছয় ও ১টি চারে এবারের আসরে দ্বিতীয় হাফ-সেঞ্চুরি করেন রনি। ১০ম ওভারে রনির ছক্কায় ১০০ রান পায় রংপুর। একই ওভারের পঞ্চম বলে রনিকে থামান পাকিস্তানের পেসার মোহাম্মদ ইরফান। ৩৫ বল খেলে ৮টি চার ও ৩টি ছক্কায় আসরে দ্বিতীয় হাফ সেঞ্চুরি পূর্ণ করে ৬৬ রানে থামেন রনি। নাঈমের সাথে ৫৯ বলে ১০০ রানের জুটি গড়েন রনি।

১৩তম ওভারে বিদায় নেন নাঈম। সিলেটের পেসার রেজাউর রহমানের বলে বোল্ড হন ৩২ বলে ৬টি চারে ৪৫ রান করা নাঈম। নাইম যখন ফিরেন, তখন জিততে ৪৬ বলে ৪৭ রান দরকার পড়ে রংপুরের।

তৃতীয় উইকেটে ৩৪ বলে ৫২ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে রংপুরের জয় নিশ্চিত করেন পাকিস্তানি শোয়েব মালিক ও অধিনায়ক নুরুল। মালিক ২৪ বলে ৫টি চার ও ১টি ছক্কায় ৪১ ও নুরুল ১৭ বলে ১৭ রান করে অপরাজিত থাকেন।

এ জয়ে ১০ ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে টেবিলের চতুর্থ স্থানেই থাকলো রংপুর। ১০ ম্যাচে সমান ১৪ করে পয়েন্ট ফরচুন বরিশাল ও কুমিল্লা ভিক্টোরিয়ান্সের। রান রেট বিবেচনায় বরিশাল দ্বিতীয় ও কুমিল্লা তৃতীয় স্থানে আছে। এ ম্যাচ হারলেও ১১ খেলায় ১৬ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষেই রয়েছে সিলেট।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

ঢাকাকে হারিয়ে শেষ দল হিসেবে প্লে-অফে রংপুর

ঢাকাকে হারিয়ে শেষ দল হিসেবে প্লে-অফে রংপুর

নতুন উচ্চতায় সাকিব, মালিকের ৫০০

নতুন উচ্চতায় সাকিব, মালিকের ৫০০

বরিশালকে হারিয়ে দিল ঢাকা

বরিশালকে হারিয়ে দিল ঢাকা

বিরল অপরাধের শাস্তি পেলেন মিজানুর ও হামজা

বিরল অপরাধের শাস্তি পেলেন মিজানুর ও হামজা