কোনো প্রতিপক্ষকেই কঠিন বা সহজ মনে করি না: নিগার সুলতানা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:৪৭ পিএম, ১৭ মার্চ ২০২২
কোনো প্রতিপক্ষকেই কঠিন বা সহজ মনে করি না: নিগার সুলতানা

পাকিস্তানের বিপক্ষে ওয়ানডে বিশ্বকাপে নিজেদের প্রথম জয় পেয়েছে বাংলাদেশ নারী দল। এবার মিশন ওয়েস্ট ইন্ডিজ। ক্যারিবিয়ান নারীদের বিপক্ষে নামার আগে একটুও ভীত নন অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি। জানিয়েছে, কোনো দলকে কঠিন বা সহজ বলে মনে করেন না তিনি।

পাকিস্তানের বিপক্ষে ঐতিহাসিক জয়ের পরের ম্যাচেই বাংলাদেশ দলের প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজ। এ ম্যাচে নামার আগে পাকিস্তানের বিপক্ষে পাওয়া জয়ের ইতিবাচকতা নিয়ে মাঠে নামতে চান অধিনায়ক।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথমবারের মতো মুখোমুখি হবে বাংলাদেশ নারী দল। এর আগে কখনই ক্যারিবিয়ান মেয়েদের মুখোমুখি না হওয়ায় দল সম্পর্কে জানাশোনা কম। এতেও বেশি চিন্তিত নন। বরং সব প্রতিপক্ষকে সমান দেখেই খেলতে চান তিনি।

নিগার সুলতানা জ্যোতি বলেন, ‘আমরা কোনো প্রতিপক্ষকে কঠিন বা সহজ মনে করি না। আমরা প্রতিপক্ষকে প্রতিপক্ষ হিসেবেই বিবেচনা করছি। আমরা যখন প্রতিপক্ষকে কঠিন হিসেবে ধরে নিই তখন খেলাটা আমাদের জন্য অনেক কঠিন হবে। সুতরাং, আমরা বেশিরভাগ সময় আমরা আমাদের শক্তির দিকে নজর রাখি এবং কীভাবে তাদের বিরুদ্ধে খেলব সেটার চেষ্টা করি।’

এদিকে পাকিস্তানের বিপক্ষে জয়ে বাংলাদেশের ডেরায় যুক্ত হয়েছে আত্মবিশ্বাস। সেই আত্মবিশ্বাস থেকে যেন দল পিছিয়ে না পড়ে সেই বিষয়েও নজর রাখতে চান অধিনায়ক নিগার সুলতানা।

বলেন, ‘অবশ্যই এটি একটি দুর্দান্ত ম্যাচ ছিল। বিশ্বকাপে প্রথম জয় পাওয়াটা খুবই আনন্দের। আমরা ওই জয় সম্পর্কে ভুলে যেতে চাই। আমাদের এগিয়ে যেতে হবে। তবে আমরা শেষ ম্যাচের সব ইতিবাচক দিকগুলো নিতে চাই। পরের ম্যাচে সেটা বাস্তবায়ন করতে করতে মুখিয়ে আছি।’

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথমবারের মতো মুখোমুখি হবে বাংলাদেশের নারীরা। এটাকে তাই সুযোগ হিসেবে দেখতে চান অধিনায়ক।

তার ভাষ্যমতে, ‘আমি মনে করি এটা ভাল লক্ষণ। কারণ আমার ধারণা তারা আমাদের চেনে না এবং আমরাও তাদের চিনি না। সুতরাং এটা সুবিধাজনক হতে চলেছে কারণ তারা জানে না আসলে আমরা কীভাবে খেলি। তাই এখনও হ্যাঁ - আমরা আসলে আমাদের সমস্ত শক্তি দিয়ে খেলতে যাচ্ছি এবং আমরা সেই অনুযায়ী পরিকল্পনা করতে যাচ্ছি।  তাই আমরা পরিকল্পনাগুলো বাস্তবায়ন করতে চাই।’

বিশ্বকাপে পাওয়া নিজেদের প্রথম জয়ের পর দলের পরিবেশ কেমন ছিল তা নিয়েও কথা বলেন নিগার সুলতানা। জানান, দলের সবাই বেশ উচ্ছ্বসিত ছিল। এমনকি প্রচুর শুভেচ্ছা বার্তাও পেয়েছেন তারা।

বিশ্বকাপের প্রথম দুই ম্যাচে পেসাররা ভালো করলেও পাকিস্তানের বিপক্ষে স্পিনার দলকে এনে দিয়েছে জয়। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দল পুরো বোলিং ইউনিট ভালো করবে এই আশা করছেন অধিনায়ক নিগার সুলতানা।

তিনি বলেন, ‘গত ম্যাচে স্পিনাররা অনেক ভালো করেছে। তবে প্রথম দুই ম্যাচে আমাদের পেস ইউনিটও খুব ভালো করেছে। তাই আশা করি আমাদের পুরো বোলিং ইউনিট শক্তিশালিভাবে  ফিরে আসবে। আর স্পিনাররা যদি শেষ ম্যাচের মতো কাজ করতে পারে তাহলে আমার মনে হয় ভালো ক্রিকেট খেলতে পারব।’

শুক্রবার (১৮ মার্চ) ভোরে নিউজিল্যান্ডের টাওরাঙ্গাতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে নিজেদের চতুর্থ ম্যাচ খেলতে নামবে বাংলাদেশ নারী দল। বিশ্বকাপে নিজেদের প্রথম জয় পাওয়ার আত্মবিশ্বাস নিয়ে ওয়েস্ট ইন্ডিজের মেয়েদের মুখোমুখি হবে নিগার সুলতানা বাহিনী।

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

এ জয় ভাষায় ব্যাখ্যা করতে পারবো না: জ্যোতি

এ জয় ভাষায় ব্যাখ্যা করতে পারবো না: জ্যোতি

পাকিস্তানকে হারিয়ে নারী বিশ্বকাপে ইতিহাস গড়লো বাংলাদেশ

পাকিস্তানকে হারিয়ে নারী বিশ্বকাপে ইতিহাস গড়লো বাংলাদেশ

বিশ্বমঞ্চে নিজেদের প্রমাণ দেওয়ার বিশাল সুযোগ: নিগার সুলতানা

বিশ্বমঞ্চে নিজেদের প্রমাণ দেওয়ার বিশাল সুযোগ: নিগার সুলতানা

নারী বিশ্বকাপের ‘পাঁচ তারকা’

নারী বিশ্বকাপের ‘পাঁচ তারকা’