আইপিএলে না যাওয়ায় তাসকিনকে পুরস্কৃত করার পক্ষে মাশরাফি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:২৭ পিএম, ২৭ মার্চ ২০২২
আইপিএলে না যাওয়ায় তাসকিনকে পুরস্কৃত করার পক্ষে মাশরাফি

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) প্রথমবারের মতো ডাক পেলেও যেতে পারেননি টাইগার পেসার তাসকিন আহমেদ। দক্ষিণ আফ্রিকায় জাতীয় দলের সিরিজ চলায় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ছাড়পত্র দেয়নি। মন খারাপ হলেও নিজের সর্বোচ্চটা দিয়ে সিরিজ জয়ে দুর্দান্ত ভূমিকা রেখেছেন তাসকিন। বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা মনে করেন, তাসকিনের এমন সিদ্ধান্তে আর্থিকভাবে পুরস্কৃত করা উচিত।

সাকিব আল হাসান দল না পাওয়ায় চলামান আইপিএলের ১৫তম আসরে বাংলাদেশের প্রতিনিধিত্ব করছেন মোস্তাফিজুর রহমান। দুইদিনের মেগা নিলামেও এবার দল পাননি সাকিব। নিলামে নাম থাকলেও সে সময় দল পাননি তাসকিন আহমেদও। তবে ইনজুরির কারণে ইংলিশ পেসার মার্ক উডের খেলা সম্ভব না হলে আইপিএলের দল লাক্ষ্মৌ সুপার জায়ান্টস তাসকিনকে নিতে আগ্রহ প্রকাশ করেছিল।

ডাক পেলেও আইপিএল খেলতে যেতে পারেননি তাসকিন আহমেদ। দক্ষিণ আফ্রিকায় সিরিজে দুর্দান্ত ফর্মে থাকা তাসকিনকে আইপিএল খেলার অনাপত্তিপত্র দেয়নি বিসিবি। অনুমতি না পেলেও পারফর্ম্যান্সে কোন ঘাটতি হয়নি তাসকিনের। বরং সেঞ্চুরিয়নে তাসকিন বীরত্বেই সিরিজ জয় করে নেয় বাংলাদেশ

স্বাগতিক দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথমবারের মতো ওয়ানডে সিরিজ জয়ের (তৃতীয়) ম্যাচে ৯ ওভারে ৩৫ রান দিয়ে ওয়ানডে ক্যারিয়ারের দ্বিতীয়বারের মতো ৫ উইকেট শিকার করেছেন তাসকিন। শুধু তাই নয়, তিন ম্যাচে ৮ উইকেট নিয়ে হয়েছেন সিরিজ সেরাও।

ওয়ানডে সিরিজ শেষে আইপিএল খেলতে আরেক টাইগার পেসার মোস্তাফিজুর রহমান ভারতে চলে গেলেও দলের সাথে রয়ে গেছেন তাসকিন। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজেও খেলবেন তিনি। জাতীয় দলে খেলার জন্য আইপিএলে না যাওয়ায় বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) আর্থিক পুরস্কার দেওয়া উচিত বলে মনে করেন মাশরাফি।

মাশরাফি বলেন, “অবশ্যই (পুরস্কার দেওয়া উচিত)। আপনি যদি অ্যান্ডারসন এবং ব্রডের দিকে তাকান, ইসিবি কিন্তু তাদেরকে সব সময় ক্ষতিপূরণ ঠিক না, পুরস্কার দেয়। যেহেতু তারা আইপিএল না খেলে দেশকে সার্ভিস দিচ্ছে, তাই তাদেরকে ন্যুনতম পুরস্কার দেওয়া।”

বিভিন্ন ফ্র্যাঞ্চাইজিতে দল পাওয়ার পর জাতীয় দলের খেলা থেকে ছুটি নেওয়ার নানা ঘটনা রয়েছে। আইপিএলে খেলার জন্য সর্বশেষ দক্ষিণ আফ্রিকা সিরিজ থেকেও ছুটি নিয়ে রেখেছিলেন সাকিব আল হাসান। তবে দল না পাওয়ায় ছুটি বাতিল করা হয়েছে।

তবে আর্থিক পুরস্কার দিলে জাতীয় দলে খেলার জন্য সকল খেলোয়াড় মানসিকভাবে প্রস্তুত থাকবে বলে জানান মাশরাফি। বলেন, “তখন (পুরস্কৃত করলে) ক্রিকেটারদের ভালো লাগা কাজ করে যে, বোর্ড আমাদের বিষয়টা দেখছে। তখন আমরা (ক্রিকেটাররা) টেস্ট ক্রিকেট কেন, যেকোনো ক্রিকেট খেলার জন্য প্রস্তুত।”

এর আগে ২০১৯ মোস্তাফিজুর রহমানকে একবার ২০ লাখ টাকার আর্থিক পুরস্কার দিয়েছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। পাকিস্তান সুপার লিগে (পিএসএল) লাহোর কালান্দার্সে সুযোগ পেলেও বিসিবি তাকে খেলার অনুমতি দেয়নি। পরে বাঁহাতি এ টাইগার পেসারকে আর্থিক পুরস্কার দেয় বোর্ড।

আর্থিক পুরস্কারের দাবি জানানো পাশাপাশি তাসকিনের জন্য সতর্কবার্তা দিয়েছেন মাশরাফি। বলেন, “আমি মনে করি ওর (তাসকিন) এখন আসল সময় যাচ্ছে। ক্যারিয়ারের সবচেয়ে গুরুত্বপূর্ণ এ মুহূর্ত এখন কিভাবে নিজেকে নিয়ন্ত্রণ করবে সেটা তাকে ভাবতে হবে। কারণ, ও আসলে কিন্তু অন্যরকম পরিবেশ তৈরি হবে। মিডিয়া তার পেছনে থাকবে, মানুষজন তার পেছনে থাকবে -এগুলোকে নিয়ন্ত্রণ করা এবং মাটিতে পা রেখে সঠিক জিনিস করে যাওয়া -এসব বিষয়ে খেয়াল রাখতে হবে।”

মাশরাফি আরও বলেন, “তার কাজ যে শুধু মাঠে, বাইরে না -এ জিনিসটা প্রতিনিয়ত অনুধাবন করতে হবে। এখন তার জন্য গুরুত্বপূর্ণ। আমি নিশ্চিত যে, ও করবে। কারণ, এই পর্যায়ে থেকে ক্যারিয়ারের শুরুতে ৫ উইকেট পেয়ে কিন্তু একটা সেটব্যাক ছিল, সেখান থেকে ঘুরে দাঁড়ানো। আশা করি, ও অনুধাবন করেছে বলেই এ পর্যন্ত এসেছে। আশা করি, ওর অনুধাবনটা চালিয়ে যাবে।”

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

স্যোশাল মিডিয়া সব সময় ভয়ঙ্কর: মাশরাফি

স্যোশাল মিডিয়া সব সময় ভয়ঙ্কর: মাশরাফি

নিয়ম যাই হোক, তা যেন সবার জন্যই প্রযোজ্য হয়: তাসকিন ইস্যুতে মাশরাফি

নিয়ম যাই হোক, তা যেন সবার জন্যই প্রযোজ্য হয়: তাসকিন ইস্যুতে মাশরাফি

ডোমিঙ্গোর ব্যর্থতার পাল্লাটাই বেশি ভারী : মাশরাফি

ডোমিঙ্গোর ব্যর্থতার পাল্লাটাই বেশি ভারী : মাশরাফি

‘তাস পাখি’র ডানায় চড়ে নয়া ইতিহাস

‘তাস পাখি’র ডানায় চড়ে নয়া ইতিহাস