শেষ বিদায়ে সকলের ভালোবাসায় সিক্ত সাইমন্ডস

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০২:৫৩ পিএম, ২৯ মে ২০২২
শেষ বিদায়ে সকলের ভালোবাসায় সিক্ত সাইমন্ডস

ক্রিকেট ক্যারিয়ার মধ্যগগনে থাকতেই ব্যাট প্যাড তুলে রেখেছিলেন অ্যান্ড্রু সাইমন্ডস। ঞ্জীবনের অধ্যায়ও পঞ্চাশ পেরোনের আগেই পরাপরে পাড়ি জমিয়েছেন অস্ট্রেলিয়ার সোনালী সময়ের এই ক্রিকেটার। এবার পরিবার, বন্ধুবান্ধব ও সতীর্থদের ভালোবাসায় সিক্ত হয়ে শেষ বিদায়টাও নিয়ে নিলেন সাবেক অলরাউন্ডার।

শুক্রবার (২৭ মে) অস্ট্রেলিয়ার রিভারওয়ে স্টেডিয়ামে সাবেক অজি অলরাউন্ডারের শেষ বিদায় অনুষ্ঠিত হয়। এতে পরিবার ও আত্মীয়স্বজনদের পাশাপাশি উপস্থিত ছিলেন তার জাতীয় দলের সতীর্থ ও বন্ধু রিকি পন্টিং, অ্যাডাম গিলক্রিস্ট, ইয়ান হিলি, মিচেল জনসন, ব্রেট লি এবং ড্যারেন লেহম্যান।

সাইমন্ডসের সঙ্গে খেলোয়াড়ী জীবনের স্মৃতিচারণা করেন সাবেক অজি অধিনায়ক পন্টিং বলেন। তিনি বলেন ‘এটি আমাদের অনেকের জন্য বেশ কঠিন ছিল। অস্ট্রেলিয়ার ক্রিকেটপ্রেমী জনগণের জন্য বেশ কঠিন সময় গেছে। তার সঙ্গে তেমন সময়ও কাটাতে পারিনি। যা আমাকে ব্যথিত করছে।’

‘এটাই খেলা। আপনি একটা ছেলের সাথে প্রতি বছরে ১০ মাস করে দশ, বারো, পনেরো বছর কাটালেন। তারপরে আপনি খেলা শেষ করলেন। একটা সময় আপনারা একে অপরকে আর দেখতে পেলেন না। এটাই হলো ক্রিকেটের সবচেয়ে বেদনার অধ্যায়।’ - পন্টিং যোগ করেন।

অস্ট্রেলিয়ার সর্বকালের অন্যতম সফল অধিনায়ক আরও বলেন, ‘আমরা মাঠে একসাথে অনেক দুর্দান্ত সময় কাটিয়েছি। আপনি যখন কারও সাথে এত দিন থাকবেন, তখন আপনি মাঠের বাইরেও অনেক কিছু শেয়ার করেছেন। আমরাও একে অপরের অনেক কিছু জানতাম।’

ড্যারেন লেহম্যান সাইমন্ডসকে তার দেখা সর্বকালের সেরা খেলোয়াড় হিসাবে উল্লেখ করেছেন। সাবেক অজি উইকেটরক্ষক অ্যাডাম গিলক্রিস্ট মাঠে এবং বাইরে উভয় ক্ষেত্রেই সাইমন্ডসের উজ্জ্বল ব্যক্তিত্বের কথা তুলে ধরেছেন। তিনি বলেন, সাইমন্ডস দলের প্রতি বেশ প্রতিশ্রুতিশীল ছিল।

গিলক্রিস্ট বলেন, ‘আমরা তার ব্যক্তিগত বিষয়ে এত কথা বলেছি যে ক্রিকেটার হিসেবে সে কোন স্তরের ছিল সে সম্পর্কে কথা বলতে ভুলে যাই। সে দলের জন্য প্রতিজ্ঞাবদ্ধ একজন অসাধারণ ক্রিকেটার ছিল।’

একজন ব্যাটসম্যান, বোলার ইংবা ফিল্ডার হিসেবে দুর্দান্ত ছিলেন সাইমন্ডস। সেরাদের একজন হিসাবে ইতিহাসের পাতায় রয়ে যাবে তার নাম। তিনি ২০০৩ ও ২০০৭ সালে টানা দুইটি আইসিসি ওয়ানডে বিশ্বকাপের শিরোপা জিতে বর্ণাঢ্য ক্যারিয়ারকে আরও উজ্জ্বল করে তুলেছিলেন।

চলতি মে মাসের ১৪ তারিখে একটী গাড়ি দুর্ঘটনায় মারা যান ৪৬ বছর বয়সী সাইমন্ডস। অস্ট্রেলিয়ার হয়ে ২৬ টেস্ট, ১৯৮ ওয়ানডে ও ১৪ টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন তিনি। তিন ফরম্যাট মিলে প্রায় ৭ হাজার রান এবং ১৬৫ উইকেট শিকার করেছেন তিনি।

স্পোর্টসমেইল২৪/এএইচবি


শেয়ার করুন :


আরও পড়ুন

অ্যান্ড্রু সাইমন্ডসের ‘অজানা’ দশ তথ্য

অ্যান্ড্রু সাইমন্ডসের ‘অজানা’ দশ তথ্য

অ্যান্ড্রু সাইমন্ডস: অস্ট্রেলিয়ার আরেক নায়কের চিরবিদায়

অ্যান্ড্রু সাইমন্ডস: অস্ট্রেলিয়ার আরেক নায়কের চিরবিদায়

‘মাঙ্কিগেট কেলেঙ্কারি’, সাইমন্ডসের জন্য হরভজনের শোক

‘মাঙ্কিগেট কেলেঙ্কারি’, সাইমন্ডসের জন্য হরভজনের শোক

আইপিএল অর্থের কারণেই নষ্ট হয়েছে সাইমন্ডস-ক্লার্কের বন্ধুত্ব

আইপিএল অর্থের কারণেই নষ্ট হয়েছে সাইমন্ডস-ক্লার্কের বন্ধুত্ব