লঙ্কানদের মুখে হাসি ফোটাতে চায় অস্ট্রেলিয়া

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:০৬ পিএম, ০৪ জুন ২০২২
লঙ্কানদের মুখে হাসি ফোটাতে চায় অস্ট্রেলিয়া

সাত দশকেরও বেশি সময়ের মধ্যে মহা সঙ্কটে ভুগছে শ্রীলঙ্কা। লঙ্কানদের চরম অর্থনৈতিক সমস্যার মাঝেও দ্বিপাক্ষীক সিরিজ খেলতে ইতিমধ্যে দ্বীপ রাষ্ট্রটিতে পা রেখেছে অস্ট্রেলিয়া ক্রিকেট দল। একই সাথে এ কঠিন পরিস্থিতিতেও ক্রিকেট দিয়ে লঙ্কান মানুষদের মুখে হাসি ফোটাতে চান অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারন ফিঞ্চ।

২০১৬ সালের পর প্রথমবারের মতো শ্রীলঙ্কা খেলতে গেছে অস্ট্রেলিয়া ক্রিকেট দল। সফরে স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে ৩টি টি-টোয়েন্টি, পাঁচটি ওয়ানডে ও দু’টি টেস্ট খেলবে অস্ট্রেলিয়া। অর্থনৈতিক সঙ্কটের মধ্যে থাকা শ্রীলঙ্কায় যখন এশিয়া কাপ নিয়ে শঙ্কা তৈরি হয়েছে, এমন সময়ে অস্ট্রেলিয়ার এ সফরকে বেশ ইতিবাচক হিসেবে দেখছে ক্রিকেট বিশ্ব।

১৯৪৮ সালে স্বাধীনতার পর সবচেয়ে কঠিন সঙ্কটের মুখে পড়েছে শ্রীলঙ্কা। চলতি বছরের মার্চ থেকে খাদ্যদ্রব্যের মূল্য বৃদ্ধি, বিদ্যুৎ-জ্বালানি ও ওষুধ সঙ্কটের কাএণ ভয়াবহ অবস্থার মধ্য দিয়ে যাচ্ছে শ্রীলঙ্কা। এমন পরিস্থিতিতে শ্রীলঙ্কা সফর নিয়ে উদ্বিগ্নই ছিলেন ফিঞ্চ-স্মিথ-ওয়ার্নাররাও। তবে সকল শঙ্কা কাটিয়ে শ্রীলঙ্কায় পৌঁছেছে অস্ট্রেলিয়ার ক্রিকেট দল।

শ্রীলঙ্কা পৌঁছে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে ফিঞ্চ বলেন, “আমরা এখানে (শ্রীলঙ্কা) ক্রিকেট খেলতে এসেছি এবং আশা করি, শ্রীলঙ্কার মানুষকে কিছু আনন্দ ও বিনোদন দিতে পারবো। দীর্ঘ দিন পর, ২০১৬ সালের পর প্রথম এখানে খেলতে এসেছি আমরা।”

ক্রিকেটের প্রতি শ্রীলঙ্কার মানুষদের ভালোবাসা অবিশ্বাস্য বলে মনে করেন টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ী অধিনায়ক ফিঞ্চ। বলেন, “সফর করার জন্য দারুণ জায়গা এটি। এখানকার মানুষের আতিথেয়তা, বন্ধুত্বপূর্ণ আচরণ এবং ক্রিকেটের প্রতি তাদের ভালোবাসা অবিশ্বাস্য।’ 

শ্রীলঙ্কার টপ-অর্ডারে ব্যাটার কুশল মেন্ডিস ও স্পিনার হাসারাঙ্গা ডি সিলভা ম্যাচের গতিপথ নির্ধারিত করে দেওয়ার ক্ষমতা রাখে বলে মনে করেন ফিঞ্চ। তিনি বলেন, “আপনি যদি, তাদের টপ-অর্ডারের দিকে লক্ষ্য করেন, তাদের কুশল আছে, নিজের দিনে একাই প্রতিপক্ষকে গুঁড়িয়ে দিতে পারে সে। আর দুই বছর ধরে টি-টোয়েন্টিতে অবিশ্বাস্য ফর্মে আছে হাসারাঙ্গা।”

৭ জুন থেকে টি-টোয়েন্টি, ১৪ জুন থেকে ওয়ানডে ও ২৯ জুন থেকে টেস্ট সিরিজ শুরু করবে শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়া। চলতি বছরের আগস্টে শ্রীলঙ্কায় এশিয়া কাপ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। যদিও আর্থিক সঙ্কটে থাকা শ্রীলঙ্কাকে এশিয়া কাপ নিয়ে এখনো শঙ্কা কাটেনি। তবে অস্ট্রেলিয়া ক্রিকেট দলের সফরকে ইতিবাচক হিসেবে গণ্য করা হচ্ছে।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

‘ড্রপ ইন পিচ’ বসাতে অস্ট্রেলিয়ান পরামর্শক নিয়োগ দিলো পিসিবি

‘ড্রপ ইন পিচ’ বসাতে অস্ট্রেলিয়ান পরামর্শক নিয়োগ দিলো পিসিবি

শ্রীলঙ্কার ‘বোলিং স্ট্রাটেজি কোচ’ হলেন মালিঙ্গা

শ্রীলঙ্কার ‘বোলিং স্ট্রাটেজি কোচ’ হলেন মালিঙ্গা

এশিয়া কাপের সূচি পরিবর্তন চায় শ্রীলঙ্কা, পাকিস্তানের সমর্থন

এশিয়া কাপের সূচি পরিবর্তন চায় শ্রীলঙ্কা, পাকিস্তানের সমর্থন

ক্রিকেট শ্রীলঙ্কায় আনন্দের উপলক্ষ্য হবে: ফিঞ্চ

ক্রিকেট শ্রীলঙ্কায় আনন্দের উপলক্ষ্য হবে: ফিঞ্চ