নিউজিল্যান্ড ক্রিকেটে বর্ণবাদের অভিযোগ রস টেইলরের

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০২:৪৭ পিএম, ১১ আগস্ট ২০২২
নিউজিল্যান্ড ক্রিকেটে বর্ণবাদের অভিযোগ রস টেইলরের

ক্রিকেট বিশ্বের সবচেয়ে ভদ্র ক্রিকেট জাতি হিসেবে নিউজিল্যান্ড দলের পরিচিতি। সেই দলের বিরুদ্ধে উঠেছে কি-না বর্ণবাদের অভিযোগ। সেই অভিযোগ এসেছে দেশটির সাবেক কিংবদন্তি ব্যাটার রস টেইলের কাছ থেকে। তার দাবি, তিনিসহ আরও কয়েকজন কিউই ক্রিকেটার বিভিন্ন সময় ড্রেসিংরুমে বর্ণবাদের শিকার হয়েছেন।

চলতি বছরের এপ্রিলে ১৬ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি টানেন রস টেইলর। মাস চারেক না পেরোতেই প্রকাশিত হয়েছে তার আত্মজীবনী ব্ল্যাক অ্যান্ড হোয়াইট। সেখানেই বর্ণবাদ নিয়ে অভিযোগ তুলেছেন এই ক্রিকেটার।

নিজের আত্মজীবনীতে পুরোটা সময়ই নিউজিল্যান্ড ক্রিকেটের প্রশংসা করেছেন টেইলর। বলেছেন, “নিউজিল্যান্ডে ক্রিকেট বেশ স্বচ্ছ একটি খেলা।”

আলোর পিছনেই থাকে অন্ধকার। সেই নীতিতে নিউজিল্যান্ড ক্রিকেটে বর্ণবাদের কালো থাবার বিষয়টি জানাতে ভুল করেননি এই ক্রিকেটার। ড্রেসিংরুমে তাকে নিয়ে হওয়া পরিহাসের বিষয়টি তুলে ধরেছেন।

টেইলর বলেন, “পুরো ক্যারিয়ারেই আমি একটু ব্যতিক্রমী ছিলাম। আমি পুরো শেতাঙ্গ ছিলাম না। সতীর্থ ও ক্রিকেটের অনেকেই আমাকে প্রথমে মেনে নিতে পারেনি। পলিনেশিয়ান অঞ্চলের লোকজন ক্রিকেটে কম থাকায় অনেকে ভেবেছিল আমি মাউরি বা ভারতীয়।”

সতীর্থ কিংবা ক্রিকেট সংশ্লিষ্টদের এই ধারণার পাশাপাশি ড্রেসিংরুমে তাকে বর্ণবাদের শিকার হতে হয়েছে। সেই বিষয়টি জানিয়ে তিনি বলেন, “অনেকভাবেই ড্রেসিংরুমে আমাকে বর্ণবাদের শিকার হতে হয়েছে। এক সতীর্থ আমাকে বলতো, ‘তুম অর্ধেক ভালো লোক,রস। কিন্তু কোন অর্ধেক ভালো? তুমি জানো না আমি কিসের দিকে ইঙ্গিত করছি।’ আমি জানি আমি কি করছি। অন্য ক্রিকেটারও তাদের এই মন্তব্যে অস্তিত্ব সংকটে পড়তো।”

আরও বলেন, “সম্ভবত কোনো আদি নিউজিল্যান্ডের অধিবাসী শুনলে ভাবতো এটা আড্ডাবাজি। তাই তারা এটা খুব ভালোভাবে নিতো না। তাদেরকে শুধরে দেওয়ার মতো কেউ না।”

তবে আড্ডাবাজিতে এই রকম বিদ্বেষ সহ্য করতে হলে নিজেকে সহনশীল হতে হয় বলেও জানিয়েছেন তিনি। বলেন, “আড্ডাবাজিতে এই রকম ক্ষতিকর মন্তব্য সহ্য করতে হলে সহনশীল হতে হয়। তারা যা করছে, এটা মোটেও সঠিক নয়।”

রস টেইলরের এই মন্তব্যের পর নড়েচড়ে বসেছে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড (এনজেডসি)। তারা এক বিবৃতিতে জানিয়েছে, “ইতিমধ্যে রসের (টেইলর) সাথে যোগাযোগ শুরু হয়েছে। তার সাথে আমরা কথা বলবো। নিউজিল্যান্ডের মানবাধিকার কমিশনের সাথে চুক্তির অংশ হিসেবে আমরা এটা নিয়ে কাজ করবো।”

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানানোর আগে নিউজিল্যান্ডের হয়ে ১১২ টেস্ট, ২৩৬ ওয়ানডে ও ১০২ টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন রস টেইলর। তিন ফরম্যাটে নিউজিল্যান্ডের হয়ে ১৮ হাজার ১৯৯ রান করেছেন তিনি।

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

বোল্টকে চুক্তি থেকে ‘মুক্তি’ দিলো নিউজিল্যান্ড

বোল্টকে চুক্তি থেকে ‘মুক্তি’ দিলো নিউজিল্যান্ড

বোল্টকে অনুসরণ করবে না কেউ, বিশ্বাস নিউজিল্যান্ডের

বোল্টকে অনুসরণ করবে না কেউ, বিশ্বাস নিউজিল্যান্ডের

চোখের জলে আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি টানলেন টেইলর

চোখের জলে আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি টানলেন টেইলর

‘চোকার্স’ মুক্ত হলো নিউজিল্যান্ড

‘চোকার্স’ মুক্ত হলো নিউজিল্যান্ড