২৪ বছর পর অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট খেলবে বাংলাদেশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:৫৯ পিএম, ১৭ আগস্ট ২০২২
২৪ বছর পর অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট খেলবে বাংলাদেশ

অস্ট্রেলিয়ার মাটিতে বাংলাদেশ কবে শেষ টেস্ট খেলেছে, মনে পড়ে কি! ক্রিকেটের একনিষ্ট ভক্ত না হলে মনে রাখা মুশকিল! টেস্ট স্ট্যাটাস পাওয়ার পর একবারই অস্ট্রেলিয়ার মাটিতে ২০০৩ সালে টেস্ট সিরিজ খেলার সুযোগ পেয়েছিল টাইগাররা। ২৪ বছর পর ২০২৭ সালে আবার অজিদের মাঠে টেস্ট খেলবে টাইগাররা। 

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) বুধবার (১৭ আগস্ট) ২০২৩-২০২৭ এফটিপি প্রকাশ করেছে। সেখানে ২০২৭ সালের মার্চে অস্ট্রেলিয়ার মাটিতে বাংলাদেশের দুই ম্যাচের টেস্ট সিরিজ রয়েছে। যে সিরিজটি ২০২৫-২০২৭ টেস্ট চ্যাম্পিয়নশিপের অন্তর্ভুক্ত।

অস্ট্রেলিয়ার নাম শুনলেই হয়তো প্রথম মাথায় আসবে মেলবোর্ন, সিডনি, গ্যাবার ঐতিহাসিক মাঠগুলোর কথা। অথচ এর একটাতেও টেস্ট খেলার সুযোগ হয়নি বাংলাদেশের।

২০০৩ সালে বাংলাদেশে যে দুই ম্যাচের সিরিজ খেলেছিল অস্ট্রেলিয়াতে, সেটা নর্দার্ন টেরিটোরি ও কুইন্সল্যান্ডের মাঠে। যে অখ্যাত মাঠে টেস্টই হয়েছে মাত্র দুইটা করে, একটি খেলেছে বাংলাদেশ ও আরেকটি শ্রীলঙ্কা! 

বাংলাদেশ ক্রিকেটের চার বছরের সূচি চূড়ান্ত, খেলবে ১৪৪ ম্যাচ

বাংলাদেশ দুই যুগ অপেক্ষা করার পর অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ পেলেও হয়তো সেখানে থাকা না হবে সাকিব আল হাসান, মুশফিকুর ও তামিম ইকবালের মতো সিনিয়রদের! কারণ এর আগে যখন অস্ট্রেলিয়ার মাটিতে বাংলাদেশ টেস্ট খেলেছে তখন তাদের আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকই হয়নি। 

তামিমের বয়স এখন ৩৩ বছর, সাকিব ও মুশফিকের ৩৫। পাঁচ বছর তাদের বয়স হবে যথাক্রমে ৩৮ ও ৪০ বছর। ফলে কার্যত ওই বয়সে আন্তর্জাতিক ক্রিকেটেই হয়তো আর তাদের দেখা যাবে না! 

কয়েক মিনিটেই শেষ এশিয়া কাপে পাক-ভারত মহারণের টিকিট

মাহমুদউল্লাহ আগেই টেস্ট থেকে অবসর নিয়েছেন। ফলে বাংলাদেশ ক্রিকেটের পঞ্চপান্ডবের মধ্যে চারজনকেই অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট না খেলেই ক্যারিয়ার শেষ করতে হচ্ছে। শুধুমাত্র মাশরাফি বিন মুর্তজাই ২০০৩ সালের দলে ছিলেন এবং অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট খেলেছেন। 

অস্ট্রেলিয়া যাওয়ার আগে ২০২৭ সালের ফেব্রুয়ারীতে ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবে টাইগাররা। ২০২৩-২৭ সাল পর্যন্ত তৈরি করা এই এফটিপিতে বাংলাদেশ দল খেলবে মোট ১৪৪ ম্যাচ। এর মধ্যে আছে ৩৪ টেস্ট, ৫৯ ওয়ানডে ও ৫১ টি-টোয়েন্টি ম্যাচ।

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

ব্যাটিং বিপর্যয়ে বৃথা গেল টাইগার বোলারদের লড়াই

ব্যাটিং বিপর্যয়ে বৃথা গেল টাইগার বোলারদের লড়াই

চেষ্টা করবো -এটা শেষ, আমি করে দেখাব: ইবাদত হোসেন

চেষ্টা করবো -এটা শেষ, আমি করে দেখাব: ইবাদত হোসেন

ওপেনিং ভাবনায় সাকিব-মুশফিক!

ওপেনিং ভাবনায় সাকিব-মুশফিক!

সাকিবকে অধিনায়কত্ব দেওয়ার ‘রহস্য’ জানালেন সুজন

সাকিবকে অধিনায়কত্ব দেওয়ার ‘রহস্য’ জানালেন সুজন