জ্যোতির ফিফটির পর সালমার ঝলক, বাংলাদেশের দুর্দান্ত জয়

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:০৮ এএম, ১৯ সেপ্টেম্বর ২০২২
জ্যোতির ফিফটির পর সালমার ঝলক, বাংলাদেশের দুর্দান্ত জয়

ছবি : আইসিসি

ব্যাট হাতে দুর্দান্ত খেললেন অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি। ইনিংসের পঞ্চম ওভারে ওয়ানডাইনে ব্যাট হাতে নেমে শেষ পর্যন্ত খেলে তুলে নিয়েছে ফিফটি। অধিনায়কের ফিফটিতে বড় সংগ্রহ গড়ার পর বল হাতে ঝলক দেখিয়েছেন সালমা খাতুন। জ্যোতি-সালমার নৈপুণ্যে শক্তিশালী আয়ারল্যান্ডের বিপক্ষে জয় তুলে নিয়েছে বাংলাদেশ নারী দল।

রোববার (১৮ সেপ্টেম্বর) আবু ধাবিতে অনুষ্ঠিত আইসিসি নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাইপর্বে নিজেদের প্রথম ম্যাচে টস জিতে প্রথমে ব্যাট করতে নামে বাংলাদেশ নারী দল। ওপেনার শামীমা সুলতানার ৪৮ রানের পর অধিনায়ক জ্যোতির ৬৭ রানে ইনিংসে ভর করে ৪ উইকেটে ১৪৩ রানের সংগ্রহ গড়ে বাংলাদেশ।

জবাবে ব্যাট করতে নেমে সালমা-নাহিদাদের বোলিং তোপে ২ বল বাকি থাকতেই ১২৯ রানে গুটিয়ে যায় আয়ারল্যান্ড। ফলে আইসিসি নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাইপর্বে নিজেদের প্রথম ম্যাচে ১৪ রানের জয় তুলে নেয় বাংলাদেশ। আয়ারল্যান্ডকে হারিয়ে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাইপর্ব শুরু করলো বাংলাদেশ।

ওয়ানডাউনে ব্যাট করতে নেমে ইনিংসের শেষ বলে আউট হওয়ার আগে ৫৩ বলে ৬৭ রান করেন উইকেটকিপার-ব্যাটার নিগার সুলতানা জ্যোতি। তার এ ইনিংসে ১০টি চারের মারের সাথে একটি ছক্কা রয়েছে। অধিনায়ক জ্যোতিতে দারুণ সঙ্গ দিয়েছেন ওপেনার শামিমা সুলতানা, ৪০ বল খেলে ৭টি চারের মারে তিনি করেন ৪৮ রান।
sportsmail24

এছাড়া অপর ওপেনার মুর্শিদা খাতুন ১৬ বলে ১৬, শোবহানা মোস্তারি ৭ বলে ৪ এবং রিতা মনি ৫ বলে অপরাজিত ৩ রান করেন। বিপরীকে আয়ারল্যান্ডের চারজন বোলার একটি করে উইকেট লাভ করেন।

১৪৪ রানের জবাবে ব্যাট করতে নেমে আয়ারল্যান্ডের তিনজন ব্যাটার দুই অংকের ঘরে নিজেদের ইনিংস নিয়ে যেতে পেরেছে। বাকি সবাই ছিলেন যাওয়া-আসার মাঝে।

দ্বিতীয় ওভারের প্রথম বলে গ্যাবি লুইসকে বোল্ড করে উইকেট শিকারের সূচনা করে সানজিদা আক্তার মেঘলা। সালমা খাতুনের করা পরের ওভারে ওর্লা প্রেনডেরগাস্টের ক্যাচ নেন নিগার সুলতানা জ্যোতি। তবে তৃতীয় উইকেটে অধিনায়ক ডেল্যানিকে নিয়ে প্রতিরোধ গড়ে তুলেন অ্যামি হান্টার।

আয়ারল্যান্ডের এ দুই ব্যাটার রানের ভীত শক্ত করতে থাকেন। তবে দশম ওভারে হান্টারের রান আউটে তাদের ৪৫ রানের জুটি ভাঙে। ইনিংসের ১৩তম ওভারে ডেল্যানিকে বিদায় করেন সালমা।
sportsmail24

জয়ের জন্য শেষ ৩ ওভারে আয়ারল্যান্ডের লক্ষ্য দাঁড়ায় ৩৬ রান। সতীর্থদের আসা-যাওয়ার মাঝেও রিচার্ডসনের ব্যাটে আশার আলো দেখছিল আয়ারল্যান্ড। তবে ১৯তম ওভারে রান আউটে কাটা পড়লে আর পেরে ওঠেনি তারা। ২৬ বলে ৪০ রান করা রিচার্ডসন ফিরে যাওয়ার পর শেষ ওভারে আরও একটি উইকেট নিয়ে জয় তুলে নেয় বাংলাদেশ।

বল হাতে বাংলাদেশের পক্ষে ৪ ওভারে ১৯ রান দিয়ে ৩ উইকেট শিকার করেন সালমা খাতুন। এছাড়া সানজিদা আক্তার মেঘলা এবং নাহিদা আক্তার ২টি করে উইকেট শিকার করেন। ম্যাচ সেরা হয়েছে ব্যাট হাতে ৬৭ রান করা অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

হালচাষ থেকে বিশ্বমঞ্চে চলা মারুফার আদর্শ হার্দিক পান্ডিয়া

হালচাষ থেকে বিশ্বমঞ্চে চলা মারুফার আদর্শ হার্দিক পান্ডিয়া

অচেনা কন্ডিশনেও নিজেদের ফেভারিট ভাবছেন নিগার সুলতানা জ্যোতি

অচেনা কন্ডিশনেও নিজেদের ফেভারিট ভাবছেন নিগার সুলতানা জ্যোতি

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্ব চূড়ান্ত, ‘কঠিন’ গ্রুপে বাংলাদেশ

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্ব চূড়ান্ত, ‘কঠিন’ গ্রুপে বাংলাদেশ

দুর্দান্ত ফর্মে জ্যোতি, পাঁচ ম্যাচের চারটিতেই অপরাজিত

দুর্দান্ত ফর্মে জ্যোতি, পাঁচ ম্যাচের চারটিতেই অপরাজিত