বর্ষসেরা টি-টোয়েন্টিতে রুমানা, ওয়ানডেতে নেই কেউ

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ০২:৩৭ পিএম, ৩১ ডিসেম্বর ২০১৮
বর্ষসেরা টি-টোয়েন্টিতে রুমানা, ওয়ানডেতে নেই কেউ

ফাইল ছবি

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) বর্ষসেরা ওয়ানডে ও টি-টোয়েন্টি নারী দল ঘোষণা করেছে। বর্ষসেরা টি-টোয়েন্টি দলে জায়গা পেয়েছেন বাংলাদেশের রুমানা আহমেদ। তবে ওয়ানডে দলে জায়গা পায়নি বাংলাদেশের কোন নারী খেলোয়াড়।

সোমবার আইসিসি তাদের অফিসিয়াল ওয়েব সাইটে ওয়ানডে ও টি-টোয়েন্টি নারী দল ঘোষণা করে। এতে আইসিসির বর্ষসেরা টি-টোয়েন্টি দলের অধিনায়ক হিসেবে বেছে নেয়া হয়েছে ভারতের হারমানপ্রীত কাউরকে এবং ওয়ানডে দলের অধিকায়ক হিসেবে নিউজিল্যান্ডের সুজি বেটসের নাম ঘোষণা করা হয়।

মূলত ভোটিং একাডেমির দ্বারা বর্ষসেরা নারী ওয়ানডে ও টি-টোয়েন্টি দল ঘোষণা করা হয়। এই ভোটিংয়ে ভোট দেন ক্রীড়া সাংবাদিক ও সম্প্রচার মাধ্যমে কর্মরত ব্যাক্তিরা। এছাড়া ২০১৮ সালের পার্ফম্যান্সের উপরও বিবেচনা করা হয়।

ওয়ানডে দলে সুজি বেটস অধিনায়ক হয়েছেন কারণ আইসিসি চ্যাম্পিয়নশীপে তিন রাউন্ডে তিনি দ্বিতীয় অবস্থানে ছিলেন। এছাড়া ২০১৮ তে সুজি ৪৩৮ রান করেন। যার মধ্যে দুইটি শত ও একটি অর্ধশত ছিল। সুজি আইসিসি নারী ওয়ানডে দলে সেরা সাত নাম্বারে রয়েছেন। তিনি ২০১৬ সালে আইসিসি নারী ওয়ানডে ও টি-টোয়েন্টর বর্ষসেরাও হওয়ার গৌরব অর্জন করেন।

অপরদিকে, বর্ষসেরা টি-টোয়েন্টি নারী দলের অধিকায়ক হিসেবে ভারতের হারমানপ্রীত কাউরকের নাম ঘোষণা করা হয়। হারমানপ্রীত সম্প্রতি ক্যারিবিয় দ্বিপপুঞ্জের টি-২০ বিশ্বকাপে ভারতের নারী ক্রিকট দলের নেতৃত্ব দেন। তার নেতৃত্বেই ভারত সেমি ফাইনালে উঠে। এছাড়া ওই টুর্নামেন্ট তিনি ১৮৩ রান করেন। যার স্ট্রাইক রেট ছিল ১৬০.৫। এবছর তিনি ২৫টি টি-টোয়েন্টি ম্যাচ খেলে ৬৬৩ রান করেন। হারমানপ্রীত আইসিসি টি-২০ র‌্যাংকিয়ে তৃতীয় স্থানে রয়েছেন।

নারী টি-২০ বর্ষ সেরা একাদশের মধ্যে রুমানা আহমেদ নাম ছিল ১০ নম্বরে। তিনি বাংলাদেশের অলরাউন্ডার। দেশের হয়ে ৫৮টি টি-টোয়েন্টিতে রুমানা নিয়েছেন ৫২ উইকেট। ব্যাট হাতে করেছেন ৬৬৩ রান।

২০১১ সালে আয়ারল্যান্ডে বিপক্ষে বাংলাদেশ জাতীয় দলে অভিষেক হয় রুমানা আহমেদের। ২৭ বছর বয়সী এই নারী ক্রিকেটার দেশের হয়ে এখন পর্যন্ত ৩৬টি ওয়ানডে ও ৫৮টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন।


শেয়ার করুন :


আরও পড়ুন

৯৬ ভাগ ভোট পেয়ে এমপি হলেন মাশরাফি

৯৬ ভাগ ভোট পেয়ে এমপি হলেন মাশরাফি

মাগুরায় ভোট দিয়েছেন সাকিব

মাগুরায় ভোট দিয়েছেন সাকিব

তিন বিভাগের সেরা মোমিনুল-মুশফিক-মাহমুদউল্লাহ

তিন বিভাগের সেরা মোমিনুল-মুশফিক-মাহমুদউল্লাহ

টেস্টে তাইজুল, ওয়ানডে-টি-২০তে মোস্তাফিজ

টেস্টে তাইজুল, ওয়ানডে-টি-২০তে মোস্তাফিজ