বিশ্বকাপের সবচেয়ে বয়স্ক ক্রিকেটার নোলান ক্লার্ক

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:৫৮ এএম, ১৩ মে ২০১৯
বিশ্বকাপের সবচেয়ে বয়স্ক ক্রিকেটার নোলান ক্লার্ক

ফাইল ছবি

পুরুষ ক্রিকেট বিশ্বকাপে সবচেয়ে বেশি বয়স্ক খেলোয়াড় হতে পারেন নেদারল্যান্ডের নোলান ক্লার্ক। তবে মেগা এ ইভেন্টে কোন দলের অধিনায়কত্ব করা সবচেয়ে বেশি বয়সী খেলোয়াড় হলেন মোহাম্মদ তৌকির।

২০১৫ বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৪৩ বছর ৬০ দিন বয়সে সংযুক্ত আরব আমিরাত দলের নেতৃত্ব দিয়ে এ রেকর্ড গড়েন তৌকির।

ওয়েস্ট ইন্ডিজের বারবাডোজে ১৯৪৮ সালের ২২ জুন জন্মগ্রহণ করেন ক্লার্ক। তবে পরবর্তীতে তিনি নাগরিকত্ব নিয়ে ক্রিকেট খেলেছেন নেদারল্যান্ডসের হয়ে। বিগ হিটিং ডান হাতি এ ব্যাটসম্যান প্রায় ৪৮ বছর বয়সে ১৯৯৬ ক্রিকেট বিশ্বকাপে নেদারল্যান্ডসের হয়ে পাঁচটি ম্যাচ খেলেছেন।

সবচেয়ে বেশি বয়সে বিশ্বকাপ জয় করা অধিনায়ক পাকিস্তানের ইমরান খান। ৩৯ বছর ৫ মাস ২০ দিন বয়সে ১৯৯২ বিশ্বকাপ শিরোপা জয় করেন ইমরান। মজার বিষয় হচ্ছে বিশ্বকাপ জয় করা সবচেয়ে কম বয়সী তিন খেলোয়াড় আকিব জাভেদ(১৯), মঈন খান(২০) এবং মুশতাক আহমেদকে (২১) নিয়ে গড়া পাকিস্তান দলের অধিনায়কত্ব করেন তিনি।

সবচেয়ে বেশি বয়সে বিশ্বকাপ শিরোপা জয় করা ক্রিকেটার ওয়েস্ট ইন্ডিজের রোহান কানহাই। প্রথম আসর ১৯৭৫ বিশ্বকাপের শিরোপা জয়ী ওয়েস্ট ইন্ডিজ দলের সদস্য ছিলেন তিনি। এ সময় কানহাইর বয়স ছিল ৩৯ বছর ৫ মাস ২৬ দিন। অর্থাৎ ইমরান খানের চেয়ে তার বয়স ছিল ৬দিন বেশি। কানহাইর শেষ ওয়ানডে ছিল ১৯৭৫ আসরের ফাইনাল, ইমরানের শেষ ওয়ানডে ছিল ১৯৯২ ফাইনাল।

বিশ্বকাপে সবচেয়ে বেশি বয়সে সেঞ্চুরি করা খেলোয়াড় শ্রীলংকার তিলকরত্নে দিলশান। ২০১৫ আসরে হোবার্টে স্কটল্যান্ডের বিপক্ষে ৩৮ বছর ১৪৮ দিন বয়সে ১০৪ রান করেছিলেন তিনি।

বিশ্বকাপের কোন ম্যাচে সবচেয়ে বেশি বয়সে পাঁচ উইকেট শিকারের কৃতিত্ব রয়েছে সংযুক্ত আরব আমিরাতের শওকত ডুকানবালার। পাকিস্তানে অনুষ্ঠিত ১৯৯৬ আসরে লাহোরে নেদারল্যান্ডসের বিপক্ষে ৩৯ বছর ৪০ দিন বয়সে ২৯ রানে ৫ উইকেট শিকার শিকার করেছিলন আরব আমিরাতের ডুকানবালা।


শেয়ার করুন :


আরও পড়ুন

বিশ্বকাপে ৭ উইকেট শিকার করা চার বোলার

বিশ্বকাপে ৭ উইকেট শিকার করা চার বোলার

বিশ্বকাপে ‘এক্স ফ্যাক্টর’ হতে পারেন যারা

বিশ্বকাপে ‘এক্স ফ্যাক্টর’ হতে পারেন যারা

বিশ্বকাপের থিম সংয়ে যা থাকছে

বিশ্বকাপের থিম সংয়ে যা থাকছে

বিশ্বকাপে বাংলাদেশের পরিসংখ্যান

বিশ্বকাপে বাংলাদেশের পরিসংখ্যান