বাংলাদেশ সফরে আফগানিস্তানের মূল লক্ষ্য পূরণ হয়েছে

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:০৩ পিএম, ২৫ সেপ্টেম্বর ২০১৯
বাংলাদেশ সফরে আফগানিস্তানের মূল লক্ষ্য পূরণ হয়েছে

বাংলাদেশের বিপক্ষে ত্রিদেশীয় টি-২০ সিরিজের ফাইনাল খেলতে পারেনি আফগানিস্তান। বৃষ্টির কারণে না খেলতে পারায় হতাশা প্রকাশ করেছেন আফগান অধিনায়ক রশিদ খান। তবে এ সফরে তাদের মূল লক্ষ্য ছিল টেস্টে ভালো করা, যেটা তারা পেরেছেন।

ফাইনাল পরিত্যক্ত হওয়ার পর রশিদ খান বলেছেন, টেস্ট ম্যাচ থেকেই দল হিসেবে আমরা ভালো খেলছি এবং ছেলেরা দুর্দান্ত ও অসাধারণ পারফরমেন্স করেছে। আমাদের মূল লক্ষ্য ছিল টেস্ট ম্যাচ। সেখানে ভালো পারফরমেন্স করার জন্য আমরা মুখিয়ে ছিলাম।

টি-২০ সিরিজেও দল ভালো করেছে বলে জানান রশিদ। বলেন, টেস্টের পর আমরা টি-২০ সিরিজের প্রথম দু’ম্যাচেও ভালো করেছি। জিম্বাবুয়ে-বাংলাদেশের বিপক্ষে আমাদের পারফরমেন্স দারুন ছিল। এমন দেখতে পারা আনন্দের।

চট্টগ্রামে একমাত্র টেস্টে ১১ উইকেট শিকার করেছেন রশিদ। ওই টেস্ট দিয়েই বিশ্বের সর্বকনিষ্ট অধিনাায়ক হিসেবে নেতৃত্ব দেওয়ার বিশ্বরেকর্ড গড়েন তিনি। টেস্ট ম্যাচে ভালো করার পেছনে স্পিন লিজেন্ড শ্রীলঙ্কার মুত্তিয়া মুরলিধরন ও অস্ট্রেলিয়ার শেন ওয়ার্নের অবদান বলে স্বীকার করেন রশিদ।

তিনি বলেন, আমি মুরলিধরন এবং ওয়ার্নকে জিজ্ঞাসা করেছিলাম, টেস্টের জন্য বল করতে হলে কীভাবে মানসিক প্রস্তুতি নিতে হবে। দু’জনই আমাকে একটাই পরামর্শ দিয়েছেন, নিজেকে কখনো পরিবর্তন করো না। সব ধরনের পরিস্থিতিতেই শান্ত থাকবে। শুধুমাত্র সঠিক লাইন-লেন্থ বজায় রেখে বল করতে হবে। এক্ষেত্রে সবচেয়ে বেশি উন্নতি করতে হবে। ব্যাটসম্যানকে সমস্যায় ফেলার চেষ্টা করতে হবে। তাদের কথাগুলো আমার মনের মধ্যে গেঁথে গেছে এবং আমি তাই করার চেষ্টা করেছি।

তাই একমাত্র টেস্টে নিজের বোলিংয়ে কোন বৈচিত্র্য আনেননি বলে জানান রশিদ, ‘আমি আমার বোলিংয়ে কোনো পরিবর্তন আনতে চাইনি। নিজের যতটুকু সামর্থ্য, তা দিয়ে বল করার চেষ্টা করেছি। মানসিকভাবে শক্ত থাকার চেষ্টা করেছি। টেস্টে ঘণ্টায় এক, দুই ঘণ্টায় তিন বা এক ঘণ্টায় দুই উইকেট নেব। কিন্তু আমি যদি চিন্তা করি, আমিতো ভালো বোলার আমাকে পাঁচ-ছয়টা উইকেট নিতে হবে। তবে চাপ নিয়ে ভালো বল করা সম্ভব নয়। নিজের প্রতি আত্মবিশ্বাস থাকলে সাফল্য পাওয়া যাবে।


শেয়ার করুন :


আরও পড়ুন

আফগানিস্তানের কাছে বাংলাদেশের লজ্জাজনক হার

আফগানিস্তানের কাছে বাংলাদেশের লজ্জাজনক হার

মাথা উঁচু করেই টেস্ট থেকে অবসর নিলেন নবী

মাথা উঁচু করেই টেস্ট থেকে অবসর নিলেন নবী

সোস্যাল মিডিয়া জুড়ে আফগানিস্তানের প্রশংসা

সোস্যাল মিডিয়া জুড়ে আফগানিস্তানের প্রশংসা

বিশ্বরেকর্ডের ম্যাচে রশিদের আরও একটি রেকর্ড

বিশ্বরেকর্ডের ম্যাচে রশিদের আরও একটি রেকর্ড