আম্পায়ার বাছাইয়ে সুযোগ বাড়ছে আয়োজক দেশের

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০২:৫৬ এএম, ১৯ মে ২০২০
আম্পায়ার বাছাইয়ে সুযোগ বাড়ছে আয়োজক দেশের

ফাইল ছবি

করোনাভাইরাসের কারণে বন্ধ হয়ে আছে সবধরনের ক্রীড়া ইভেন্ট। করোনার এই সময়ে ক্রিকেট মাঠে না গড়ালেও করোনার পরবর্তী সময়ে ক্রিকেটের বেশ কিছু নিয়মে পরিবর্তন আনতে যাচ্ছে বিশ্বের সর্বোচ্চ ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

করোনার পরবর্তী সময়ে ম্যাচ আয়োজনের জন্য নিরপেক্ষ আম্পায়ারিংয়ের সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি। অর্থাৎ আন্তর্জাতিক ক্রিকেটে স্থানীয় আম্পায়ারদের ব্যবহার বাড়ানোর হচ্ছে বলে জানিয়েছে তারা। এরই মধ্যে এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছে আইসিসি।

এছাড়া নিরপেক্ষ আম্পায়ার ব্যবহারের বাধ্যবাধকতা থেকেও সরে আসার সিদ্ধান্ত নিতে যাচ্ছে তারা। যদিও টেস্ট ক্রিকেটের জন্য এই নিয়ম রাখা হচ্ছে না। দীর্ঘ ফরম্যাটের ক্রিকেটে ম্যাচ রেফারি, মাঠে দায়িত্বে থাকা দুই আম্পায়ার এবং তৃতীয় আম্পায়ার নির্ধারণ করে দিবে আইসিসি। অপরদিকে শুধু চতুর্থ আম্পায়ার নির্বাচন করতে পারবে আয়োজক দেশ।

এছাড়া ওয়ানডেতে ম্যাচ রেফারি এবং মাঠের প্রথম আম্পায়ার নির্ধারণ করে দিবে আইসিসি। তবে দ্বিতীয়, তৃতীয় এবং চতুর্থ আম্পায়ার বাছাই করার সুযোগ থাকবে আয়োজক দেশের। আর টি-টোয়েন্টিতে শুধুমাত্র ম্যাচ রেফারি বাদে বাকি সব অফিসিয়াল থাকবে আয়োজক দেশের।

এছাড়া সোমবার (১৮ মে) ভিডিও কনফারেন্সের মাধ্যমে আইসিসির ক্রিকেট কমিটির এক সভা অনুষ্ঠিত। ভারতের সাবেক স্পিনার অনিল কুম্বলের নেতৃত্বে সভায় বলের উজ্জ্বলতা বৃদ্ধির জন্য লালা/থুতু ব্যবহারে নিষেধাজ্ঞার জন্য সুপারিশ করা হয়। স্বাস্থ্য বিধি অনুযায়ী ঘাম ব্যবহারে ঝুঁকি না থাকায় ঘাম ব্যবহার নিয়ে কোন কথা বলেনি তারা। জুনের শুরুতে এই দুই সুপারিশের অনুমতির জন্য আইসিসির নির্বাহী কমিটির কাছে বার্তা পাঠাবে তারা।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

বলে লালা বন্ধে আইসিসির কমিটির সুপারিশ

বলে লালা বন্ধে আইসিসির কমিটির সুপারিশ

ভারতের ক্রিকেটকে বদলে দিয়েছেন সৌরভ : নাসের হুসেন

ভারতের ক্রিকেটকে বদলে দিয়েছেন সৌরভ : নাসের হুসেন

বাংলা টাইগার্সের টিম ডিরেক্টর হলেন ক্লুজনার

বাংলা টাইগার্সের টিম ডিরেক্টর হলেন ক্লুজনার

কোহলির রান তাড়ায় মুশফিকরাও সাহায্য করেন

কোহলির রান তাড়ায় মুশফিকরাও সাহায্য করেন