বাবর-নওয়াজের নৈপুণ্যে ওয়ানডে সিরিজ পাকিস্তানের

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:৪০ এএম, ১১ জুন ২০২২
বাবর-নওয়াজের নৈপুণ্যে ওয়ানডে সিরিজ পাকিস্তানের

নিজেদের মাটিতে পাকিস্তান বারবারই অপরাজেয়। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মুলতান সিরিজেও তার ব্যক্তিক্রম হলো না। মুলতানে বাবর আজম ও মোহাম্মদ নওয়াজের নৈপুণ্যে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে ১২০ রানের ব্যবধানে জিতে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ নিশ্চিত করেছে পাকিস্তান।

শুক্রবার (১০ জুন) মুলতান ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে ব্যাটিং করতে নেমে ৫০ বাবর ও ইমাম উল্ক হকের ফিফটিতে ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে স্কোরবোর্ডে ২৭৫ রানের পুঁজি জমা করে পাকিস্তান। জবাবে নওয়াজের ঘূর্নিতে ৩২ দশমিক ২ ওভারের ১৫৫ রানেই গুটিয়ে যায় উইন্ডিজ।

এ নিয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টানা ১০টি ওয়ানডে সিরিজ জিতলো পাকিস্তান। ক্যারিবীয়রা সবশেষ সিরিজ জিতেছিল ৩১ বছর আগে ১৯৯১ সালে। তখন পাকিস্তানের অধিনায়ক ছিলেন ইমরান খান। এরপরে পাকিস্তানের বিপক্ষে আর জয়ের মুখ দেখেনি এক সময়ের দাপুটে উইন্ডিজ।

টস জিতে ব্যাট করতে নেমে পাকিস্তানের শুরুটা ভালো ছিল না। ১৭ রান করে বিদায় নেন ওপেনার ফখর জামান। সেখান থেকে আরেকবার দলের হাল ধরেন অধিনায়ক বাবর ও ব্যাটার ইমাম। ৫২ বলে ফিফটি পূরন করে ৭২ বলে ৬ চারে ৭২ রান করে ভুল বোঝাবুঝিতে রান আউট হন ইমাম।

ইমামের আউট ভাঙে বাবর-ইমামের ১২০ রানের জুটি।ওয়ানডেতে সব মিলিয়ে আটটি শতরানের জুটি হলো ইমাম ও বাবরের। এই সংস্করণে পাকিস্তানের হয়ে তাদের চেয়ে বেশি শতরানের জুটি আছে কেবল মোহাম্মদ ইউসুফ ও ইউনিস খানের। দুই সাবেক ব্যাটার ৯ বার এই কীর্তি গড়েন।

ইমামের বিদায়ের পর ৯৩ বলে ৭৭ রান করে প্যাভিলিয়নের পথ ধরেন বাবরও। ভাঙ্গা হলো না ওয়ানডেতে কুমার সাঙ্গাকারার টানা চার সেঞ্চুরির বিশ্বরেকর্ড। বাবরের বিদায়ে এলোমেলো হয়ে যায় পাকিস্তান। ২ উইকেটে ১৮৭ থেকে দ্রুতই তাদের স্কোর হয়ে যায় ৬ উইকেটে ২০৭!

শেষ দিকে শাদাব খান (২২) ও খুশদিল শাহ (২২), মোহাম্মদ ওয়াসিমের ১৭ ও শাহিন শাহ আফ্রিদির ১৫ রানের অপরাজিত দুটি ইনিংসে ভর করতে পৌনে তিনশ করতে পারে স্বাগতিকরা। ওয়েস্ট ইন্ডিজের পক্ষে আকিল ৩টি, জোসেফ ও অ্যান্ডারসন ফিলিপ নেন ২টি করে উইকেট।

২৭৬ রানের লক্ষ্য তাড়া করতে নেমে প্রথম ওভারেই ধাক্কা খায় ওয়েস্ট ইন্ডিজ। আগের ম্যাচের সেঞ্চুরিয়ান শেই হোপকে বিদায় করে দেন আফ্রিদি। দ্বিতীয় উইকেটে কাইল মেয়ার্স ও শামার ব্রুকসের দারুণ ৫৪ বলে ৬৭ রানের জুটি লড়াইয়ে রাখেন সফরকারীদের।২৫ বলে ৪টি চার ও ২টি ছক্কায় ৩৩ রান করা মেয়ার্স আউট হলে ভাঙে এই জুটি।

এরপরই শুরু বাঁহাতি স্পিনার নওয়াজের ভেলকি। তিনি ঘূর্নি জাদুতে একে একে বিদায় করেন ব্রান্ডন কিং (০), ব্রুকস (৪২), রভম্যান পাওয়েল (১০) ও নিকোলাস পুরানকে (২৫)। নওয়াজের বোলিং তোপের এক ফাঁকে রোমারিও শেফার্ডকে সাজঘরের পথ দেখান লেগ স্পিনার শাদাব।

মুহূর্তেই ক্যারিবীয়দের স্কোর হয়ে যায় ১ উইকেটে ৭১ থেকে ৭ উইকেটে ১২০! সেখান থেকে কোনো রকমে ১৫৫ পর্যন্ত যেতে পারে তারা। পাকিস্তানের পক্ষে নওয়াজ নেন ৪ উইকেট। বাকিদের মধ্যে ওয়াসিম ৩৪ রানে নেন ৩ উইকেট। ৪০ রানে ২ উইকেট ঝুলিতে পুরেন শাদাব।

স্পোর্টসমেইল২৪/এএইচবি


শেয়ার করুন :


আরও পড়ুন

মিনি ড্রাফটে দ্য হানড্রেডে দল পেলেন হাসনাইন

মিনি ড্রাফটে দ্য হানড্রেডে দল পেলেন হাসনাইন

হাসনাইনের বোলিং অ্যাকশন বৈধ

হাসনাইনের বোলিং অ্যাকশন বৈধ

এক ম্যাচে রেকর্ডের ছাড়াছড়ি বাবরের

এক ম্যাচে রেকর্ডের ছাড়াছড়ি বাবরের

বাবরের রেকর্ডে উইন্ডিজদের সহজে হারালো পাকিস্তান

বাবরের রেকর্ডে উইন্ডিজদের সহজে হারালো পাকিস্তান