শঙ্কার মুখে দক্ষিণ আফ্রিকার বিশ্বকাপ খেলা!

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:৩১ এএম, ১৩ জুলাই ২০২২
শঙ্কার মুখে দক্ষিণ আফ্রিকার বিশ্বকাপ খেলা!

২০২৩ সালে সরাসরি বিশ্বকাপ খেলার আশায় বড়সড় ধাক্কা খেলো দক্ষিণ আফ্রিকা। এমনিতেই ওয়ানডে সুপার লিগের পয়েন্ট টেবিলে তলানির দিকে রয়েছে তারা। এরপর অস্ট্রেলিয়ার সঙ্গে তিন ম্যাচের সিরিজ না খেলে পূর্ণ পয়েন্ট দিতে রাজি হওয়ায় শঙ্কায় পড়ে গেছে তাদের বিশ্বকাপে সরাসরি অংশ নেওয়া। 

কয়েকবারের চেষ্টায় অবশেষে নতুন ফ্র্যাঞ্চাইজি লিগ মাঠে নামাতে যাচ্ছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা। ২০২২-২৩ সালের ডিসেম্বর-জানুয়ারিতে অনুষ্ঠিত হবে টুর্নামেন্টটি।

কিন্তু ওই সময়ে ১২, ১৪ ও ১৭ জানুয়ারি অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে সুপার লিগের তিন ম্যাচ খেলার কথা ছিল দক্ষিণ আফ্রিকার। ফলে ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টের মধ্যেই জাতীয় দলের সিরিজ পড়ে যাচ্ছিল। 

তাই ক্রিকেট অস্ট্রেলিয়াকে সিরিজটি পেছাতে অনুরোধ করেছিল ক্রিকেট দক্ষিণ আফ্রিকা। কিন্তু ব্যস্ত সুচীতে অস্ট্রেলিয়া সিরিজ পেছাতে অপারগতা প্রকাশ করে। এদিকে দক্ষিণ আফ্রিকাও তাদের ফ্রাঞ্চাইজি লিগ পেছাতে রাজি নয়। 

বিশ্বকাপ শেষে টি-টোয়েন্টিকে বিদায় বলবেন ফিঞ্চ

তাই অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ থেকে নিজেদের সরিয়ে নিয়েছে দক্ষিণ আফ্রিকা। তবে এক্ষেত্রে যেহেতু দক্ষিণ আফ্রিকা সিরিজ থেকে নিজেদের সরিয়ে নিয়েছে। তাই সিরিজের পূর্ণ পয়েন্ট অস্ট্রেলিয়াকে দিতে রাজি হয়েছে তারা। বুধবার (১৩ জুলাই) এক বিজ্ঞপ্তিতে ক্রিকেট অস্ট্রেলিয়া সিরিজ না হওয়া এবং দক্ষিণ আফ্রিকার পূর্ণ পয়েন্ট দিতে রাজি হওয়ার ব্যাপারে নিশ্চিত করেছে।

এটা এখন শুধু আইসিসির অনুমোদনের অপেক্ষায় রয়েছে বলে জানায় ক্রিকেট অস্ট্রেলিয়া। বিজ্ঞপ্তি থেকে আরও জানা যায়, “মে মাসে ‘কাট-অফ’ তারিখের আগে যেহেতু সিরিজটি আয়োজন করা সম্ভব হচ্ছে না, অস্ট্রেলিয়াকে পূর্ণ পয়েন্ট দিতে রাজি হয়েছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা। এখন কেবল আইসিসির আনুষ্ঠানিক অনুমোদনের অপেক্ষা।”

sportsmail24

অস্ট্রেলিয়া সিরিজ থেকে কোনো পয়েন্ট না পাওয়ায় ২০২৩ সালে সরাসরি বিশ্বকাপ খেলার পথ অনেক কঠিন হয়ে গেল দক্ষিণ আফ্রিকার জন্য। কারণ ওয়ানডে সুপার লিগে দক্ষিণ আফ্রিকার পরের দুই সিরিজ ইংল্যান্ড ও ভারতের বিপক্ষে।

১৩ দেশ ঘুরবে টি-টোয়েন্টি বিশ্বকাপের ট্রফি

চমকপ্রদ কিছু না হলে দুই সিরিজেই দক্ষিণ আফ্রিকার বিপক্ষেই সিরিজের ফল যাওয়ার কথা! সেক্ষেত্রে তাদের বিশ্বকাপ খেলতে গেলে বাছাই পর্বেই খেলতে হবে। 

ওয়ানডে সুপার লিগের পয়েন্ট টেবিলে ১৩ দলের মধ্যে দক্ষিণ আফ্রিকার অবস্থান ১১ নম্বরে। ১৩ ম্যাচ খেলে তাদের সংগ্রহ মাত্র ৪৯ পয়েন্ট। এই তালিকার শীর্ষ সাত দল ২০২৩ বিশ্বকাপে সরাসরি অংশ নিবে। আয়োজক হওয়ায় ভারতের অংশ নেওয়া নিশ্চিত।

স্পোর্টসমেইল২৪/এসকেডি  


শেয়ার করুন :


আরও পড়ুন

ফ্রাঞ্চাইজি লিগের দল গালফ টাইটান্সের কোচ অ্যান্ডি ফ্লাওয়ার

ফ্রাঞ্চাইজি লিগের দল গালফ টাইটান্সের কোচ অ্যান্ডি ফ্লাওয়ার

রেকর্ড গড়েই শুরু হলো  জিম্বাবুয়ের বিশ্বমঞ্চে ফেরার যাত্রা

রেকর্ড গড়েই শুরু হলো জিম্বাবুয়ের বিশ্বমঞ্চে ফেরার যাত্রা

টেস্ট ক্রিকেট ইংল্যান্ডের দেখানো পথেই এগোচ্ছে:বাউচার

টেস্ট ক্রিকেট ইংল্যান্ডের দেখানো পথেই এগোচ্ছে:বাউচার

ইংল্যান্ডের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ডেভিড মিলার

ইংল্যান্ডের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ডেভিড মিলার