ম্যাচ পরিত্যক্তে বিশ্বরেকর্ড গড়লো ইংল্যান্ড বিশ্বকাপ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:২৮ এএম, ১১ জুন ২০১৯
ম্যাচ পরিত্যক্তে বিশ্বরেকর্ড গড়লো ইংল্যান্ড বিশ্বকাপ

ছবি : গেটি ইমেজ

দ্বাদশ বিশ্বকাপে এখন পর্যন্ত ১৬টি ম্যাচ শেষ হয়েছে। এর মধ্যে বৃষ্টি ও বৈরী আবহাওয়ায় ৩টি ম্যাচ পরিত্যক্ত হয়েছে। সর্বশেষ আজ (১১ জুন, মঙ্গলবার) পরিত্যক্ত হলো বাংলাদেশ ও শ্রীলঙ্কার খেলা। এর ফলে বিশ্বকাপে ম্যাচ পরিত্যক্তের দিক দিয়ে এবারের ইংল্যান্ড বিশ্বকাপ বিশ্বরেকর্ড গড়লো।

আইসিসি বিশ্বকাপের ইতিহাসে এর আগে তিনটি ম্যাচ পরিত্যক্ত হয়নি। ১৯৯২ ও ২০০৩ সালের বিশ্বকাপে দু’টি করে ম্যাচ পরিত্যক্ত হয়েছিল। মোট ম্যাচের অর্ধেকেরও সময় যাওয়ার আগেই এবারের বিশ্বকাপ অতীতের আসরগুলোকে ছাড়িয়ে বিশ্বরেকর্ডই গড়লো।

ম্যাচ পরিত্যক্তের এ রেকর্ডের মাত্রাটা আরও বড় হতে পারে এবারের আসরেই। কারণ, এখনো ৩২টি ম্যাচ বাকি রয়েছে। বর্তমানে ইংল্যান্ডের যে আবহাওয়া তাতে আরও অনেক ম্যাচ পরিত্যক্ত হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

এবারের বিশ্বকাপে পরিত্যক্ত হওয়া ম্যাচগুলো হলো- পাকিস্তান-শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ-দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশ-শ্রীলঙ্কা।

পাকিস্তান-শ্রীলঙ্কা ম্যাচে টসই হতে পারেনি। ওয়েস্ট ইন্ডিজ-দক্ষিণ আফ্রিকা ম্যাচে ৭ দশমিক ৩ ওভার খেলা হয়। সেখানে আগে ব্যাট করে ২ উইকেটে ২৯ রান করে প্রোটিয়ারা। আর বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচও বৃষ্টির কারণে টস করা হয়নি।

১৯৯২ সালের আসরে ভারত-শ্রীলঙ্কা, ইংল্যান্ড-পাকিস্তান ম্যাচ পরিত্যক্ত হয়। ভারত-শ্রীলঙ্কা ম্যাচে মাত্র ২টি বলও মাঠে গড়ায়নি। ইংল্যান্ড-পাকিস্তান ম্যাচে প্রথম ইনিংসের খেলা ঠিক মতো হলেও দ্বিতীয় ইনিংসে মাত্র ৮ ওভার খেলার পরই বৃষ্টি নামে। পরবর্তীতে ম্যাচটি পরিত্যক্ত হয়ে যায়। ৪০ দশমিক ২ ওভারে ৭৪ রানে অলআউট হয় পাকিস্তান। জবাবে ৮ ওভারে ১ উইকেটে ২৪ রান করে ইংল্যান্ড।

২০০৩ বিশ্বকাপে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজের খেলাটি পরিত্যক্ত হয়। প্রথমে ব্যাট করে ৫০ ওভারে ৯ উইকেটে ২৪৪ রান করে ওয়েস্ট ইন্ডিজ। জবাবে ৮ দশমিক ১ ওভারে ২ উইকেটে ৩২ রান করে বাংলাদেশ।

পরবর্তীতে বৃষ্টির কারণে ম্যাচটি পরিত্যক্ত হয়। ঐ বিশ্বকাপে অন্য পরিত্যক্ত হওয়া ম্যাচটি হলো পাকিস্তান-জিম্বাবুয়ের। প্রথমে ব্যাট করে ১৪ ওভারে ১ উইকেটে ৭৩ রান করে পাকিস্তান। এরপর বৃষ্টির কারণে পরিত্যক্ত হয় ম্যাচটি।


শেয়ার করুন :


আরও পড়ুন

পরিত্যক্ত হলো বাংলাদেশ-শ্রীলঙ্কার ম্যাচ

পরিত্যক্ত হলো বাংলাদেশ-শ্রীলঙ্কার ম্যাচ

বৃষ্টিতে ম্যাচ পরিত্যক্ত, পয়েন্টের খাতা খুললো দক্ষিণ আফ্রিকা

বৃষ্টিতে ম্যাচ পরিত্যক্ত, পয়েন্টের খাতা খুললো দক্ষিণ আফ্রিকা

ম্যাচ পরিত্যক্ত হওয়ায় হতাশ মাশরাফি

ম্যাচ পরিত্যক্ত হওয়ায় হতাশ মাশরাফি

বাকি ম্যাচ নিয়ে আশাবাদী মাশরাফি

বাকি ম্যাচ নিয়ে আশাবাদী মাশরাফি