বিশ্বের সর্ববৃহৎ স্টেডিয়ামে টেস্ট খেলবে ভারত-ইংল্যান্ড

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:২০ এএম, ১৩ ডিসেম্বর ২০২০
বিশ্বের সর্ববৃহৎ স্টেডিয়ামে টেস্ট খেলবে ভারত-ইংল্যান্ড

সফরকারী ইংল্যান্ড ও স্বাগতিক ভারতের মধ্যকার টেস্ট দিয়ে আত্মপ্রকাশ ঘটতে যাচ্ছে বিশ্বের সর্ববৃহৎ ক্রিকেট স্টেডিয়ামের। নতুন বছর ভারত সফরকালে বিশ্বের সর্ববৃহৎ ক্রিকেট স্টেডিয়ামে দুটি টেস্ট খেলবে ইংল্যান্ড। তবে করোনাভাইরাসের কারণে হয়তো গ্যালারি থাকবে দর্শকশূন্য। ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) পক্ষ থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

আহমেদাবাদের এক লাখ ১০ হাজার আসন বিশিষ্ট সর্দার প্যাটেল মোতেরা স্টেডিয়াম প্রথমবারের মতো ইংল্যান্ড-ভারত ম্যাচের জন্য ভেন্যু নির্ধারণ করা হয়েছে। যেটি বেশি পরিচিতি পেয়েছে গত ফেব্রুয়ারিতে। এ স্টেডিয়ামে সফরকারী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উপস্থিতিতে মেগা সমাবেশের আয়োজন করেছিলেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

তবে গুজরাটের একজন ক্রিকেট কর্মকর্তা এএফপিকে বলেছেন, করোনাভাইরাসের সংক্রমণের দিক থেকে বিশ্বের দ্বিতীয় অবস্থানে থাকা দেশটির কর্তৃপক্ষ এখনো কোন সিদ্ধান্ত নিতে পারেনি জানুয়ারি পর্যন্ত সেখানে দর্শকদের সমাগম ঘটাতে পারবে কি-না।

চার ম্যাচের টেস্ট সিরিজ খেলতে ভারত সফরের আগে আগামী জানুয়ারিতে রুদ্ধদ্বার স্টেডিয়ামে শ্রীলঙ্কার মাটিতে দুটি টেস্ট ম্যাচ খেলবে ইংল্যান্ড। করোনা মহামারির কারণে বাতিল হওয়া সিরিজ পুষিয়ে নিতেই এই সফর সূচির আয়োজন করা হয়েছে।

৫ ফেব্রুয়ারি চেন্নাইয়ে শুরু হবে সিরিজের প্রথম টেস্ট। দ্বিতীয় টেস্টও অনুষ্ঠিত হবে চেন্নাইয়ে। সিরিজের শেষ দুটি টেস্টের জন্য আহমেদাবাদের ভেন্যুটি নির্বাচন করা হয়েছে। ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী টম হ্যারিসন বলেন, ওই স্টেডিয়ামে প্রথম আন্তর্জাতিক দল হিসেবে খেলতে পারাটা ‘সফরে বাড়তি মাত্রা যোগ করবে।’

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপের ফাইনালে কোন দুটি দেশ খেলবে তা নির্ধারণে গুরুত্বপূর্ণ নিয়মক হিসেবে কাজ করবে দুই জাতির এ সিরিজটি। ৯ জাতির এ চ্যাম্পিয়নশীপে এই মুহুর্তে শীর্ষে রয়েছে অস্ট্রেলিয়া। ভারত দ্বিতীয় এবং ইংল্যান্ড তৃতীয় অবস্থানে রয়েছে। শীর্ষে থাকা দুটি দল আগামী বছর লর্ডসে চ্যাম্পিয়নশীপের ফাইনালে প্রতিদ্বন্দ্বিতা করবে।

টেস্ট সিরিজের পর ৫ ম্যাচের টি-টোয়েন্টি ও তিন ম্যাচের ওয়ানডে সিরিজে পরস্পরের মোকাবেলা করবে ইংল্যান্ড ও ভারত। টি-টোয়েন্টি সিরিজের আয়োজক থাকবে আহমেদাবাদ এবং ওয়ানডে সিরিজের আয়োজন করবে পুনে।

পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী সিমিত ওভারের সিরিজের জন্য ইংল্যান্ড দলের ভারত সফরের কথা ছিল সেপ্টেম্বর-অক্টোবরে। এরপর অস্ট্রেলিয়ায় অক্টোবর -নভেম্বরে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল টি-টোয়েন্টি বিশ্বকাপ। কিন্তু মহামারির কারণে আটকে যায় সবকিছুই।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

হেরে যাওয়া ম্যাচে ভারতকে জরিমানা

হেরে যাওয়া ম্যাচে ভারতকে জরিমানা

ইউরোপে গোল করে ইতহাস গড়লেন ভারতের বালা দেবী

ইউরোপে গোল করে ইতহাস গড়লেন ভারতের বালা দেবী

মাথার আঘাতে সিরিজ থেকে ছিটকে গেল জাদেজা

মাথার আঘাতে সিরিজ থেকে ছিটকে গেল জাদেজা

ভারতীয় কোম্পানির বিরুদ্ধে অস্ট্রেলিয়া ক্রিকেট মাঠে প্রতিবাদ

ভারতীয় কোম্পানির বিরুদ্ধে অস্ট্রেলিয়া ক্রিকেট মাঠে প্রতিবাদ