চটেছে অস্ট্রেলিয়া, হুমকিতে স্মিথের অধিনায়কত্ব

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ০৩:০২ পিএম, ২৫ মার্চ ২০১৮
চটেছে অস্ট্রেলিয়া, হুমকিতে স্মিথের অধিনায়কত্ব

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে কেপটাউন টেস্টে ‘বল টেম্পারিং’ করে ধরা খেয়েছে অস্ট্রেলিয়া। এর ‘অপরাধ’ দলীয় সিদ্ধান্তের ভিত্তিতেই হয়েছে বলে স্বীকার করেছেন অধিনায়ক স্টিভেন স্মিথ

স্মিথের ইশারায় এবং দলীয় সিদ্ধান্তে ‘বল টেম্পারিং’ করার ঘটনায় বেজায় চটেছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। ইতোমধ্যে তদন্তও শুরু করা হয়েছে। ফলে হুমকিতে পড়েছে স্মিথের অধিনায়কত্বও।

ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহী কর্মকর্তা জেমস সাদারল্যান্ড বলেছেন, ‘অস্ট্রেলিয়ান ক্রিকেট ভক্তদের জন্য এটা একটি কষ্টের দিন। কেপটাউন টেস্টে যা হয়েছে তা নিয়মের বাইরে এবং ক্রিকেটের স্পিরিটের বাইরে। ক্রিকেট অস্ট্রেলিয়া এ জন্যে হতাশ। সমর্থকদের কথা ভাবলে হতাশার মাত্রাটা আরও বেশি।’

আলাদা করে পুরো ঘটনার তদন্ত শুরু করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া। তদন্তে দোষী প্রমাণিত হলে অধিনায়ক পদ থেকে স্মিথকে সরিয়ে দিতে পারে সিএ। অবশ্য স্মিথ নিজেই বিষয়টি স্বীকার করে নিয়েছে। এখন শুধু আনুষ্ঠানিকতাই বাকি।

ক্রিকেট অস্ট্রেলিয়ার দুই কর্মকর্তা ইয়ান রয় ও প্যাট হাওয়ার্ড তদন্তের জন্য দক্ষিণ আফ্রিকায় গেছেন। জেমস সাদারল্যান্ড আরও বলেন, ‘এটা এখানেই শেষ হচ্ছে না এবং শেষ হতে পারে না। আমরা এ ইস্যু খতিয়ে দেখতে চাই। সামনের ক’দিনের মধ্যে আমরা এ গভীরে যেতে চাই।’

এদিকে ‘বল টেম্পারিং’ করা ক্যামরন বেনক্রফটের বিরুদ্ধে অভিযোগ গঠন হয়েছে। তিনি যে শাস্তি পেতে যাচ্ছেন এটাও এখন সময়ের ব্যপার মাত্র।

গত শনিবার কেপটাউন টেস্টের তৃতীয় দিনে বল টেম্পারিং করেন ক্যামেরন বেনক্রফট। দুই হাত দিয়ে বলের আকৃতি বদলের চেষ্টা করেন এবং এক পর্যায়ে বল টেম্পারিং করেন।

প্রকাশিত ভিডিও ফুটেজে দেখা যাায়, দুই হাত দিয়ে বলের আকৃতি বদলের চেষ্টা করেন ক্যামেরন বেনক্রফট এবং পকেটে কিছুটা একটা রাখছেন। পরে সেই জিনিস আবার পকেট থেকে তার আন্ডারগার্মেন্টসের ভেতর চালান করে দেন।

উল্লেখ্য, সম্প্রতি দক্ষিণ আফ্রিকার ডান-হাতি পেসার ও বিশ্বসেরা বোলার কাগিসো রাবাদার আপিল করে আইসিসি থেকে দুই ম্যাচ নিষেধাজ্ঞা মাফ পাওয়ায় বেশ চটেছিলেন স্টিভেন স্মিথ।

রাবাদার মুক্তিতে খুশি না হবার কারণ হিসেবে স্মিথ বলেছিলেন, ‘আইসিসি তো একটি মান নির্ধারণ করে রেখেছে। তাই তো? আসলে পিচের মাঝখানে সে আমাকে ধাক্কা দিয়েছে। উইকেট নেয়ার পর আমি বোলারকে বলব না যে তুমি উইকেট থেকে বের হয়ে যাও। কারণ, ভিডিও ফুটেজে যা দেখা যাচ্ছে তার চেয়ে আরো বেশি জোরে সে আমাকে ধাক্কা দিয়েছে। সে যা করেছে সেটা খেলার অংশ বলে মনে করছি না আমি।’

সেই স্মিথই এবার প্রতিপক্ষের বিরুদ্ধ প্রতারণা করলেন। বল টেম্পারিং করে নিয়ম ভাঙলেন আইসিসির। যা ক্রিকেট বিশ্বে বিরল ঘটানার জন্ম দিল অস্ট্রেলিয়া।


শেয়ার করুন :


আরও পড়ুন

‘বল টেম্পারিং’ করে ধরা খেয়েছে অস্ট্রেলিয়া

‘বল টেম্পারিং’ করে ধরা খেয়েছে অস্ট্রেলিয়া

প্রথমবারের মত কাউন্টিতে খেলতে যাচ্ছেন কোহলি

প্রথমবারের মত কাউন্টিতে খেলতে যাচ্ছেন কোহলি

আইসিসির উপর ক্ষুব্ধ আয়ারল্যান্ডের অধিনায়ক

আইসিসির উপর ক্ষুব্ধ আয়ারল্যান্ডের অধিনায়ক

রাজনীতিতে যোগ দিলেন রোনালদিনহো

রাজনীতিতে যোগ দিলেন রোনালদিনহো