চল্লিশ-পঞ্চাশ রানের ইনিংস ম্যাচ জেতাবে না: জেমি সিডন্স

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:২২ এএম, ২৫ জুন ২০২২
চল্লিশ-পঞ্চাশ রানের ইনিংস ম্যাচ জেতাবে না: জেমি সিডন্স

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সেন্ট লুসিয়া টেস্টে ওপেনার তামিম ইকবাল ৪৬, তিনে নামা নাজমুল হোসাইন শান্ত ২৬, এনামুক হক বিজয় ২৬ ও লিটন দাস ৫৩ রান করে আউট হয়েছেন। প্রত্যেকেই উইকেটে থিতু হয়ে ফিরে গেছেন ড্রেসিংরুমে। অথচ এই ইনিংসগুলো বড় হলে প্রথম দিন শেষে ওয়েস্ট ইন্ডিজের চেয়ে এগিয়েই থাকতো টাইগাররা

থিতু হয়ে উইকেট ছুড়ে আসা বাংলাদেশের ব্যাটারদের পুরোনো রোগ। অনেক ব্যাটার দারুণ শুরু করে ত্রিশ বা চল্লিশোর্ধ ইনিংস খেলে আউট হয়ে ফিরে যান। তবে বাংলাদেশের অস্ট্রেলিয়ান ব্যাটিং কোচ জেমি সিডন্স বলছেন, এরকম চল্লিশ-পঞ্চাশ রানের ইনিংস ম্যাচ জেতাতে পারবে না।

টেস্ট ক্রিকেটে লম্বা ইনিংস খেলতে হয় ফল নিজেদের পক্ষে আনতে হলে। তাই লম্বা সময় ধরে ব্যাটিং করা এবং ইনিংস বড় করার তাগিদ দিলেন ব্যাটিং কোচ জেমি সিডন্স।

সিডন্স বলেন, "আমাদের লম্বা সময় ব্যাটিং করতে হবে। টেস্ট ক্রিকেটে দীর্ঘ সময় ব্যাটিং করাটাই আসল। আমাদের দিন শেষে অপরাজিত থাকতে হবে। কিন্তু এই মুহূর্তে আমরা সেটি করতে পারছি না। ছেলেদের এখানকার বাউন্সে স্বাচ্ছন্দ্যেই খেলতে দেখলাম। তামিম ও লিটনের ব্যাটিং ভালো লাগছিল। কিন্তু ৪০-৫০ রানের ইনিংস আমাদের ম্যাচ জেতাবে না। যারা শুরু পাচ্ছে, তাদের বড় ইনিংস খেলতে হবে।"

বোলারদের ধৈর্য্য ধরার পরামর্শ তামিমের

বাংলাদেশের ইনিংসে বড় সংগ্রহ করতে তামিম ইকবালের লম্বা ইনিংস খেলা খুব গুরুত্বপূর্ণ। তামিম নিজেও জানেন সেটা, কিন্তু শেষ তিন টেস্টে তামিমের ব্যাটে লম্বা ইনিংস পাচ্ছে না বাংলাদেশ।

তামিম বলেন, "টেস্ট ক্রিকেটে এমন শুরু পেলে আমার ইনিংসগুলো সাধারণত বড় হয়। দুঃখজনক যে আজ (কাল) বড় করতে পারিনি। বলটা হয়তো আমি ছেড়ে দিতে পারতাম। হয়তো বলটা যতটা ওঠার কথা ছিল না, ততটুকু উঠেছে। এ কারণে আমার ব্যাটের স্টিকারে লাগে। আমি এমন অজুহাত দেওয়ার মতো কেউ না। দলের অভিজ্ঞ সদস্য হিসেবে এমন শুরু পেলে আমার উচিত সেটাকে বড় করা।"

sportsmail24

সেন্ট লুসিয়ার উইকেট অনুযায়ী প্রথম ইনিংসে হতশ্রী ব্যাটিং করেছে বাংলাদেশ। উইকেটে বোলারদের জন্য কিছু না থাকা সত্ত্বেও দলীয় ইনিংস বড় করতে পারেনি টাইগাররা। দিনশেষে তাই স্কোরবোর্ডের ৩০০ রানের বেশি তোলার আগেই গুটিয়ে যাওয়ায় আক্ষেপে পুড়ছেন তামিম।

"জুটি খুবই গুরুত্বপূর্ণ। আমাদের যদি বড় জুটি হয়, তখনই বড় ইনিংস খেলা সম্ভব। আজ আমরা ভালো শুরু করেছি। কিন্তু বড় রান হয়নি। টেস্টের প্রথম দিন ১২০ রানে ২ উইকেট, এমন শুরু যে কোনো দিনই নিতে চাইবেন। কিন্তু সেটা কাজে লাগাতে পারিনি। ৩০০-৩২০ রান যদি করতাম, তাহলে এই উইকেটে সেটা ভালো রান হতো" যোগ করেন টাইগারদের অভিজ্ঞ ওপেনার। 

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

রেকর্ড গড়ে বিজয়ের প্রত্যাবর্তন

রেকর্ড গড়ে বিজয়ের প্রত্যাবর্তন

সিরিজ জয়ের লক্ষ্য নিয়ে ওয়েস্ট ইন্ডিজের বিমানে চড়লেন অধিনায়ক রিয়াদ

সিরিজ জয়ের লক্ষ্য নিয়ে ওয়েস্ট ইন্ডিজের বিমানে চড়লেন অধিনায়ক রিয়াদ

প্রথম ব্যাটার হিসেবে দেশের বাইরে তিন শতকের রেকর্ড মিচেলের

প্রথম ব্যাটার হিসেবে দেশের বাইরে তিন শতকের রেকর্ড মিচেলের

প্রধানমন্ত্রীত্ব নেই ইমরানের, কথা হয় না রমিজ রাজার

প্রধানমন্ত্রীত্ব নেই ইমরানের, কথা হয় না রমিজ রাজার