ইংল্যান্ডের লক্ষ্য ৩৭৮, সিরিজ রক্ষায় জয়ের বিকল্প নেই

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:০১ পিএম, ০৪ জুলাই ২০২২
ইংল্যান্ডের লক্ষ্য ৩৭৮, সিরিজ রক্ষায় জয়ের বিকল্প নেই

চতুর্থ দিনের শুরুতেই ভারতকে অলআউট করে সিরিজ বাঁচানোর দারুণ সুযোগ পেয়েছে ইংল্যান্ড। দেড় দিন সময় হাতে নিয়ে ভারতের দেওয়া ৩৭৮ রানের লক্ষ্য টপকাতে হবে ইংলিশদের। ২-১ ব্যবধানে পিছিয়ে থাকা ইংল্যান্ডের সিরিজ বাঁচাতে এই ম্যাচ জেতার কোনো বিকল্প নেই।

তৃতীয় দিনে ইংল্যান্ডকে ২৮৪ রানে অলআউট করে ১৩২ রানের বড় লিড পেয়েছিল ভারত। শেষ বেলায় তিন উইকেট হারালেও ২৫৭ রানে লিড নিয়ে এগিয়ে থেকেই দিন শেষ করে সফকারীরা।

চতুর্থ দিনের শুরুতেই ভারতকে যত দ্রুত সম্ভব অলআউট করে ব্যাটিংয়ে যাওয়ার লক্ষ্য ছিল স্বাগতিকদের। সে পরিকল্পনায় ইংলিশরা মোটামুটি সফল।

১২৫ রানে তিন উইকেট হারানো ভারত পরবর্তী সাত উইকেট হারিয়েছে ১২০ রানে। দিনের অষ্টম ওভারে ব্রডের বলে লিচের ক্যাচ হয়ে ফেরেন আগের দিন হাফ সেঞ্চুরি করে অপরাজিত থাকা পূজারা। ফেরার সময়ে পূজারার নামের পাশে স্কোরবোর্ডে জমা হয়েছিল ৬৬ রান।

কোহলির ‘স্লেজিং’য়ে বেয়ারস্টোর সেঞ্চুরি, তবু এগিয়ে ভারত

আগের ইনিংসে ইংলিশ উইকেটরক্ষক স্যাম বিলিংসের দারুণ ক্যাচ হয়ে ফিরেছিলেন শ্রেয়াশ আয়ার। তাই এই ইনিংসে নিশ্চিতভাবেই লম্বা ইনিংস খেলার লক্ষ্য ছিল তার। তবে এবারও ব্যর্থ তিনি। ম্যাটি পটসের শর্ট বলের ফাঁদে পা দিয়ে অ্যান্ডারসনের ক্যাচ হয়ে ১৯ রানে আউট হন তিনি।

এরপর উইকেটে আসেন রবীন্দ্র জাদেজা। প্রথম ইনিংসে জাদেজা ও ঋষভ পান্থের জুটিতেই বড় সংগ্রহ পেয়েছিল ভারত। এবারও তাই সেরকম কিছুই হয়তো আশা করছিল ভারতীয় টিম ম্যানেজমেন্ট।

তবে এবার আর খুব বড় জুটি গড়তে পারেননি দুজনে। জাদেজা উইকেটে আসার ১৭ বল পরই ইংলিশ স্পিনার জ্যাক লিসের বলে আউট হয়ে ফেরেন তিনি। রিভার্স সুইপ করতে গিয়ে রুটের তালুবন্দি হন রিষভ।

sportsmail24

ফেরার আগে অবশ্য হাফ সেঞ্চুরি তুলে নিয়েছেন তিনি। আগের ইনিংসে তার দুর্দান্ত সেঞ্চুরি ভারতকে ম্যাচে ফিরিয়েছিল। পান্থ যখন আউট হয়ে ফিরছেন তখন পরিসংখ্যানের পাতায় এক চোখ বোলালেই বোঝা গেল চলতি এজবাস্টন টেস্টে ‘বিশেষ’ কির্তী গড়েছেন এই উইকেটরক্ষক ব্যাটার।

দ্বিতীয় ভারতীয় ব্যাটার হিসেবে এক টেস্টে সেঞ্চুরি ও হাফ সেঞ্চুরি করেছেন ঋষভ। এর আগে সর্বশেষ ৪৯ বছর আগে বিখ্যাত ভারতীয় উইকেটরক্ষক ব্যাটার ফারুখ ইঞ্জিনিয়ার মুম্বাইয়ের ব্যাব্রোন স্টেডিয়ামে ইংল্যান্ডের বিপক্ষে এক টেস্টের দুই ইনিংসে সেঞ্চুরি ও হাফ সেঞ্চুরি করেছিলেন।  প্রথম ইনিংসে ১২১ রানের পর দ্বিতীয় ইনিংসে ৬৬ রান করেছিলেন তিনি।

sportsmail24

পান্থ ফিরে যাওয়ার পর আর কোনো ভারতীয় ব্যাটার বেশিক্ষণ টিকতে পারেননি উইকেটে। রবীন্দ্র জাদেজা, শার্দুল ঠাকুররা দ্রুত ফিরে গেলে অল্পতেই গুটিয়ে যায় ভারতের তলানীর ব্যাটাররা। শেষ পর্যন্ত ৩৭৭ রানের এগিয়ে থেকে অলআউট হয় বুমরাহর দল।

ইংল্যান্ডের হয়ে এই ইনিংসে বেন স্টোকস চারটি, জ্যাক লিস একটি, অ্যান্ডারসন একটি করে উইকেট নিয়েছেন। এছাড়া স্টুয়ার্ট ব্রড ও ম্যাটস পটির শিকার দু’টি করে উইকেট।

৩৭৮ রানের লক্ষ্য তাড়া করতে নেমে আক্রমণাত্মক শুরু করেছে ইংল্যান্ড। এই প্রতিবেদন লেখা পর্যন্ত ১২.৫ ওভারে কোনো উইকেট না হারিয়ে ৬৪ রান তুলেছেন দুই ইংলিশ ওপেনার। অ্যালেক্স লিস ৪১ ও জ্যাক ক্রাউলি অপরাজিত আছেন ২২ রানে।

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

টি-টোয়েন্টি নিয়ে তামিমের ‘রহস্যময়’ ফেসবুক স্ট্যাটাস

টি-টোয়েন্টি নিয়ে তামিমের ‘রহস্যময়’ ফেসবুক স্ট্যাটাস

আইসিসির মাস সেরার দৌড়ে রুট-বেয়ারস্টো-মিচেল

আইসিসির মাস সেরার দৌড়ে রুট-বেয়ারস্টো-মিচেল

বিশ্বকাপ উপলক্ষে রাস্তায় আলাদা লেন করছে কাতার

বিশ্বকাপ উপলক্ষে রাস্তায় আলাদা লেন করছে কাতার

আকাশ পথে বাংলাদেশ দলের গায়ানা যাত্রা

আকাশ পথে বাংলাদেশ দলের গায়ানা যাত্রা