বাংলাদেশের টেস্ট নিয়ে পিটারসেনের 'ভয়ঙ্কর' বার্তা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:০১ পিএম, ০৫ আগস্ট ২০২২
বাংলাদেশের টেস্ট নিয়ে পিটারসেনের 'ভয়ঙ্কর' বার্তা

টেস্ট ক্রিকেটে ক্রমাগত পারফর্মেন্সের অবনতির কারণে অনেকেই টেস্ট ক্রিকেটে বাংলাদেশের ভবিষ্যৎ নিয়ে মাঝেমধ্যেই শঙ্কা প্রকাশ করেন। ইংল্যান্ডের সাবেক ব্যাটার কেভিন পিটারসেনও বাংলাদেশের টেস্ট ভবিষ্যৎ নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন, যদিও সেটা পারফর্মেন্সজনিত কারণে নয়! বরং তার মনে হয় টেস্টের জন্য ক্রিকেটারদের দেওয়া আর্থিক অঙ্কের পরিমাণ না বাড়ালে টেস্টে নিকট ভবিষ্যতে বাংলাদেশকে দেখা নাও যেতে পারে। 

আধুনিক ক্রিকেটে সারাবিশের ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের মেলা বসেছে! এরকম প্রত্যেকটা টুর্নামেন্টেই টাকা যেন উড়ে বেড়ায়! নিলামগুলোতে ক্রিকেটারদের জন্য আকাশ ছোঁয়া দাম হাকা হয়, এবং ক্রিকেটাররা সেগুলো পেয়েও থাকেন!।

স্বাভাবিকভাবেই টেস্ট ক্রিকেটের তুলনায় টাকা বেশি হওয়ায় অনেক তরুণ ক্রিকেটাররা এখন ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টের দিকেই ঝুকে পড়ছেন। সে কারণেই পিটারসনের আশঙ্কা, টেস্ট ক্রিকেটের টাকার পরিমাণ না বাড়ালে সুদর ভবিষ্যতে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজের মতো দলগুলোকে সাদা পোশাকে ক্রিকেটে হয়তো দেখা যাবে না। 

সে জন্য সময়সীমাও বেধে দিয়েছেন পিটারসেন। তার ধারণা তিন বছর পর থেকেই অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত ও পাকিস্তান ছাড়া আর কোনো দেশের ক্রিকেটাররাই টেস্ট ক্রিকেট খেলতে আগ্রহী হবে না। তার মতে টেস্ট ক্রিকেট বাঁচাতে ক্রিকেটারদের অর্থের পরিমাণ যতদ্রুত সম্ভব বৃদ্ধি করতে হবে, তবে সেটা যে সব দেশ পারবে না এটাও বলে দিয়েছেন তিনি।

টেস্টে উন্নতির পথ খুঁজতে মাঠে নামছে বিসিবি

পিটারসেন বলেন, 'আমি একটি দৃশ্যপট দেখতে পাচ্ছি, যেখানে ২০২৫ সালে টেস্ট ক্রিকেট বলতে শুধু থাকবে আশেজ, ইংল্যান্ড বনাম ভারত, অস্ট্রেলিয়া বনাম ভারত, ভারত বনাম পাকিস্তান এবং অন্যান্য উঁচুমানের সিরিজ; যদি অন্যান্য দল তাদের টেস্ট ক্রিকেটারদের অনেক বেশি অর্থ প্রদান না করে! আমি আগেও লিখেছি, ইসিবি কীভাবে তাদের টেস্ট ক্রিকেটকে বাঁচাতে পারে। তবে সব দল নিশ্চিতভাবেই সেটা পারবে না।' 

শুধু বাংলাদেশ নয়, ওয়েস্ট ইন্ডিজ ও নিউজিল্যান্ডের মতো দেশেরও টেস্ট ক্রিকেটের ভবিষ্যৎ নিয়ে সন্দেহ রয়েছে পিটারসেনের মনে। ২০২৫ সালের পর তুলনামূলক ছোট দলগুলো বাধ্য হবে সাদা পোশাকের ক্রিকেট থেকে দূরে থাকতে! 

টেস্ট সংস্কৃতি আগেও ছিল না, এখনো নেই: সাকিব

'আমি আগেও বলেছি, আমার মনে হয় ২০২৫ সালের মধ্যে শুধুমাত্র বড় দলগুলোই টেস্ট খেলবে। বলতে খারাপ লাগছে, তবে যেসব সিরিজে নিউজিল্যান্ড বা ওয়েস্ট ইন্ডিজ বা বড় দল বাদে অন্য কোনো দল থাকবে তাদের একপাশে সরে যেতে হবে' যোগ করেন ইংল্যান্ডের সাবেক এই ব্যাটার।  

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

বিসিবি সভাপতির দৃষ্টিতে টেস্টে ‘উন্নতি’ করছে বাংলাদেশ

বিসিবি সভাপতির দৃষ্টিতে টেস্টে ‘উন্নতি’ করছে বাংলাদেশ

‘ভুল শুধরে’ জিম্বাবুয়ের বিপক্ষে জয় চান তামিম ইকবাল

‘ভুল শুধরে’ জিম্বাবুয়ের বিপক্ষে জয় চান তামিম ইকবাল

এশিয়া কাপের আগে আবারও শাস্তির শঙ্কায় সাকিব

এশিয়া কাপের আগে আবারও শাস্তির শঙ্কায় সাকিব

ব্যাটারদেরকে কেউ মুখে তুলে খাওয়ায় দিবে না: সাকিব

ব্যাটারদেরকে কেউ মুখে তুলে খাওয়ায় দিবে না: সাকিব