জোড়া সেঞ্চুরি, জয়ের দ্বারপ্রান্তে নিউজিল্যান্ড

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ০৬:২৫ পিএম, ২৮ ডিসেম্বর ২০১৮
জোড়া সেঞ্চুরি, জয়ের দ্বারপ্রান্তে নিউজিল্যান্ড

ছবি : ক্রিকইনফো

দুই ব্যাটসম্যান টম লাথাম ও হেনরি নিকোলসের দুর্দান্ত ব্যাটিং নৈপুণ্যে তৃতীয় দিন শেষেই শ্রীলঙ্কার বিপক্ষে বক্সিং ডে টেস্ট জয়ের দ্বার প্রান্তে স্বাগতিক নিউজিল্যান্ড। ম্যাচ জিততে টেস্টের আগামী দু’দিন ৮ উইকেটে শ্রীলঙ্কার করতে হবে আরও ৬৩৬ রান।

টম লাথামের ১৭৬ ও হেনরি নিকোলসের অপরাজিত ১৬২ রানের সুবাদে ৪ উইকেটে ৫৮৫ রানে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে নিউজিল্যান্ড। ফলে ম্যাচ জয়ের জন্য ৬৬০ রানের বিশাল টার্গেট পায় শ্রীলঙ্কা। সেই লক্ষ্যে তৃতীয় দিন শেষে ২ উইকেটে ২৪ রান করেছে লঙ্কানরা।

ক্রাইস্টচার্চে দ্বিতীয় দিন শেষে ২ উইকেটে ২৩১ রান তুলেছিল নিউজিল্যান্ড। লাথাম ৭৪ ও টেইলর ২৫ রানে অপরাজিত ছিলেন। শুক্রবার দিনের পঞ্চম ওভারে টেইলর ৪০ রানে থামলে, ক্রিজে লাথামের সঙ্গী হন নিকোলস। দলকে সামনের এগিয়ে নিতে ব্যাট হাতে জ্বলে ওঠেন লাথাম-নিকোলস। তথড়থড় করে বাড়তে থাকে নিউজিল্যান্ডের রান। এর মধ্যে টেস্ট ক্যারিয়ারের অষ্টম সেঞ্চুরি তুলে নেন লাথাম।

তিন অংক পা দিয়েও নিজের ইনিংস লম্বা করেছেন লাথাম। ওয়েলিংটনে অপরাজিত ২৬৪ রানের ইনিংস খেলা লাথাম এবারও ডাবল-সেঞ্চুরির দিকেই ছুটচ্ছিলেন। কিন্তু এবার আর ভাগ্য তার সহায় হয়নি। ব্যক্তিগত ১৭৬ রানে থামতে হয় লাথামকে। ৩৭০ বল মোকাবেলা করে ১৭টি চার ও ১টি ছক্কা মারেন তিনি। নিকোলসের সাথে চতুর্থ উইকেটে ২১৪ রানের জুটি গড়েন লাথাম।

লাথামের মত টেস্ট সেঞ্চুরির স্বাদ নেন নিকোলসও। ছয় নম্বরে নামা কলিন ডি গ্র্যান্ডহোমকে নিয়ে দলের রানের চাকা সচল রেখে ক্যারিয়ারের চতুর্থ সেঞ্চুরি তুলে নেন নিকোলস। শেষ পর্যন্ত ৪ উইকেটে ৫৮৫ রানে ইনিংস ঘোষণা করে নিউজিল্যান্ড। নিকোলস ১৬টি চারে ২২৫ বলে ১৬২ এবং গ্র্যান্ডহোম ৬টি চার ও ২টি ছক্কায় মাত্র ৪৫ বলে ৭১ রানে অপরাজিত থাকেন।

চা-বিরতির পর নিজেদের ইনিংস ঘোষণা করে জয়ের জন্য শ্রীলঙ্কাকে ৬৬০ রানের বড় টার্গেট দেয় নিউজিল্যান্ড। সেই লক্ষ্যে খেলতে নেমে দলীয় ৯ রানে মধ্যে দুই ওপেনার দানুস্কা গুনাথিলাকা ও দিমুথ করুনারত্নকে হারায় শ্রীলঙ্কা। গুনাথিলাকা ৪ ও করুনাইত্ন শূন্য রানে ফিরেন। দিন শেষে অধিনায়ক দিনেশ চান্ডিমাল ১৪ ও কুশল মেন্ডিস ৬ রানে অপরাজিত আছেন।

সংক্ষিপ্ত স্কোর
নিউজিল্যান্ড : ১৭৮ ও ৫৮৫/৪ডি, ১৫৩ ওভার (লাথাম ১৭৬, নিকোলস ১৬২*, কুমারা ২/১৩৪)।
শ্রীলঙ্কা : ১০৪ ও ২৪/২, ১৪ ওভার (চান্ডিমাল ১৪*, মেন্ডিস ৬*, বোল্ট ১/১১)।


শেয়ার করুন :


আরও পড়ুন

২০১৮ সালের ‘সেরা একাদশে’ সাকিব

২০১৮ সালের ‘সেরা একাদশে’ সাকিব

বিপিএলে ফের স্মিথের খেলার সম্ভাবনা

বিপিএলে ফের স্মিথের খেলার সম্ভাবনা

ক্রিকেট বিশ্বে বছরের সবচেয়ে আলোচিত ঘটনা  ‌‘বল টেম্পারিং’

ক্রিকেট বিশ্বে বছরের সবচেয়ে আলোচিত ঘটনা ‌‘বল টেম্পারিং’

শিরোপা জিতলো প্রাইম ব্যাংক সাউথ জোন

শিরোপা জিতলো প্রাইম ব্যাংক সাউথ জোন