সোহেলির স্পিন ঘূর্ণিতে স্কটল্যান্ডকে হারালো বাংলাদেশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:৫৭ এএম, ২০ সেপ্টেম্বর ২০২২
সোহেলির স্পিন ঘূর্ণিতে স্কটল্যান্ডকে হারালো বাংলাদেশ

আন্তর্জাতিক নারী টি-টোয়েন্টিতে স্পিনার সোহেলি খাতুন বাংলাদেশের জার্সিতে সর্বশেষ মাঠে নেমেছেন ২০১৩ সালে । মাত্র ছয় ম্যাচেই থেমে ছিল তার টি-টোয়েন্টি ক্যারিয়ার। যে সময়ে আবার কোনো উইকেটও শিকার করতে পারেননি। 

আট বছর পর সুযোগ পেলেন বাংলাদেশ দলে। তাও যদি জাহানার আলম ও ফারাজানা হক চোট পেয়ে দল থেকে ছিটকে না যেতেন, এই আসরেও প্রত্যাবর্তন হতো না তার। অথচ সেই সোহেলির দুর্দান্ত স্পিনে মাত্র ৭৭ রানেই স্কটল্যান্ডকে গুড়িয়ে দিয়েছে বাংলাদেশ। পরে মাত্র চার উইকেট হারিয়ে ৭৮ রানের লক্ষ্য টপকে ছয় উইকেটের জয় নিয়ে মাঠ ছেড়েছে নিগার সুলতানা জ্যোতির দল।

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাইপর্বে মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) স্কটল্যান্ডের মুখোমুখি হয়েছিল বাংলাদেশ। যেখানে চার ওভার বোলিং করে মাত্র সাত রান দিয়ে চার উইকেট নিয়েছেন সোহেলি। তার বোলিং তোপে স্কটল্যান্ডের কোনো ব্যাটারই উইকেটে থিতু হতে পারেননি। পাওয়ার প্লেতে দুই উইকেট তোলার পর বোলিংয়ে আসেন সোহেলি।

তিনি বোলিংয়ে আসার পরই যেন তাসের ঘরের মতো ভেঙে পড়ে স্কটল্যান্ডের ব্যাটিং লাইনআপ। প্রথম তিন ওভারে দুই উইকেট নেওয়া সোহেলি নিজের শেষ ওভারের শেষ দুই বলে টানা দুই উইকেট নেন। 

sportsmail24

নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকা স্কটল্যান্ডের একাদশের আট ব্যাটারই ব্যক্তিগত রান দুই সংখ্যা পৌঁছায়নি। সর্বোচ্চ ব্যক্তিগত ২২ রানের ইনিংস খেলেছেন লর্না জ্যাক। তাকে ফিরিয়েছেন নাহিদা আক্তার।

সোহেলির চার উইকেটের পাশপাশি নাহিদা আক্তার দুইটি ও একটি করে উইকেট নিয়েছেন সালমা আক্তার ও সানজিদা আক্তার মেঘলা। বাকি দুই স্কটিশ ব্যাটার হয়েছেন রান আউট।

৭৮ রানের স্বল্প লক্ষ্য তাড়া করতে নেমে দ্বিতীয় ওভারেই উইকেট হারায় বাংলাদেশ। দলীয় ১০ রানে ফিরেন ব্যক্তি সাত রানে থাকা শামিমা সুলতানা। এরপর তিনে নেমে অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি আরেক ওপেনার মুর্শিদা খাতুনকে নিয়ে দুর্দান্ত জুটি গড়ে বাংলাদেশকে শক্ত অবস্থানে নিয়ে যান।

দলীয় ৪৮ রানে ব্যক্তিগত ১৫ রানে মুর্শিদা আউট হলে  ভাঙে তাদের ৩৮ রানের জুটি। এরপর চারে নামা রুমানা ও জ্যোতি মিলে ২২ রানের জুটি গড়ে বাংলাদেশের জয় প্রায় নিশ্চিত করেন।

তবু জয়ের বন্দরে পৌঁছানোর আগে জোড়া ধাক্কা লেগেছিল বাংলাদেশ দলে। দলীয় ৭০ রানে ফিরে যান জ্যোতি ও রুমানা দু’জনেই। আগের ম্যাচে হাফ সেঞ্চুরি করা অধিনায়ক জ্যোতি এদিন আউট হয়েছেন ব্যক্তিগত ৩৪ রানে।

এরপর এক ছক্কায় অপরাজিত  আট রানের ইনিং খেলে নির্বিঘ্নে বাংলাদেশকে জয়ের বন্দরে পৌছে দিয়েছেন সোবহানা মোস্তারি। 

বুধবার (২১ সেপ্টেম্বর) গ্রুপপর্বের শেষ ম্যাচে যুক্তরাষ্ট্রের মুখোমুখি হবে বাংলাদেশ। ওই ম্যাচে জয় পেলে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই পরের রাউন্ডে উঠবে জ্যোতির দল। 

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

ইতিহাস গড়ে সাফ শিরোপা জিতলো বাংলার বাঘিনীরা

ইতিহাস গড়ে সাফ শিরোপা জিতলো বাংলার বাঘিনীরা

বিশ্বকাপ বাছাইপর্বে খেলতে পারবেন না জাহানারা আলম

বিশ্বকাপ বাছাইপর্বে খেলতে পারবেন না জাহানারা আলম

এটি আমার ও পরিবারের জন্য গর্বের: জ্যোতি

এটি আমার ও পরিবারের জন্য গর্বের: জ্যোতি

হালচাষ থেকে বিশ্বমঞ্চে চলা মারুফার আদর্শ হার্দিক পান্ডিয়া

হালচাষ থেকে বিশ্বমঞ্চে চলা মারুফার আদর্শ হার্দিক পান্ডিয়া