৮ বছর পর টি-টোয়েন্টি খেলবে দ.আফ্রিকা ও জিম্বাবুয়ে

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ১১:২২ এএম, ০৯ অক্টোবর ২০১৮
৮ বছর পর টি-টোয়েন্টি খেলবে দ.আফ্রিকা ও জিম্বাবুয়ে

আট বছর পর দ্বিপক্ষীয় টি-টোয়েন্টি সিরিজে মুখোমুখি হচ্ছে দক্ষিণ আফ্রিকা ও জিম্বাবুয়ে। ওয়ানডে শেষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শুরু করছে দু’দল। ইস্ট লন্ডনে আগামীকাল সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ১০টায়।

সর্বশেষ ২০১০ সালে টি-টোয়েন্টি ফরম্যাটে প্রথম মুখোমুখি হয়েছিল দক্ষিণ আফ্রিকা ও জিম্বাবুয়ে। সেবার দক্ষিণ আফ্রিকা সফরে দুই ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশ হয়েছিল খেলে জিম্বাবুয়ে।

প্রথম ম্যাচ ৭ উইকেটে জিতলেও, দ্বিতীয়টি জিততে ঘাম ঝড়াতে হয়েছে দক্ষিণ আফ্রিকাকে। প্রোটিয়াদের করা ১৯৪ রানের জবাবে ৭ উইকেটে ১৮৬ রান করে ম্যাচ হারে জিম্বাবুয়ে। ফলে ৮ রানে ম্যাচ জিতেছিলো দক্ষিণ আফ্রিকা। এরপর আজ অবধি কোন দ্বিপক্ষীয় সিরিজ খেলতে পারেনি দক্ষিণ আফ্রিকা ও জিম্বাবুয়ে।

তবে ২০১২ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপে গ্রুপের পর্বে দেখা হয়েছিলো দক্ষিণ আফ্রিকা ও জিম্বাবুয়ের। হাম্বানটোটায় অনুষ্ঠিত ঐ ম্যাচে দাপট দেখিয়ে জিতেছে প্রোটিয়ারা। জিম্বাবুয়েকে ৯৩ রানের মধ্যে আটকে রেখে ১০ উইকেটের বড় ব্যবধানে ম্যাচ জিতে দক্ষিণ আফ্রিকা। তাই টি-টোয়েন্টি ইতিহাসে জিম্বাবুয়ের বিপক্ষে তিনবার মুখোমুখি হয়ে সবগুলো ম্যাচই জিতেছে প্রোটিয়ারা।

জয়ের ধারাবাহিকতা অব্যাহত রেখে আগামীকাল থেকে শুরু হওয়া সিরিজের প্রথম ম্যাচও জিততে চায় দক্ষিণ আফ্রিকা। অধিনায়ক ফাফ ডু-প্লেসিস বলেন, ‘ওয়ানডেতে আমরা ভালো খেলেছি। এখন আমাদের সামনে টি-টোয়েন্টি সিরিজ। আশা করি, ছেলেরা এখানেও ভালো করতে পারবে। জয় দিয়ে সিরিজ শুরু করতে চাই আমরা।’

ওয়ানডেতে ৩-০ ব্যবধানে সিরিজ হারে জিম্বাবুয়ে। তবে ওয়ানডের স্মৃতি ভুলে টি-টোয়েন্টিতে ভালো ফল ব্যাপারে আশাবাদি জিম্বাবুয়ের অধিনায়ক হ্যামিল্টন মাসাকাদজা। তিনি বলেন, ‘ওয়ানডে সিরিজে আমরা ভালো করতে পারিনি। কিন্তু আমাদের ঐ স্মৃতি ভুলে ঘুড়ে দাঁড়াতে হবে এবং ভালো খেলতে হবে। ভালো কিছু করার জন্য আমরা পুরোপুরিভাবে প্রস্তুত।’


শেয়ার করুন :


আরও পড়ুন

প্রথম বাংলাদেশি হিসেবে ওয়ানডে ক্রিকেটে কুবরার ৬ উইকেট

প্রথম বাংলাদেশি হিসেবে ওয়ানডে ক্রিকেটে কুবরার ৬ উইকেট

২৬ মাস পর টেস্ট ফিরেই উজ্জ্বল হাফিজ

২৬ মাস পর টেস্ট ফিরেই উজ্জ্বল হাফিজ

চ্যালেঞ্জের জন্য প্রস্তুত মাহমুদউল্লাহ

চ্যালেঞ্জের জন্য প্রস্তুত মাহমুদউল্লাহ

গেইলের শেষ ম্যাচে দুর্দান্ত সেঞ্চুরি

গেইলের শেষ ম্যাচে দুর্দান্ত সেঞ্চুরি