শেন ওয়ার্ন : সোনালী চুলের ‘রহস্যময়’ ঘূর্ণি জাদুকর

আরিফুল হক বিজয় আরিফুল হক বিজয় প্রকাশিত: ০৭:২৬ পিএম, ০৫ মার্চ ২০২২
শেন ওয়ার্ন : সোনালী চুলের ‘রহস্যময়’ ঘূর্ণি জাদুকর

১৯৯৩ সালের কথা। ম্যানচেস্টারে অ্যাশেজের প্রথম টেস্টে মুখোমুখি ইংল্যান্ড-অস্ট্রেলিয়া। ব্যাটিং প্রান্তে ইংলিশ ব্যাটার মাইক গ্যাটিং। বল হাতে সোনালি চুলের এক অজি লেগস্পিনার। কয়েক কদম হেঁটে হাত থেকে থেকে বলটা ছুঁড়লেন তিনি। লেগ স্ট্যাম্পের বল। স্বভাবতই বের হয়ে যাবার কথা। তবে নিয়মকানুনের ধার ধারলো না সেই বল।। বাঁক খেয়ে আঘাত করলো অফস্ট্যাম্পে। বিস্ময়ে হতভম্ব হয়ে রইলেন গ্যাটিং!

sportsmail24মাইক গ্যাটিংকে বোকা বানানো সেই 'বল অব দ্য সেঞ্চুরি'

সেই বিস্ময়ের ২৯ বছর পর আরেকবার হতভম্ব হতে হলো গ্যাটিংকে। এবারও উপলক্ষ্য হয়ে এলেন সেই সোনালী চুলের মানুষটা। এবারও আরেকটা বল এবং একই লাইন লেংথ। তফাৎ কেবল বাইশগজ আর জীবন মঞ্চের মাঝে। সেবার গ্যাটিংকে বোল্ড করেছিলেন, এবার নিজেই বোল্ড হয়ে গেলেন! সেবার উপহার দিয়েছিলেন ‘বল অব দ্য সেঞ্চুরি’, এবার উপহার দিলেন ‘শক অব দ্য সেঞ্চুরি’! মানুষটার নাম শেন ওয়ার্ন।

ক্রিকেট মাঠ হোক কিংবা জীবনের মঞ্চ হোক, শেন ওয়ার্ন ছিলেন আগাগোঁড়া ‘রহস্যময়’। তার সেই রহস্যের জাঁল ভেদ করা খুব কঠিন কাজ ছিল সবার জন্যেই। ব্যাটারদের জন্য বরং কাজটা বরং বেশিই কঠিন ছিল। তার ঘূর্ণি ছিল ঘোর লাগা বিস্ময়। সে ঘূর্নির মোহে পড়ে বিভ্রান্তের মায়াজালে আটকে গেছেন কত রথী মহারথী! কত কিংবদন্তি বন্দি হয়েছেন তার চোখ ধাঁধাঁনো লাইন লেংথের এক মহাবিভ্রান্তির জালে।

sportsmail24দুই আঙ্গুলের এই কারিশমার জবাব দেওয়ার সাধ্য ছিল না কারো

নব্বই দশকের পুরোটাই নিজের করে নিয়েছিলেন ওয়ার্ন। ভারতের বিপক্ষে সিডনিতে প্রথম মাঠে নামা। তখনো তার উইকেটের ভান্ডারের ‘বিরশ বদন’ দশা। নিজেকে খানিকটা চেনালেন সে বছরই শ্রীলঙ্কার বিপক্ষে। তবে নিজেকে ঝালিয়ে ফিরলেন ১৯৯৩-৯৪ এর ওয়েস্ট ইন্ডিজ ক্ল্যাসিকে। সে বছরই ক্রিকেট বিশ্ব দেখলো ‘বল অব দ্য সেঞ্চুরি’। এরপর মেলবোর্নে হ্যাটট্রিক, বিশ্বকাপে ফাইনাল সেরা এবং পাকিস্তান বধ!

শেন ওয়ার্নকে মনে রাখার জন্য তার পুরো ক্যারিয়ার মানুষ বোধহয় দেখবে না। দেখার দরকারও নাই যদি চোখের সামনে আসে ২০০৫ অ্যাশেজ। এই এক সিরিজ দিয়েই তাকে অনায়াসে কিংবদন্তির আসনে বসিয়ে দেয়া যায়। পাঁচ ম্যাচে ১৯ দশমিক ৯২ গড়ে শিকার করেছিলেন ৪০ উইকেট! এক হাতেই কাঁপিয়ে দিয়েছিলেন ইংলিশদের। এরপর তো টেস্টে ৭০০তম উইকেট তাকে চড়িয়ে দিলো চির অমরত্বের রথে!

sportsmail24বাইশগজের কীর্তি তাকে চড়িয়ে দিয়েছে সতীর্থদের কাঁধে, অমরত্বের রথে

ওয়ার্নের জীবনে আরেকটা অধ্যায় ছিল ‘রঙ্গিন দুনিয়া’। মাঠ হোক কিংবা জীবন, থাকতে চাইতেন আলোচনার চুড়ায়। কখনো কীর্তি দিয়ে, কখনো বিচিত্র কোনো ঘটনার জন্ম দিয়ে। ‘আড়াল’ শব্দটার সাথে তার ছিল অদৃশ্য বিরোধ! তবে যতবারই বিতর্কের কারণে বাদ পড়তেন ঠিক ততবারই ফিরে আসতেন আরো ধারালো হয়ে। মাদক নেয়া কিংবা কথা দিয়ে কথা না রাখা সবই ছিল সেই বিতর্কের ঝুলিতে!

নারী আসক্তি ছিল তার আরেকটি আলোচ্য বিষয়। যে কারণে তিন সন্তান নিয়ে তাকে ছেড়ে চলে যান স্ত্রী সিমোন ক্যালাহান। তবে ওয়ার্ন চলেছেন নিজের জীবন দর্শনেই। একচুলও নড়েননি। নারী আসক্তির কারণে অজিদের হয়ে কখনো দলের ভার নেয়া হয়নি তার। সতীর্থ স্টিভ ওয়াহ, রিকি পন্টিংদের সঙ্গে ঝামেলায় জড়িয়েও আলোচনায় এসেছেন একাধিকবার। তবুও ছিলেন ‘একজন’!

sportsmail24ক্রিকেট মহাকাব্যে তিনি হয়ে আছেন সোনালী চুলের 'রহস্যময় জাদুকর'

রঙ্গীন জীবনের এলোমেলো দুনিয়ার উপভোগ্য দিকটা হিসাবের 'অনিশ্চিত' অংশটায় পড়ে থাকুক। বাকি জীবনের গল্পটা হিসাবের খাতায় জমা হোক। কি নেই তাতে? দুই ফরম্যাটে সহস্রাধিক উইকেট, অজিদের হয়ে বিশ্বকাপ জয়, উইজডেনের বর্ষসেরা খেলোয়াড়। অর্জনের খাতাটা নেহাত কম ভারী নয়। সব মিলিয়ে শেন ওয়ার্ন হয়ে আছেন রহস্যময় সুন্দর লেগ-স্পিন জগতের সোনালী চুলের সর্বজয়ী এক ঘূর্নি জাদুকর!

স্পোর্টসমেইল২৪/এএইচবি

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

রমেশ কুমার : আইপিএলে টেনিস বলের ‘নারিন’

রমেশ কুমার : আইপিএলে টেনিস বলের ‘নারিন’

তারুণ্যের হাত ধরে বিশে বিশ্বজয়ের গল্প

তারুণ্যের হাত ধরে বিশে বিশ্বজয়ের গল্প

বাংলাদেশ ক্রিকেটের দুঃখ ‘শেষ বল’

বাংলাদেশ ক্রিকেটের দুঃখ ‘শেষ বল’

বাংলাদেশ নারী ক্রিকেট : গল্পটা লাল-সবুজের জয়িতাদের

বাংলাদেশ নারী ক্রিকেট : গল্পটা লাল-সবুজের জয়িতাদের