চেলসির মাথায় উঠলো ইউরোপ সেরার দ্বিতীয় মুকুট

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:৫০ পিএম, ৩০ মে ২০২১
চেলসির মাথায় উঠলো ইউরোপ সেরার দ্বিতীয় মুকুট

এক দল প্রথমবারের মতো অন্যদলের সামনে ছিল দ্বিতীয়বারের মতো শিরোপা জয়ের স্বপ্ন। শিরোপা জয়ের রঙিন স্বপ্ন নিয়ে চ্যাম্পিয়নস লিগের ফাইনালে মুখোমুখি হয়েছিল দুই ইংলিশ ক্লাব চেলসি এবং ম্যানচেস্টার সিটি। শেষ পর্যন্ত দ্বিতীয়বারের মতো শিরোপা ঘরের তুললো লন্ডনের ক্লাব চেলসি।

আক্রমণ-পাল্টা আক্রমণে শুরু হয়েছিল চ্যাম্পিয়নস লিগের ফাইনাল। ম্যাচের শুরু থেকে দুই দলই ছিল বেশ আক্রমণাত্মক। তবে সবচেয়ে বেশি সুযোগ পেয়েছে চেলসি। তবে সুযোগ পেয়েও কাজে লাগাতে পারছিল না দুইদল।

শেষ পর্যন্ত ৪৩ মিনিটে ম্যাসন মাউন্টের পাস থেকে বল পেয়ে গোল করে দলকে এগিয়ে নেন কাই হাভার্টজ। আর এটাই নির্ধারণ করে দেয় চেলসির শিরোপা।

প্রথমবার চ্যাম্পিয়নস লিগের ফাইনাল খেলে শিরোপা জিততে পারেনি কোনো দল। সাথে পর্তুগালের মাটিতে ম্যানচেস্টার সিটির নেই কোনো জয়ের রেকর্ড।

এমন দুই সমীকরণ নিয়ে মাঠে নেমেছিল সিটিজেনরা। তবে ফাইনালে জিতে এ দুই রেকর্ড আর পরিবর্তন করা হয়ে ওঠেনি সিটিজেনদের। 

দলীয় লড়াইয়ের পাশাপাশি দুই মাস্টারমাইন্ড পেপ গার্দিওয়ালা এবং টমাস টুখেলের জন্যও ছিল নিজেদেরকে প্রমাণের মঞ্চ। চলতি মৌসুমে টানা তৃতীয়বারের মতো গার্দিওয়ালাকে হারালেন টুখেল। শিরোপা উল্লাস করে গার্দিওয়ালার কাছে না হারার রেকর্ডটা অক্ষুন্ন রাখলেন তিনি।

২০১৯-২০ মৌসুমে ফ্রান্সের ক্লাব প্যারিস সেন্ট জার্মেইনকে (পিএসজি) নিয়ে ফাইনালের মঞ্চে পা রেখেছিলেন টুখেল। কিন্তু হ্যান্সি ফ্লিকের বায়ার্নের কাছে হেরে ইউরোপের সেরা হওয়ার কাছে এসেও পিএসজির স্বপ্নভঙ্গ হয়।

চ্যাম্পিয়নস লিগ শিরোপার কাছে এসে জিততে না পারার আক্ষেপটা হয়তো কুড়ে কুড়ে খাচ্ছিলো টুখেলকে। তাই এবার আর ভুল করেননি তিনি। চেলসিকে নিয়ে শিরোপাটা জয় করেই নিলেন।

২০১৪ সালের পর চ্যাম্পিয়নস লিগের শিরোপার এতো কাছে আর কখনই আসতে পারেনি চেলসি। আর প্রথমবারের মতো চ্যাম্পিয়নস লিগ ফাইনাল খেলতে নামা সিটির ফুটবলারদের মধ্যে ছিল বেশ কিছু ভুলের ছাপ।

আক্রমণের পর আক্রমণ চালিয়ে গেলেও গোলবারের নিচের অতন্দ্র প্রহরী মেন্ডিকে কোনোভাবেই পরাস্থ করতে পারছিল না সিটির ফরওয়ার্ড লাইন।

ম্যাচের ৫৭ মিনিটে কড়া ট্যাকলের শিকার হয়ে মাঠ ছাড়েন সিটির বেলজিয়ান মিডফিল্ডার কেভিন ডি ব্রুইনি। ব্রুইনির মাঠ ছাড়ার সাথে সাথেই জেসুস এবং ফার্নাদিনহোকে বদলি খেলোয়াড় হিসেবে নামিয়ে আক্রমণের ধার বাড়ান সিটি বস গার্দিওয়ালা। তাতেও কোনো কাজ হয়নি।

উল্টো ৭১ মিনিটে একটি বড় সুযোগ মিস করে বসে চেলসি স্ট্রাইকার ক্রিস্টিয়ান পুলিসিক। এর ফলে ম্যাচে আর কোনো গোলের দেখা পায়নি কোনো দল।

শেষ দিকে সিটির ফিল ফোডেন এবং রিয়াদ মাহারেজ দুইটি শট নিলেও তা আত্মবিশ্বাসের সাথে ঠেকিয়ে চেলসির ইউরোপ সেরা হওয়া নিশ্চিত করে দেয় চেলসি গোলরক্ষক মেন্ডি।

এ দিন সিটিজেনদের হয়ে শেষবারের মতো মাঠে নামেন আর্জেন্টাইন স্ট্রাইকার সার্জিও আগুয়েরো। পেট্রোডলারের এ লড়াইয়ে শেখ মনসুরকে হারিয়ে জয় পেলেন রোমান আব্রাহিমোভিচ।

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

মোহামেডানকে শিরোপা উপহার দিতে চান সাকিব

মোহামেডানকে শিরোপা উপহার দিতে চান সাকিব

সিপিএলের পূর্ণাঙ্গ স্কোয়াড প্রকাশ

সিপিএলের পূর্ণাঙ্গ স্কোয়াড প্রকাশ

আবারও জুভেন্টাসের দায়িত্বে ফিরলেন অ্যালেগ্রি

আবারও জুভেন্টাসের দায়িত্বে ফিরলেন অ্যালেগ্রি

রিয়াল মাদ্রিদের কোচের দৌড়ে যারা

রিয়াল মাদ্রিদের কোচের দৌড়ে যারা