সাউথগেটের মধুর প্রতিশোধ, জার্মানিদের বিদায় করলো ইংলিশরা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:০৭ পিএম, ৩০ জুন ২০২১
সাউথগেটের মধুর প্রতিশোধ, জার্মানিদের বিদায় করলো ইংলিশরা

বড় মঞ্চের নকআউট পর্ব মানেই ছিল জার্মানদের কাছে ইংলিশদের হার। তবে এবার সেই জুজু কাটিয়ে উঠলো ইংল্যান্ড। জার্মানিদের ২-০ গোলে হারিয়ে দিয়ে ইউরো ২০২০ আসর থেকে বিদায় দিয়েছে ইংল্যান্ড। যা ইংলিশ কোচ গ্যারেথ সাউথগেটের জন্যও মধুর প্রতিশোধের মঞ্চ।

ফুটবলার হিসেবে ১৯৯৬ সালে জার্মানির বিপক্ষে পেনাল্টি মিস করে ফাইনালে যেতে পারেনি ইংল্যান্ড। ওই ম্যাচে ইংলিশদের হারিয়ে ফাইনালে ওঠা জার্মানরা জিতেছিল সর্বশেষ ইউরো শিরোপা। সেই দুঃসহ স্মৃতি নিয়েই মঙ্গলবার রাতে (বাংলাদেশ সময়) ওয়েম্বলিতে মাঠে নেমেছিল সাউথগেটের ইংল্যান্ড।

খেলোয়াড় হিসেবে জার্মানদের বিপক্ষে জয় না পেলেও কোচ হিসেবে ঠিকই ইংল্যান্ডকে জয় এনে দিলেন গ্যারেথ সাউথগেট। এর মধ্য দিয়ে ৫৫ বছরের জার্মান জুজুও কাটিয়ে উঠলো ইংল্যান্ড।

ম্যাচের প্রথমার্ধে ভালো খেলেও গোলের দেখা পাচ্ছিল না ইংল্যান্ড। দুই দল গোল শূন্য সমতায় বিরতিতে যায়। বিরতি থেকে ফিরে নিজেদেরকে খুঁজে পায় জোয়াকিম লোর শিষ্যরা। ইংল্যান্ডের সাথে ভালোই পাল্লা দিচ্ছিলো জার্মানি।
sportsmail24
২০১৮ বিশ্বকাপের পর থেকেই নিয়মিত রক্ষণাত্মক ফর্মেশন নিয়ে মাঠে নামে ইংল্যান্ড। সে ফর্মেশনেই সাফল্য ধরা দিয়েছে ইংল্যান্ডের। ম্যাচের শেষ বাঁশি বাজার ১৫ মিনিট আগে দলকে প্রথম গোল এনে দেন রহিম স্টার্লিং।

গ্রুপ পর্বের প্রথম ম্যাচেও ইংল্যান্ডের সাফল্যের নায়ক ছিলেন রহিম স্টার্লিংই। তার পা থেকে আসা গোলেই শেষ ষোলোর ম্যাচে গুরুত্বপূর্ণ লিড নেয় ইংল্যান্ড। এরপর আবারও জার্মান ডেরায় আঘাত হানে ইংলিশ ফরওয়ার্ডরা। জার্মান দূর্গ ভেদ করেন হ্যারি কেন।

ইউরোতে গিয়ে নিজেকে রীতিমত হারিয়ে খুঁজছিলেন কেন। তবে ৮৬তম মিনিটে তার গোলেই নিশ্চিত হয় ইংল্যান্ডের জয়। আনন্দে ভাসেন ওয়েম্বলির দর্শকরা। ইউরোর ইতিহাসে প্রথমবারের মতো ৯০ মিনিটেই জয় তুলে নেয় ইংল্যান্ড। এ জয়ে উইরো ২০২০ আসরের কোয়ার্টার ফাইনালে পা রাখলো ইংল্যান্ড।

জার্মানির বিপক্ষে ইংল্যান্ডের নকআউট পর্বের রেকর্ড সুখকর নয়। সর্বশেষ ৫৫ বছর আগে জার্মানির বিপক্ষে নকআউট পর্বে জয় পেয়েছিল ইংল্যান্ড। ১৯৯৬ সালের ইউরোতে ওয়েম্বলিতেই হেরে বসেছিল ইংলিশরা। সেই দলের পেনাল্টি মিস করা সদস্য ছিলেন বর্তমান কোচ গ্যারেথ সাউথগেট।

স্পোর্টসমেইল২৪/পিপিআর 

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

আর্জেন্টিনার জার্সিতে সর্বাধিক ম্যাচ খেলেছে যারা

আর্জেন্টিনার জার্সিতে সর্বাধিক ম্যাচ খেলেছে যারা

কোপার কোয়ার্টারে মেসি-নেইমাদের প্রতিপক্ষ যারা

কোপার কোয়ার্টারে মেসি-নেইমাদের প্রতিপক্ষ যারা

এক ম্যাচে ৮ গোল, শেষ হাসি স্পেনের

এক ম্যাচে ৮ গোল, শেষ হাসি স্পেনের

ফ্রি এজেন্ট হচ্ছেন মেসি

ফ্রি এজেন্ট হচ্ছেন মেসি