নতুন ফর্মেশনে ব্যর্থ হয়ে পুরোনোতে ফিরছে বাংলাদেশ ফুটবল

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:২৭ এএম, ১৬ সেপ্টেম্বর ২০২১
নতুন ফর্মেশনে ব্যর্থ হয়ে পুরোনোতে ফিরছে বাংলাদেশ ফুটবল

কিছুদিন পরেই মাঠে গড়াবে দক্ষিণ এশিয়ার ফুটবল বিশ্বকাপ খ্যাত সাফ চ্যাম্পিয়নশিপ। সাফের প্রস্তুতির জন্য তিন জাতি টুর্নামেন্টে নতুন ফর্মেশনে মাঠে নেমেছিল জেমি ডের শিষ্যরা। তবে ফর্মেশন বদলেও হারের বৃত্ত থেকে বের হতে পারেনি বাংলাদেশ। তাই তো আবারও পুরোনো ফর্মেশনেই ফিরছে বাংলাদেশ। এমনটাই জানিয়েছেন বাংলাদেশ অধিনায়ক জামাল ভূঁইয়া।

চলতি বছরের ১ অক্টোবর থেকে মাঠে গড়াবে সাফ চ্যাম্পিয়নশিপ। পাঁচ দেশের এ টুর্নামেন্টে যাওয়ার আগে কিরগিজস্তান তিনজাতি টুর্নামেন্ট খেলেছে বাংলাদেশ। টুর্নামেন্টের অন্য দুই প্রতিপক্ষ ফিলিস্তিন এবং কিরগিজস্তানের বিপক্ষে দুই ম্যাচে ছয় গোল হজম করে বাংলাদেশ। নতুন ফর্মেশনে মাঠে নেমে দুই ম্যাচেই খেই হারিয়ে ফেলেছিল। বিপরীতে প্রতিপক্ষের জালে মাত্র এক গোল দিতে পেরেছিল বাংলাদেশ।

ফিলিস্তিনের বিপক্ষে টুর্নামেন্টে প্রথম ম্যাচের আগে অধিনায়ক জামাল ভূঁইয়া জানিয়েছিলেন, বাংলাদেশ নতুন এক ফর্মেশনে মাঠে নামবে। তবে মাঠে পুরোনো ফর্মেশনে কোনো ধরনের প্রভাবই রাখতে পারেনি দল।

নতুন ফর্মেশনের বিষয়ে জামাল ভূঁইয়া জানিয়েছেন, তিনজাতি টুর্নামেন্টে মূলত দল খেলতে পারে কিনা তা পরীক্ষা করেছেন। তবে ভবিষ্যতে এ ফর্মেশনে দল খেলবে না বলেও জানান তিনি।

এ বিষয়ে তিনি বলেন, ‘তিনি (কোচ) মনে করছেন এ ফর্মেশনে হবে না কারণ কোনো টিম যখন রক্ষণাত্মক খেলে তখন অন্য দলগুলো ৪-৩-৩ অথবা ৪-৫-১ খেলে। সেখানে আমরা ৩-৪-৩ খেলেছি। তাই এ ফর্মেশন বাদ দিয়ে আমাদের মূল ফর্মেশনে ফিরে আসবো।’

এছাড়াও সাফ চ্যাম্পিয়নশিপ নিয়ে নিজের ভাবনার কথাও জানান জামাল। তিনি জানান, সাফের দল তুলনামূলক কম শক্তিশালী হওয়ায় বাংলাদেশের সামনে ফাইনাল খেলার সুযোগ আছে।

সাফ প্রসঙ্গে জামাল ভূঁইয়া বলেন, ‘ফাইনাল খেলতে আমাদের ১০ পয়েন্ট লাগবে। আমাদের সামনে এ সুযোগ আছে। আমরা কিরগিজস্তান ও ফিলিস্তিনের বিপক্ষে ম্যাচ খেলে এসেছি। ওরা র‍্যাঙ্কিংয়ের উপরের দল এবং শক্তিশালী। সাফের দল তুলনামূলক কম শক্তিশালী। সেদিক থেকে আমাদের সামনে সুযোগ আছে।’

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

জাতীয় দলের তালিকায় থাকা এলিটা কিংসলের লিগে জোড়া গোল

জাতীয় দলের তালিকায় থাকা এলিটা কিংসলের লিগে জোড়া গোল

জাতীয় দলের তালিকায় এলিটা কিংসলে

জাতীয় দলের তালিকায় এলিটা কিংসলে

ঢাকায় ফিরে নিজ নিজ ক্লাবে ফুটবলাররা

ঢাকায় ফিরে নিজ নিজ ক্লাবে ফুটবলাররা

বিশ্বকাপ বয়কটের হুমকি দিলেন উয়েফা প্রধান

বিশ্বকাপ বয়কটের হুমকি দিলেন উয়েফা প্রধান