রাশিয়া বিশ্বকাপে ৩২ দল চূড়ান্ত

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ০৯:০৫ এএম, ১৭ নভেম্বর ২০১৭
রাশিয়া বিশ্বকাপে ৩২ দল চূড়ান্ত

ফিফা বিশ্বকাপের ২১তম আসর অনুষ্ঠিত হবে বিশ্বে সবৃবৃহৎ রাষ্ট্র রাশিয়ায়। ২০১৮ সালের ১৪ জুন থেকে টানা ১৫ জুলাই পর্যন্ত চলবে ক্রীড়া জগতের এ জনপ্রিয় আসর।

ফিফা বিশ্বকাপে চূড়ান্ত পর্বে মোট ৩২টি দল খেলবে। যেখানে রাশিয়া স্বাগতিক দল হিসেবে এবং বাকি ৩১টি দল বাছাইপর্বের প্রতিযোগিতায় উত্তীর্ণ। দেশটির ১১টি শহরের ১২টি স্টেডিয়ামে সর্বমোট ৬৪টি খেলা অনুষ্ঠিত হবে। ১৫ জুলাই মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে অনুষ্ঠিতব্য ওই আসরের ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে।

ইতোমধ্যে রাশিয়া বিশ্বকাগের জন্য স্বাগতিক দেশসহ সবগুলো দলই নিশ্চিত হয়ে গেছে। বাদ পরতে পরতে আর্জেন্টিনা টিকে গেলে বাদ পড়েছে ফুটবল পরাশক্তি ইতালি। চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন ইতািলিকে ছিটকে দিয়ে বিশ্বকাপের মূল পর্বে জায়গা করে নিয়েছে সুইডেন।

সর্বশেষ প্লে অফ ম্যাচে অস্ট্রেলিয়া ও পেরুর জয়ের মাধ্যমে নিশ্চিত হয়ে গেছে ২০১৮ রাশিয়া বিশ্বকাপ ফুটবলের ৩২টি দল। বুধবার সিডনিতে হন্ডুরাসকে ৩-১ গোলে হারিয়ে অস্ট্রেলিয়া ৩১তম দল এবং লিমায় নিউজিল্যান্ডকে ২-০ গোলে হারিয়ে পেরু ৩২তম দল হিসেবে বিশ্বকারপের চূড়ান্ত আসরে অংশগ্রহণ নিশ্চিত করেছে।

এবার ফুটবল বিশ্বকাপে এশিয়া থেকে মোট পাঁচটি দল চূড়ান্ত পর্বে জায়গা করে নিয়েছে। এছাড়া ‌ ইউরোপ থেকে সর্বোচ্চ ১৪টি দেশ খেলবে। 

রাশিয়া বিশ্বকাপে চূড়ান্ত পর্বের দলগুলো হলো-
ইউরোপ :
বেলজিয়াম, ইংল্যান্ড, জার্মানি, আইসল্যান্ড, পোল্যান্ড, রাশিয়া (স্বাগতিক হিসেবে), সার্বিয়া, স্পেন, ফ্রান্স, পর্তুগাল, সুইজারল্যান্ড, ক্রেয়েশিয়া, সুইডেন ও ডেনমার্ক।

আফ্রিকা :
মিশর, নাইজেরিয়া, সেনেগাল, মরোক্কো ও তিউনিশিয়া।

এশিয়া :
ইরান, জাপান, সৌদি আরব, দক্ষিণ কোরিয়া ও অস্ট্রেলিয়া।

দক্ষিণ আমেরিকা :
ব্রাজিল, উরুগুয়ে, আর্জেন্টিনা ও কলম্বিয়া ও পেরু।

উত্তর, মধ্যআমেরিকা ও ক্যারিবিয়ান অঞ্চল : কোস্টারিকা, মেক্সিকো ও পানামা।


শেয়ার করুন :


আরও পড়ুন

রাশিয়া বিশ্বকাপ থেকে ছিটকে পড়লো ইতালি

রাশিয়া বিশ্বকাপ থেকে ছিটকে পড়লো ইতালি

উত্তর আয়ারল্যান্ডের স্বপ্ন ভঙ্গ, বিশ্বকাপে সুইজারল্যান্ড

উত্তর আয়ারল্যান্ডের স্বপ্ন ভঙ্গ, বিশ্বকাপে সুইজারল্যান্ড

৩৬ বছর পর বিশ্বকাপে পেরু

৩৬ বছর পর বিশ্বকাপে পেরু

আট বছর পর বিশ্বকাপে ডেনমার্ক

আট বছর পর বিশ্বকাপে ডেনমার্ক