দুই প্রশ্নের মুখে রিয়াল

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ১২:৩৮ পিএম, ১১ এপ্রিল ২০১৮
দুই প্রশ্নের মুখে রিয়াল

জুভেন্টাসের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগে নামার আগে দুটি প্রশ্নের সামনে রিয়াল মাদ্রিদ। অ্যাওয়ে ম্যাচে তারা ৩-০ গোলে এগিয়ে। তাই বেশি চিন্তা নেই। ৩-০ পাল্টে দেয়ার নজিরও খুব একটা নেই। যদিও আগের রাতে বার্সেলোনার বিপক্ষে প্রায় একই রকম পরিসংখ্যান উল্টে দেখিয়েছে ইতালিরই আরেক দল রোমা। তবে রিয়াল তাদের টানা আট নম্বর সেমিফাইনাল খেলার ব্যাপারে নিশ্চিত। আর এই কারণেই গুরুত্ব পাচ্ছে অন্য প্রশ্ন।

এক নম্বর প্রশ্ন, গোলের পর ক্রিস্টিয়ানো রোনালদোকে যেভাবে অভিনন্দনে ভরিয়ে দিয়েছিল তুরিনের গ্যালারি, জিয়ানলুইজি বুফোনকেও কি একইভাবে অভিনন্দনে ভরিয়ে দেয়া উচিত? কারণ বার্নাব্যুতে এটাই হতে যাচ্ছে বুফোর শেষ ম্যাচ।

দুই নম্বর, লা লিগার এল ক্লাসিকোর আগে যদি বার্সেলোনা শিরোপা জিতে যায়, তাহলে বার্নাব্যুতে খেলতে এলে মেসি-সুয়ারেজদের কি গার্ড অফ অনার জানানো উচিত?

প্রথম প্রশ্নে অধিকাংশই সর্বকালের সেরা গোলকিপারদের একজন বুফোকে অভিবাদন জানানে তৈরি। কিন্তু দ্বিতীয় প্রশ্নে মেসিদের গার্ড অফ অনার জানানোর পক্ষে ভোট কম। যারা বিরোধী, তাদের মধ্য রয়েছেন জিদেদিন জিদান ও সার্জিও রামোসের মত লোক।

স্প্যানিশ ফুটবলে বিজয়ীদের জন্য গার্ড অফ অনার পুরনো নিয়ম। কিন্তু জিদান প্রশ্ন তুলেছেন, ক্লাব বিশ্বকাপ জেতার পর বার্সা কেন তাদের সেটা দেয়নি। আর রামোসের বক্তব্য, বার্সেলোনাকে গার্ড অফ অনার না জানানো মানেই তাদের অসম্মান করা নয়। তবে জিদান অবশ্য বার্সার নিন্দা করার পরও পুরনো রীতি ফিরিয়ে আনার পক্ষপাতী।

স্বাভাবিক কারণেই জুভ-রিয়াল ম্যাচে আলোচনার কেন্দ্রে বুফো এবং রোনালদো। ধরেই নেয়া হচ্ছে, চ্যাম্পিয়ন্স লিগে এটাই বুফোনের শেষ ম্যাচ হতে চলেছে। আর রোনালদোকে নিয়ে প্রশ্ন, তিনি চ্যাম্পিয়ন্স লিগে টানা এগার ম্যাচে গোল করতে পারবেন তো? এটা তার ক্যারিয়ারে দেড়শতম চ্যাম্পিয়ন্স লিগ ম্যাচ। তবে এই দুই প্রশ্নের মাঝে বার্সা-রোমা ম্যাচের প্রশ্নটা একটু হলেও ঘুরে ফিরে আসছে রিয়াল-জুভ লড়াইতে।


শেয়ার করুন :


আরও পড়ুন

র‌্যাঙ্কিংয়ে পেছালো আর্জেন্টিনা, স্থিতিশীল ব্রাজিল

র‌্যাঙ্কিংয়ে পেছালো আর্জেন্টিনা, স্থিতিশীল ব্রাজিল

হারের দায় নিজের কাঁধেই নিচ্ছি : সাম্পাওলি

হারের দায় নিজের কাঁধেই নিচ্ছি : সাম্পাওলি

ইতালির মান বাঁচল ইনসিনিয়ে

ইতালির মান বাঁচল ইনসিনিয়ে

স্পেনের সামনে অসহায় আর্জেন্টিনার ৬ গোলের হার

স্পেনের সামনে অসহায় আর্জেন্টিনার ৬ গোলের হার