২২ বছর পর আর্সেনাল ছাড়ছেন ওয়েঙ্গার

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১১:৪৪ এএম, ২১ এপ্রিল ২০১৮
২২ বছর পর আর্সেনাল ছাড়ছেন ওয়েঙ্গার

আর্সেনালের সঙ্গে শেষ পর্যন্ত দীর্ঘ ২২ বছরের সম্পর্কের ইতি টানতে যাচ্ছেন ক্লাবের প্রধান কোচ আর্সেন ওয়েঙ্গার। শুক্রবার তিনি ক্লাব ছাড়ার ঘোষণা দিয়েছেন।

ক্লাবের হয়ে দীর্ঘ ২২ বছরের দায়িত্ব পালন কালে ওয়েঙ্গার অসংখ্য ট্রফি এনে দিলেও সাম্প্রতিক সময়ে খুব একটা সুবিধা করতে পারছিলেন না এ ফরাসি কোচ। কোনভাবেই পৌঁছাতে পারছিলেন না প্রিমিয়ার লিগের শিরোপার কাছে।

১৯৯৬ সালে অখ্যাত একজন কোচ হিসেবে লন্ডনের এই ক্লাবে যোগ দিয়েছিলেন ৬৮ বছর বয়সি ফরাসি কোচ আর্সেন ওয়েঙ্গার। তবে ধীরে ধীরে সেখানেই তিনি নিজেকে অসাধারণ এক কোচ হিসেবে প্রতিষ্ঠিত করেন। আর্সেনালের দায়িত্ব পালনকালে ওয়েঙ্গার ক্লাবটিতে এনে দিয়েছেন প্রিমিয়ার লিগের তিনটি শিরোপাসহ এফএ কাপের রেকর্ডসংখ্যক সাতটি শিরোপা। যা তাকে আর্সেনালের ইতিহাসেও শ্রেষ্ঠ কোচের আসনে বসিয়েছে।

ইংল্যান্ডে নিজের প্রথম পূর্ণাঙ্গ সেশনেই ওয়েঙ্গার প্রিমিয়ার লিগ ও এফএ কাপের শিরোপা জয় করেছেন। নিজের সৃষ্টিশীল মেধা দিয়ে তিনি ইংলিশ ফুটবলে নিজের অবস্থানকে সংহত করতে থাকেন। একসময় ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক কিংবদন্তী কোচ অ্যালেক্স ফার্গুসনের সঙ্গেই মূলত পাল্লা দিতেন তিনি।

তবে সাম্প্রতিক সময়ে কাপ শিরোপা জয় করতে পারলেও লিগে খুব একটা সুবিধা করতে পারছিলেন না তিনি। বিশেষ করে ম্যানচেস্টার সিটি ও চেলসির সঙ্গে চ্যালেঞ্জ নেয়ার ক্ষেত্রে তিনি ছিলেন অপারগ। প্রিমিয়ার লিগ ও চ্যাম্পিয়ন্স লিগে তিনি এক কথায় ব্যর্থই হয়েছেন।

ক্লাবের ওয়েবসাইটে দেয়া এক বিবৃতিতে ওয়েঙ্গার বলেছেন, ‘ক্লাবের সঙ্গে আলাপ আলোচনা শেষে আমার মনে হয়েছে, চলতি মৌসুম শেষে দায়িত্ব ছেড়ে দেয়াটাই হচ্ছে সঠিক সিদ্ধান্ত। ক্লাবে স্মরণীয় সময় পার করার সুযোগ পেয়ে আমি কৃতজ্ঞ।’

ফার্গুসনের ইউনাইটেড যখন দুর্দান্ত প্রতাপে প্রিমিয়ার লিগ শাসন করছিল তখন এমিরেটসে এসেছিলেন ওয়েঙ্গার। ১৯৯৮ সালে প্রিমিয়ার লিগ ও এফএ কাপের শিরোপা জয়ের মাধ্যমে তিনি উড়তে থাকা ইউনাইটেডকে মাটিতে নামিয়ে আনেন। চার বছর পর ফের আর্সেনালকে দ্বিমুকুট পরিয়ে দেন ওয়েঙ্গার।

১৯টি বছর চ্যাম্পিয়ন্স লিগে খেলার যোগ্যতা অর্জন করা আর্সেনাল বর্তমানে প্রিমিয়ার লিগের পয়েন্ট টেবিলে ষষ্ঠ স্থানে রয়েছে। যে কারণে টানা দ্বিতীয়বারের মতো ইউরো ফুটবলের এই শীর্ষ টুর্নামেন্টে অংশগ্রহণের সুযোগ থেকে বঞ্চিত হতে যাচ্ছে আর্সেনাল।

শুধুমাত্র আগামী মৌসুমে ইউরোপের দ্বিতীয় সারির টুর্নামেন্ট ইউরোপা লিগে খেলার সুযোগ নিশ্চিত হয়েছে গানারদের। এদিকে ক্লাবকে অসামান্য উচ্চতায় তুলে আনার ‘নেপথ্যের কারিগর’ হিসেবে ওয়েঙ্গারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন ক্লাবের সর্বাধিক শেয়ারের হোল্ডার স্টান ক্রেয়েনকে।

২০১১ সাল থেকে ক্লাবের নিয়ন্ত্রণ নেয়া ক্রেয়েনকে বলেন, ‘যারা ক্লাবকে এবং ফুটবলকে ভালোবাসেন তারা সবাই তার প্রতি গভীরভাবে কৃতজ্ঞ। ক্লাবকে আর্সেন এই পর্যায়ে নিয়ে আসার কারণেই আমরা সবাই ক্লাবের সঙ্গে যুক্ত হয়েছি। একটি সময়ে তিনি ক্লাবটিকে ধারবাহিকভাবে যে অবস্থানে ধরে রেখেছেন সেটি কোনভাবেই ভোলা যাবে না।’ যত দ্রত সম্ভব আর্সেনালের উত্তরসূরি নিয়োগ দেয়া হবে।


শেয়ার করুন :


আরও পড়ুন

কোচের শততম ম্যাচে জয় উপহার দিল চেলসি

কোচের শততম ম্যাচে জয় উপহার দিল চেলসি

হেরেছে আতলেতিকো, লাভ বার্সার

হেরেছে আতলেতিকো, লাভ বার্সার

সুইজারল্যান্ড ও যুক্তরাষ্ট্রের বিপক্ষে প্রীতি ম্যাচ খেলবে ইংল্যান্ড

সুইজারল্যান্ড ও যুক্তরাষ্ট্রের বিপক্ষে প্রীতি ম্যাচ খেলবে ইংল্যান্ড

বিশ্বকাপে থাকবে ভিডিও রেফারি ও জায়ান্ট স্ক্রিন

বিশ্বকাপে থাকবে ভিডিও রেফারি ও জায়ান্ট স্ক্রিন