কাতার বিশ্বকাপে ‘অফসাইড প্রযুক্তি’ ব্যবহার করবে ফিফা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:২৩ পিএম, ০১ জুলাই ২০২২
কাতার বিশ্বকাপে ‘অফসাইড প্রযুক্তি’ ব্যবহার করবে ফিফা

ফুটবলে নিখুঁত সিদ্ধান্তে প্রযুক্তি ব্যবহার নতুন নয়। কয়েক বছর ধরে মাঠের রেফারিকে সহায়তা করতে যুক্ত করা হয়েছে ‘ভিডিও এসিস্ট্যান্ট রেফারি’ বা ভিএআর। ফুটবলে এবার আরও একটি নতুন প্রযুক্তি যুক্ত হচ্ছে। দ্রুত ও নিখুঁতভাবে অফসাইড নির্ণয়ে কাতার বিশ্বকাপে থেকে এ প্রযুক্তির ব্যবহার হবে।

ফুটবলে অফসাইড অন্যতম একটি বিষয়। এটা নিয়ে বিতর্ক সব সময় লেগেই থাকে। ভিএআর যুক্ত হওয়ার পর একটু কমলেও অফসাইডের সিদ্ধান্ত এখনো পুরোপুরি নিখুঁত হয়নি। এছাড়া ভিএআর-এ দেখে সিদ্ধান্ত নিতেও বেশ সময় লেগে যায়।

গতিশীল খেলা ফুটবলে বিরতি পড়লে অনেক সময় মনোযোগ হারিয়ে ফেলেন ফুটবলাররা। এছাড়া নির্ধারিত সময়ে খেলায় সময় নষ্টও একটি গুরুত্বপূর্ণ ইস্যু। ভিএআরের সিদ্ধান্ত নিয়েও অনেক বিতর্ক সৃষ্টি হওয়ার ঘটনা রয়েছে।  

ভিএআরে দ্রুত সিদ্ধান্ত নেওয়ার জন্য নতুন প্রযুক্তি ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে ফিফা। বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা-ফিফা’র ঘোষণা অনুযায়ী কাতার বিশ্বকাপ থেকেই এটি ব্যবহার হবে। অফসাইড নির্ণয়ের এ নতুন প্রযুক্তির নাম ‘সেমি-অটোমেটিক।’

সংশ্লিষ্টরা ধারণা করছেন, অফসাইডের ক্ষেত্রে নতুন এ প্রযুক্তি যেমন দ্রুত সিদ্ধান্ত নিতে সাহায্য করবে, তেমনি আগের চেয়ে অনেক বেশি নিখুঁতভাবে সিদ্ধান্ত নিতে পারবেন রেফারিরা।

মাঠে ‘সেমি-অটোমেটিক’ প্রযুক্তিটি ব্যবহার খেলায় ব্যবহৃত ফুটবলের মাধ্যমে। প্রত্যেকটা ফুটবলে চিপ বসানো থাকবে। যে চিপের মাধ্যমে প্রতি সেকেন্ডে ৫০০বার বলের অবস্থান সম্পর্কে তথ্য পাবে ভিএআর।

sportsmail24

এছাড়া ভেন্যুগুলোর ছাদের চারপাশে থাকবে আরও ১২টি ক্যামেরা। যেগুলোর মাধ্যমে ফুটবল এবং খেলোয়াড়ের অবস্থান নির্ণয় করে দ্রুত সময়ের মধ্যে ভিএআরের কাছে তথ্য চলে যাবে। ফলে ভিডিও এসিস্টান্ট রেফারির জন্য অসাইডের সিদ্ধান্ত আরও দ্রুত ও নিখুঁতভাবে নেওয়া সম্ভব হবে।

এর আগে শেষে সাত মাসে ‘সেমি-অটোমেটিক’ প্রযুক্তি দুই টুর্নামেন্টে ব্যবহার করা হয়েছে। সেখানে এর সফলতা আসায় কাতার বিশ্বকাপের সব ভেন্যুতে এটি ব্যবহার করা হবে।

কাতার বিশ্বকাপের দলে খেলোয়াড় বাড়ানোর সুযোগ দিচ্ছে ফিফা

শুক্রবার (১ জুলাই) বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা-ফিফা বিষয়ে নিশ্চিত করেছে। ফিফার ওয়েবসাইটে দেওয়া এক বিবৃতির সঙ্গে একটি ভিডিও জুড়ে দেওয়া হয়েছে। যেখান থেকে নতুন এ প্রযুক্তি সম্পর্কে বিশদ জানা যায়।

নতুন এ প্রযুক্তি ব্যবহারে ভিডিও এসিস্টান্ট রেফারিদের দ্রুত সিদ্ধান্ত নিতে সাহায্য করবে বলে আশা করছেন ফিফা রেফারিদের কমিটির চেয়ারম্যান পিয়েরলুইজি কলিনা।

তিনি বলেন, “আমরা ভিএআরের আরও সামঞ্জস্যপূর্ণ ব্যবহার নিয়ে কাজ করছি। হ্যাঁ, কখনও কখনও কোনো ঘটনা পরীক্ষা বা রিভিউ-এর অনেক সময় লাগে। বিশেষ করে অফসাইডের ক্ষেত্রে, আমরা এ বিষয়ে সচেতন আছি।”

sportsmail24

চলতি বছরের ২১ নভেম্বর সেনেগাল-নেদারল্যান্ডস ম্যাচ দিয়ে পর্দা উঠবে ফুটবলের সবচেয়ে বড় আসরের ফিফা বিশ্বকাপের। ১৮ ডিসেম্বর ফাইনালের মধ্যে দিয়ে পর্দা নামবে ২২তম ফুটবল বিশ্বকাপ তথা কাতার বিশ্বকাপ। ফাইনালসহ মোট ৬৪টি ম্যাচ অনুষ্ঠিত হবে বিশ্বকাপে। গ্রুপ পর্বে ৪৮টি ম্যাচ খেলবে ৮টি গ্রুপে থাকা ৩২টি দল।

স্পোর্টসমেইল২৪/এসকেডি/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

বিশ্বকাপের ১৮ লাখ টিকিট বিক্রি করেছে ফিফা

বিশ্বকাপের ১৮ লাখ টিকিট বিক্রি করেছে ফিফা

কাতার বিশ্বকাপের বল পাকিস্তানে তৈরি

কাতার বিশ্বকাপের বল পাকিস্তানে তৈরি

বিশ্বকাপের ভুয়া নম্বর প্লেট নিয়ে জনগণকে সতর্ক করলো কাতার

বিশ্বকাপের ভুয়া নম্বর প্লেট নিয়ে জনগণকে সতর্ক করলো কাতার

কোস্টারিকাকে দিয়ে পূর্ণ হলো বিশ্বকাপের দল, দেখে নিন কোন গ্রুপে কারা

কোস্টারিকাকে দিয়ে পূর্ণ হলো বিশ্বকাপের দল, দেখে নিন কোন গ্রুপে কারা