ইন্দোনেশিয়ায় ফুটবল মাঠে সংঘর্ষে ১২৯ জন নিহত, আহত ৩ শতাধিক

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:৩১ পিএম, ০২ অক্টোবর ২০২২
ইন্দোনেশিয়ায় ফুটবল মাঠে সংঘর্ষে ১২৯ জন নিহত, আহত ৩ শতাধিক

ইন্দোনেশিয়ার স্থানীয় একটি ফুটবল ম্যাচকে কেন্দ্র করে সংঘর্ষে ১২৯ জন নিহত হয়েছে। সংঘর্ষ থামাতে পুলিশ টিয়ার গ্যাস নিক্ষেপ করলে পদদলিত হয়ে বেশিরভাগ সমর্থকের মৃত্যু হয়। শনিবার সন্ধ্যায় ইন্দোনেশিয়ার পূর্বাঞ্চলীয় শহর মালাংয়ে এ ঘটনা ঘটে।

ম্যাচে স্বাগতিক আরেমা এফসি ৩-২ গোলে সুরাবায়ার ক্লাব পারসেবায়ার কাছে হেরে গেলে সংঘর্ষের সূত্রপাত হয়। পরাজয়ের হতাশা থেকে আরেমেনিয়ার সমর্থকরা খেলোয়াড় ও কর্মকর্তাদের দিকে বোতলসহ অন্যান্য বিভিন্ন জিনিস ছুঁড়তে থাকে।

প্রতিবাদের এক পর্যায়ে তারা কানজুরুহান স্টেডিয়ামের মাঠে প্রবেশ করে আরেমার কর্তৃপক্ষের বিপক্ষে স্লোগান দিতে থাকে। তাদের একটাই প্রশ্ন ছিল ২৩ বছর ঘরের মাঠে অপরাজিত থাকা দলটি এভাবে কেন পরাজিত হবে।

ধীরে ধীরে বিক্ষোভ স্টেডিয়ামের বাইরে ছড়িয়ে পড়ে। এক পর্যায়ে উশৃঙ্খল সমর্থকরা পুলিশের পাঁচটি যানবাহন ভাঙচুর করে। সংঘর্ষ এতটাই ভয়াবহ রূপ নেয় যে, পুলিশ টিয়ার গ্যাস নিক্ষেপ করতে বাধ্য হয়। ফিফার আইনানুযায়ী স্টেডিয়ামে যেকোন ধরনের পরিস্থিতিতে মানুষের মধ্যে আতঙ্ক সৃষ্টিকারী কোন কিছু ব্যবহার করা নিষিদ্ধ।

এ সময় বিক্ষুব্ধ জনতা দৌড়ে স্টেডিয়ামের বাইরে আসতে চাইলে পদদলিত হয়ে বেশিরভাগের মৃত্যু হয়েছে। অনেকেই শ্বাসরুদ্ধ হয়ে মারা গেছেন বলে সংবাদ মাধ্যমে বলা হচ্ছে।
sportsmail24

স্থানীয় পুলিশ নিশ্চিত করেছে যে, স্টেডিয়ামের ভিতরে ৩৪ জন মারা গেছেন, যাদের মধ্যে দুজন পুলিশ কর্মকর্তাও রয়েছেন। বাকিরা বিভিন্ন হাসাপাতালে নেওয়ার পর মৃত্যুবরণ করেছেন।

এদিকে, এমন ঘটনার জন্য ক্ষমা চেয়েছেন ইন্দোনেশিয়া সরকার। বিষয়টি তদন্তের আশ্বাস দিয়েছে তারা। সংবাদমাধ্যমকে দেশটির যুব ও ক্রীড়ামন্ত্রী জাইনুদিন আমালি বলেন, দুঃখজনক এ ঘটনা এমন সময় ঘটলো। যখন ফুটবলের ভক্ত-সমর্থকরা স্টেডিয়ামে গিয়ে খেলা দেখার সুযোগ পাচ্ছেন।

ইস্ট জাভা পুলিশেল প্রধান নিকো আফিন্তা রোববার সকালে এক সংবাদ সম্মেলনে বলেছেন, ‘পুলিশের উপর আক্রমন চালানোর কারণে আমরা শেষ পর্যন্ত টিয়ার গ্যাস নিক্ষেপের সিদ্ধান্ত নেই। তার আগে যথাযথভাবেই তাদের প্রতিরোধ করার চেষ্টা করা হয়েছিল।’

সংঘর্ষের ঘটনায় আরও আহত ৩শতাধিকেরও বেশি মানুষকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। আফিন্তা জানিয়েছেন মৃত্যুর সংখ্যা হয়তো আরো বাড়তে পারে। কারণ, আহতদের মধ্যে প্রায় ১৮০ জনকে নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছে।
sportsmail24

ইতিমধ্যেই ইন্দোনেশিয়ান সকার এসোসিয়েশন প্রিমিয়ার সকার লিগ লিগা ১ অনির্দিষ্টকালের জন্য স্থগিত ঘোষণা করেছে। একই সাথে মৌসুমের বাকি সময়টা আরেমাকে আর কোন ম্যাচ আয়োজনের সুযোগ দেওয়া হবে না বলেও বিবৃবিতে জানিয়েছে।

২০২৩ সালের ২ মে থেকে ১১ জুন পর্যন্ত ইন্দোনেশিয়ায় ফিফা অনুর্ধ্ব-২০ বিশ্বকাপ আয়োজনের কথা রয়েছে, যেখানে ২৪টি দল অংশ নিবে। স্বাগতিক হিসেবে ইন্দোনেশিয়া সরাসরি এই যুব বিশ্বকাপে অংশ নেওয়অর সুযোগ লাভ করেছে। আমালি বলেছেন, এ ধরনের দুঃখজনক ঘটনা ইন্দোনেশিয়ার ফুটবল ইমেজকে নিশ্চিতভাবেই ক্ষতিগ্রস্ত করবে।

এদিকে, মালাংয়ের স্থানীয় পুলিশ প্রধান ফেরলি হিদায়াত বলেছেন, শনিবার স্টেডিয়ামে উপস্থিত প্রায় ৪২ হাজার সমর্থকদের মধ্যে বেশিরভাগই আরেমানিয়াস ছিল। কারণ, যেকোনো ধরনের সংঘর্ষের ঘটনা এড়াতে আয়োজকরা পারসেবায়ার সমর্থকদের স্টেডিয়ামে প্রবেশে নিষিদ্ধ করেছিল।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

কাতারে বিশ্বকাপ ফুটবল খেলতে যাচ্ছে বাংলাদেশের নারী পথশিশুরা

কাতারে বিশ্বকাপ ফুটবল খেলতে যাচ্ছে বাংলাদেশের নারী পথশিশুরা

টফি অ্যাপে কাতার বিশ্বকাপ ফুটবল সরাসরি দেখাবে বাংলালিংক

টফি অ্যাপে কাতার বিশ্বকাপ ফুটবল সরাসরি দেখাবে বাংলালিংক

পথশিশুদের বিশ্বকাপ: জীবন বদলে যাওয়ার গল্প

পথশিশুদের বিশ্বকাপ: জীবন বদলে যাওয়ার গল্প

১৮ বছরের নারীকে ধর্ষণ, ৫০ হাজার ইউরোতে জামিন

১৮ বছরের নারীকে ধর্ষণ, ৫০ হাজার ইউরোতে জামিন