বেলজিয়ামকে কাঁদিয়ে ফাইনালে ফ্রান্স

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ০৬:৫৫ এএম, ১১ জুলাই ২০১৮
বেলজিয়ামকে কাঁদিয়ে ফাইনালে ফ্রান্স

পারলো না বেলজিয়াম, থেমে যেতে হলো ফ্রেন্সের বিপক্ষে। রাশিয়া বিশ্বকাপের প্রথম সেমি-ফাইনালে উমতিতির হেড থেকে আসা একমাত্র গোলে জয় পেয়েছে দিদিয়ের দেশমের দল। আর এতেই বেলজিয়ামকে বিদায় দিয়ে তৃতীয়বারের মতো ফাইনালে উঠলো ফ্রান্স।

বিশ্বকাপ ইতিহাসে দ্বিতীয়বারের মতো সেমিফাইনাল খেলতে নেমেছিল বেলজিয়াম। দু’চোখে স্বপ্ন ছিল ফ্রান্সকে হারিয়ে ফাইনালে যাবে রেড ডেভিলরা। সেই লক্ষ্যে গোটা ম্যাচে মরিয়া হয়ে খেলেছেতারা। তবে শেষ পর্যন্ত তাদের প্রচেষ্টা আলোর মুখ দেখেনি। হারের বেদনা নিয়ে মাঠ ছাড়তে হয়েছে রবার্তো মার্টিনেজের শিষ্যদের।

তৃতীয়বারের মতো ফাইনালে উঠল ফ্রান্স। ১৯৯৮ সালে চ্যাম্পিয়ন হয়েছিল ফ্রেন্স। দ্বিতীয়বার ২০০৬ সালে রানার্স-আপ এবং এবার আবারও ফাইনালে লড়াইয়ে নাম লেখালো সাবেক বিশ্বচ্যাম্পিয়নরা।

মঙ্গলবার সেন্ট পিটার্সবার্গে রাশিয়া বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে মুখোমুখি হয় ফ্রান্স-বেলজিয়াম। দুদলই আক্রমণাত্মক শুরু করে। প্রথম সুযোগ পায় বেলজিয়াম। তবে ১৫ মিনিটে হাতের নাগালে পাওয়া সুযোগ কাজে লাগাতে পারেননি এডেন হ্যাজার্ড। পাল্টা আক্রমণে ২৩ মিনিটে সুযোগ পায় ফ্রান্স। কিন্তু তারাও স্বার্থ হাসিল করতে পারেনি। হাতে পাওয়া সুযোগ নষ্ট করেন অলিভিয়ের জিরু।
france-belgium
অ্যাটাক-কাউন্টার অ্যাটাকে এগিয়ে চলে খেলা। উভয় দলই একাধিক সুযোগ পায়। তবে ফুটবল দেবী কাউকেই খুশি করেননি। ৩৭ মিনিটে নিশ্চিত গোল বাঁচিয়ে দেন বেলজিয়ান গোলরক্ষক কর্তোয়া। এর মিনিট দুয়েক পর ফ্রান্সকে রক্ষা করেন গোলপ্রহরী লরিস। শেষ পর্যন্ত গোলের খাতা ফাঁকা নিয়ে বিরতিতে যেতে হয় দুদলকে।

প্রথমার্ধে বঞ্চিত হলেও বিরতির পরই গোল পেয়ে যায় ফ্রান্স। ৫১ মিনিটে আঁতোয়া গ্রিজম্যানের বিষাক্ত কর্নার থেকে দুরন্ত হেডে নিশানাভেদ করেন স্যামুয়েল উমতিতি। এতে ১-০ গোলে এগিয়ে যায় ’৯৮-এর চ্যাম্পিয়নরা।

এগিয়ে গিয়ে দারুণ আত্মবিশ্বাসী হয়ে ওঠে ফ্রান্স। গোলকিপার, রক্ষণ, মাঝমাঠ ও আক্রমণভাগের মাঝে দারুণ সমন্বয় গড়ে ওঠে। সবমিলিয়ে মুহুর্মুহু আক্রমণে বেলজিয়ানদের ব্যতিব্যস্ত রাখেন ফরাসিরা। তবে আর গোলমুখ খুলতে পারেনি। একাধিক সুযোগও নষ্ট করেন মাতুইদি, জিরু, এমবাপ্পেরা।

মাঝে মধ্যে আক্রমণ করেছে বেলজিয়াম। তবে চীনের প্রাচীর সমতুল্য ফ্রান্সের রক্ষণ ভাঙতে পারেননি হ্যাজার্ড-ব্রুইনারা। ফলে হারের হতাশা নিয়ে মাঠ ছাড়তে হয়। অন্যদিকে বিজয়ীর বেশে মাঠ ছাড়ে দিদিয়ের দেশমের শিষ্যরা।


শেয়ার করুন :


আরও পড়ুন

ইংল্যান্ডের হাতে বিশ্বকাপ ট্রফি দেখছেন হার্স্ট

ইংল্যান্ডের হাতে বিশ্বকাপ ট্রফি দেখছেন হার্স্ট

মেসিদের সাথেই থাকছেন সাম্পাওলি

মেসিদের সাথেই থাকছেন সাম্পাওলি

অভ্যর্থনা পেল ব্রাজিল : ফাঁকি দিয়েছে নেইমার

অভ্যর্থনা পেল ব্রাজিল : ফাঁকি দিয়েছে নেইমার

ব্রাজিলিয়ান আর্থারকে কিনলো বার্সা

ব্রাজিলিয়ান আর্থারকে কিনলো বার্সা