`জানতাম ঈশ্বর আমাকে বিশ্বকাপ উপহার দেবেন'

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:৪৩ এএম, ৩১ জানুয়ারি ২০২৩
`জানতাম ঈশ্বর আমাকে বিশ্বকাপ উপহার দেবেন'

২০১৪ সালে বিশ্বকাপ ছুঁয়েও ছোঁয়া হয়নি লিওনেল মেসির। জার্মানীর বিপক্ষে ফাইনালে হেরে সেদিন বিশ্বকাপের দিকে তার দৃষ্টি অনেক অর্থ বহন করেছিল। পরের বিশ্বকাপে ফ্রান্সের কাছে হেরে বিদায়। মেসিও অবসর নিয়ে ফেলেছিলেন। তবে আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন তাকে অনেক বলে কয়ে অবসর ভেঙে ফিরিয়ে আনে।

ক্যারিয়ারের যখন শেষ দেখে ফেলেছিলেন, তারপরও থেকেই একে একে সবই পেয়ে গেলেন। প্রথমে ব্রাজিলের মাটিতে তাদের হারিয়ে কোপা আমেরিকা। এরপর স্বপ্নের বিশ্বকাপ। কোনো কিছুতেই অপূর্ণতা রইলো না। গত মাসে ফ্রান্সকে হারিয়ে ৩৬ বছর পর বিশ্বকাপ জিতেছে মেসির আর্জেন্টিনা। দেড়মাস পর এক সাক্ষাৎকারের মেসি জানালেন, বিশ্বকাপে চুমু খাওয়ার অনুভুতি থেকে শুরু করে সব কিছু।

আর্জেন্টিনার রেডিও উরবাঁ প্লে’কে দেওয়া সাক্ষাৎকারে মেসি বলেন, “আগেও আমি এসব নিয়ে কথা বলেছি। ২০১৪ সালের আগে। বলেছিলাম, সৃষ্টিকর্তা আমাকে বিশ্বকাপ উপহার দেবেন। এরপর ব্রাজিলে কোপা আমেরিকা জিতলাম। তারপর বিশ্বকাপ জয়ের মুহূর্তটার দেখা পেলাম।"

তিনি বলেন, “আমি জানতাম তিনি আমাকে এটা উপহার দেওয়ার অপেক্ষায় আছেন। এটা কীভাবে টের পেয়েছি, বুঝিয়ে বলতে পারব না। জীবনে যা যা অর্জন করেছি, সে জন্য প্রতিদিনই তাকে ধন্যবাদ জানাই। এর চেয়ে বেশি কিছু চাইতে পারতাম না। যা কিছু অর্জন করেছি, সে জন্য তাকে ধন্যবাদ।"

প্রথম চারবার শুধু হতাশায় পুড়েছেন মেসি। ৩৫ বছর বয়সে এসে পঞ্চমবারের চেষ্টায় ঘুচে গেল সেই আক্ষেপ। বিশ্ব জয়ের মাস দেড়েক পর আর্জেন্টাইন মহাতারকা বিশ্বকাপের সবচেয়ে কঠিন মুহুর্ত নিয়ে বলেন, “সৌদি আরবের সঙ্গে হারটাই সবচেয়ে কঠিন মুহূর্ত ছিল। মেক্সিকোর সঙ্গে ম্যাচটা ছিল সবচেয়ে কঠিন। এই ম্যাচে আমরা সবচেয়ে বাজে খেলেছি। তবে জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী ছিলাম। এই দলটা না পেলে ম্যাচটা বের করা খুব কঠিন হতো।"

এদিকে টুর্নামেন্টে সেরার পুরস্কার নিতে গিয়ে তর সইছিল না মেসির। দূরে রাখা সোনার ট্রফিতে গিয়ে চুুমু খেয়ে আসেন। সেই ছবিটাই বিশ্বকাপের আইকনিক ছবি হয়ে আছে। এ নিয়ে মেসি বলেন, “দেখলাম ট্রফিটা বেদির উপরে বসানো আছে। এর আগেও তো দেখেছি। কিন্তু আমি যা চেয়েছি আগে তা স্পর্শ করতে পারিনি।"

তিনি বলেন, “ট্রফিটা যেন আমাকে ডাকছিল। বলল, এই তো আমি, এসো এবং আমাকে জড়িয়ে ধরো। এখন তুমিই আমাকে ছুঁতে পার। পাশ দিয়ে যাওয়ার সময় এটাই মনে হলো এবং আমি চুমু দিতে গেলাম। আমার এটার প্রয়োজন ছিল।”

মেসি জানান, দিয়েগো ম্যারাডোনার হাত থেকে ট্রফিটা নিতে পারলে সব থেকে খুশি হতেন। এই একটা আক্ষেপই যেন থেকে গেল সর্বকারে অন্যতমসেরা এই ফুটবল তারকার।

স্পোর্টসমেইল২৪/জেএম


শেয়ার করুন :


আরও পড়ুন

শীর্ষ ১শ’ ফুটবলারের সেরা লিওনেল মেসি

শীর্ষ ১শ’ ফুটবলারের সেরা লিওনেল মেসি

আর্জেন্টিনায় অধিকাংশ সদ্যোজাত শিশুর নামকরণ হচ্ছে মেসি!

আর্জেন্টিনায় অধিকাংশ সদ্যোজাত শিশুর নামকরণ হচ্ছে মেসি!

এখনই অবসর নিচ্ছেন না মেসি

এখনই অবসর নিচ্ছেন না মেসি

মেসির আর্জেন্টিনার হাতেই বিশ্বকাপ

মেসির আর্জেন্টিনার হাতেই বিশ্বকাপ