ফিফার বর্ষসেরাও মেসি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:৫৮ এএম, ২৮ ফেব্রুয়ারি ২০২৩
ফিফার বর্ষসেরাও মেসি

পুরস্কারটা যেন অনুমিতই ছিল। শুধু অপেক্ষা ছিল সময়ের। সেটাই হল যা সবাই অনুমান করেছিলেন। এ বারও পারলেন না কিলিয়ান এমবাপ্পে। হারলেন সেই আর্জেন্টাইন তারকা লিওনেল মেসির কাছে। বিশ্ব ফুটবলের নিয়ামক সংস্থা ফিফার বিচারে এই বছরের সেরা ফুটবলার নির্বাচিত হয়েছেন মেসি।

সোমবার রাতে বর্ষসেরা ফুটবলারের পুরস্কার মেসির হাতে তুলে দেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো।

গত ডিসেম্বরে আর্জেন্টিনাকে বিশ্বকাপে চ্যাম্পিয়ন করেছেন মেসি। বিশ্বের সর্বকালের সেরা ফুটবলারের তালিকায় আগেই না লেখাানো মেসির এরআগে অতৃপ্তি বলতে ছিল এই বিশ্বকাপ না পাওয়াই। সেটাই এবার করিয়ে দেখিয়েছেন তিনি।

ফাইনালে এমবাপ্পের ফ্রান্সকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় আর্জেন্টিনা। মেসি জোড়া গোল করেন। এমবাপ্পে হ্যাটট্রিক করেন। আড়াই মাস আগেও মেসির কাছে রানার-আপ হয়েই সন্তুষ্ট থাকতে হয়েছিল এমবাপেকে।

বিশ্বকাপের সেরা খেলোয়াড় হয়েছিলেন আর্জেণ্টিনার এই ফুটবল জাদুকর। রানার আপ হন ফ্রান্সের এমবাপ্পে।

এই সেরার দৌড়ে মেসি ৫২ পয়েন্ট পেয়েছেন। এমবাপ্পে পেয়েছেন ৪৪ পয়েন্ট। তৃতীয় স্থানে থাকা বেঞ্জিমার পয়েন্ট ৩৪।

এরপর রয়েছেন লুকা মডরিচ (২৮), আরলিং হলান্ড (২৪), সাদিও মানে (১৯), জুলিয়ান আলভারেজ (১৭), আশরাফ হাকিমি (১৫), নেইমার (১৩), কেভিন ডি ব্রুইন (১০), ভিনিসিয়াস জুনিয়র (১০), রবার্ট লেওয়ানডস্কি (৭), জুড বেলিংহ্যাম (৩) ও মোহাম্মদ সালাহ (২)।

যদিও আগেই বাকিরা ঝড়ে পড়েছিলেন। মেসির সঙ্গে টিকে ছিলেন শুধু এমবাপ্পে ও বেনজেমা।

সপ্তম স্বর্গে পা দিলেন মেসি। এই নিয়ে মোট সাত বার ফিফার বর্ষসেরার পুরস্কার পেলেন। ২০০৯, ২০১০, ২০১১, ২০১২ টানা চারবার হয়েছিলেন ফিফা বর্ষসেরা। এরপর বিশ্বকাপের বছর ও তার আগের বছরের পর আবারও ২০১৫ এবং ২০১৯ সালে তিনি বর্ষসেরা হন।

২০১৬ সাল থেকে ফিফা একক ভাবে এই পুরস্কার দিয়ে আসছে। তার আগে অন্য একটি সংস্থার সঙ্গে যৌথ ভাবে এই পুরস্কার দিত ফিফা।

স্পোর্টসমেইল২৪/জেএম


শেয়ার করুন :