র‍্যাংকিংয়ে শীর্ষে বেলজিয়াম, বাংলাদেশ ১৯৫তম

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:০৩ পিএম, ২৬ অক্টোবর ২০১৮
র‍্যাংকিংয়ে শীর্ষে বেলজিয়াম, বাংলাদেশ ১৯৫তম

ফিফা র‍্যাংকিংয়ে এককভাবে সেরা অবস্থানে উঠে এসেছে বেলজিয়াম। এতদিন ফ্রান্সের সঙ্গে যৌথভাবে সেরা অবস্থানে ছিল দেশটি। কিন্তু ফ্রান্স দুইয়ে নেমে যাওয়ায় এককভাবে সেরার জায়গা নিজেদের করে নিল বেলজিয়াম। সেরা পাঁচে আরও জায়গা করে নিয়েছে ব্রাজিল, ক্রোয়েশিয়া ও ইংল্যান্ড।

আগের মাসে প্রকাশিত ফিফা র‍্যাংকিংয়ে দেখা গিয়েছিল, যুগ্নভাবে শীর্ষে ফ্রান্স এবং বেলজিয়াম। ফিফা র‍্যাংকিংয়ের ইতিহাসে যা ছিল এই প্রথম। কিন্তু এবার আর নিজেদের পাশে কাউকেই থাকতে দিল না মধ্য ইউরোপের দেশটি। তবে ফ্রান্স আর বেলজিয়ামের মধ্যে ব্যবধান খুবই কম। শীর্ষে থাকা বেলজিয়ামের পয়েন্ট ১৭৩৩.১৭। দ্বিতীয় স্থানে থাকা ফ্রান্সের রেটিং পয়েন্ট ১৭৩১.৯৩।

সেরা ২০-এ থাকা অন্য দেশগুলি হল উরুগুয়ে, পর্তুগাল, সুইজারল্যান্ড, স্পেন, ডেনমার্ক, কলম্বিয়া, আর্জেন্টিনা, চিলি, জার্মানি, নেদারল্যান্ড, মেক্সিকো, সুইডেন, ওয়েলস, ইতালি ও পেরু।

বিশ্বকাপের ফাইনালিস্ট ক্রোয়েশিয়া রয়েছে চার নম্বরে। পাঁচ নম্বরে উঠে এসেছে ইংল্যান্ড। এটাই গত পাঁচ বছরে ইংল্যান্ডের সেরা ব়্যাংকিং। ছয় নম্বরে উরুগুয়ে, সাত নম্বরে রোনালদোর পর্তুগাল, আট নম্বরে সুইজারল্যান্ড, নয় নম্বরে স্পেন এবং ১০ নম্বরে রয়েছে ডেনমার্ক। মূলতঃ সেরা দশে খুব বেশি ওলট পালট হয়নি। কেউ সেরা দশ থেকে বের হয়নি, প্রবেশও করেনি।

সাফ চ্যাম্পিয়নশিপ এবং বঙ্গবন্ধু গোল্ডকাপে আশানুরূপ ভালো করতে না পারায় এক ধাপ পিছিয়েছে বাংলাদেশ। বাংলাদেশ রয়েছে ১৯৫তম স্থানে। রেটিং পয়েন্ট ৯০৬.৫। অথচ ভারত রয়েছে ৯৭তম স্থানে। এশিয়ার দেশগুলোর মধ্যে সবার শীর্ষে রয়েছে ইরান। তাদের অবস্থান ৩০ নম্বরে।

গত এক মাসে মোট ম্যাচ অনুষ্ঠিত হয়েছে ১৬২টি। এগুলো র্যাকিংয়ের হিসাবে যুক্ত হওয়ার ফলেই পরিবর্তনটা হয়েছে। এই এক মাসের মধ্যে সর্বোচ্চ চারটি করে ম্যাচ খেলেছে ফিলিস্তিন, ফিলিপাইন, তাজিকিস্তান। বাংলাদেশে অনুষ্ঠিত বঙ্গবন্ধু গোল্ডকাপে খেলার কারণেই সবচেয়ে বেশি ম্যাচ খেলা হয়েছে তাদের।


শেয়ার করুন :


আরও পড়ুন

আবারও বাবা হলেন সুয়ারেজ

আবারও বাবা হলেন সুয়ারেজ

রোববার মুখোমুখি বার্সা-রিয়াল, অনিশ্চিত মেসি-মার্সেলো

রোববার মুখোমুখি বার্সা-রিয়াল, অনিশ্চিত মেসি-মার্সেলো

ইংলিশ ক্লাবেই থাকবে গার্দিওলা

ইংলিশ ক্লাবেই থাকবে গার্দিওলা

২ বছর পর পর মিনি বিশ্বকাপ ফুটবল

২ বছর পর পর মিনি বিশ্বকাপ ফুটবল