চ্যাম্পিয়ন্স লিগের নকআউটে সাত ক্লাব

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৬ পিএম, ২৮ নভেম্বর ২০১৮
চ্যাম্পিয়ন্স লিগের নকআউটে সাত ক্লাব

চ্যাম্পিয়ন্স লিগে ৭টি দল শেষ ষোলতে জায়গা করে নিয়েছে। এদের মধ্যে বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ যেমন রয়েছে তেমনি আছে ক্রিস্টিয়ানো রোনালদোর বর্তমান ক্লাব জুভেন্টাস। এদিন লিয়ঁর বিপক্ষে রিতিমত ঘাম ঝড়াতে হয়েছে পেপ গার্দিওলার ম্যানচেস্টার সিটিকে। শেষ পর্যন্ত সার্জিও এগুইরোর সমতাসূচক গোলের সুবাদে ২-২ গোলে ড্র করতে হয় প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়নরা। ড্র করারর পরও ইউরোপের এ অভিজাত টুর্নামেন্টের নকআউট পর্ব নিশ্চিত করেছে তারা।

ইউরোপ জুড়ে ক্লাব আন্তর্জাতিক ম্যাচের এ টুর্নামেন্টের খেলায় মঙ্গলবার বেনফিকাকে ৫-১ গোলে উড়িয়ে দিয়ে শেষ ষোলতে জায়গা করে নেয় বায়ার্ন মিউনিখ। এই জয়ের ফলে চাপ মুক্ত হয়ে স্বস্তির নিশ্বাস ফেলছেন ক্লাবটির কোচ নিকো কোভাক।

ম্যাচে জোড়া গোল করা এরিয়েন রোবেন খেলা শেষে বলেন, ‘এটি ছিল একটি সত্যিকারের জয়, যেটি আমাদের প্রয়োজন ছিল।’ এদিকে রিয়াল মাদ্রিদের কাছে ২-০ গোলে হেরে যাবার পরও নকআউট পর্বে খেলার সুযোগ অক্ষুণ্ন রয়েছে রোমার। এএইচকে এথেন্সের বিপক্ষে ২-০ গোলে জয় পেয়েছে সাবেক ইউরোপীয় চ্যাম্পিয়ন আয়াক্স। ম্যাচ চলাকালে ডাচ সমর্থকরা সহিংসতায় লিপ্ত হলে তাদের দমনে দাঙ্গা পুলিশ ব্যবহার করতে হয় কর্তৃপক্ষকে।

এদিকে ওল্ড ট্রাফোর্ডে সুইস ক্লাব ইয়ং বয়েজের বিপক্ষে জয় পেতে রিতিমত ঘাম ঝড়াতে হয়েছে ম্যানচেস্টার ইউনাইটেডকে। ম্যাচের অতিরিক্ত সময়ে (৯১মি.) একমাত্র গোলটি করে ইউনাইটেডকে জয়ের বন্দরে পৌঁছে দেন মারুয়ানে ফেলাইনি। তার নিচু শটের বলটি প্রতিপক্ষের জালে প্রবেশ করার সঙ্গে সঙ্গে উৎসবে মেতে উঠে ইউনাইটেডের সমর্থকরা। এ সময় মাঠে কোচ হোসে মরিনহোকে নিয়ে নিজেদের উচ্ছাস প্রকাশ করেন ক্লাব কর্মকর্তা ও খেলোয়াড়রা।

নিজেদের মাঠে সিএসকেএ মস্কো ভিক্টোরিয়া প্লাজেনের কাছে ২-১ গোলে পরাজিত হবার কারণে রিয়ালের কাছে ২-০ গোলে পরাজিত হবার পরও শেষ ষোলতে জায়গা পেয়ে যায় রোমা। স্তাদিও অলিম্পিকোতে অনুষ্ঠিত ম্যাচে ওয়েলস তারকা গ্যারেথ বেল নিজে একটি গোল করার পাশাপাশি তার ক্রস থেকে গোল করেন সতীর্থ লুকাস ভাসকুইজ। এর আগে গত সপ্তাহের শেষভাগে এইবারের কাছে ৩-০ গোলে হেরেছিল রিয়াল।

খেলা শেষে স্প্যানিশ জায়ান্ট দলের কোচ সান্তিয়াগো সোলারি বলেন, ‘দ্রুত ঘুরে দাঁড়ানোটা খুবই গুরুত্বপূর্ণ ছিল। আমরা খুবই খুশি।’ আগামী মাসে জি গ্রুপ থেকে শেষ ম্যাচে সিএসকেএ মস্কোর মোকাবেলা করার আগেই রোমার চেয়ে ৩ পয়েন্টে এগিয়ে রয়েছে রিয়াল মাদ্রিদ।

এদিকে রোনালদোর ক্রসের বলে আলতো টোকায় গোল করে জুভেন্টাসকে জয় এনে দেন মারিও মানজুকিচ। ম্যাচে ভ্যালেন্সিয়াকে ১-০ গোলে পরাজিত করে বর্তমান চ্যাম্পিয়নরা। এ জয়ের ফলে ১২ পয়েন্ট নিয়ে নকআউট পর্ব নিশ্চিত করেছে ইতালীয় জায়ান্টরা। ম্যানচেস্টার ইউনাইটেড তাদের চেয়ে ২ পয়েন্টে পিছিয়ে থাকলেও নিশ্চিত হয়েছে তাদের নকআউটপর্ব। কারণ গ্রুপের তৃতীয় অবস্থানধারী ভ্যালেন্সিয়ার সংগ্রহ মাত্র ৫ পয়েন্ট।

লিয়ঁতে অনুষ্ঠিত ম্যাচে সফরকারী সিটি দুইবার পিছিয়ে পড়েও শেষ পর্যন্ত সমতা বিধান করে সংগ্রহ করে একটি পয়েন্ট। দুই অর্ধে গোল করে দুইবার স্বাগতিক দলকে এগিয়ে দিয়েছিলেন ডেভিড করনেট। তবে জবাবে প্রথম দফায় হজম করা গোলটি পরিশোধ করে সিটিকে সমতায় ফিরিয়ে আনেন তাদের ফরাসি ডিফেন্ডার আইমেরিক লেপোর্ট।

দ্বিতীয় দফায় ইনজুরি টাইমে সিটিজেনদের সমতা ফিরিয়ে দেন এইগুইরো। সমতা পেয়েও বুনো উৎসবে নেমে পড়েন সিটি কোচ পেপ গার্দিওলা। এখন শেষ ষোলতে নাম লেখাতে হলে এফ গ্রুপ থেকে নিজেদের শেষ ম্যাচে শাকতার দোনেৎস্ক এর সঙ্গে কমপক্ষে ড্র করতে হবে লিয়ঁকে।


শেয়ার করুন :


আরও পড়ুন

চার গোল, চার লাল কার্ডের মধ্য দিয়ে শিরোপা জিতলো আবাহনী

চার গোল, চার লাল কার্ডের মধ্য দিয়ে শিরোপা জিতলো আবাহনী

রোনালদোর বিদায়ে দায়িত্ব বেশি : বেনজেমা

রোনালদোর বিদায়ে দায়িত্ব বেশি : বেনজেমা

চেলসির জয় রথ থামালো স্পার্সরা

চেলসির জয় রথ থামালো স্পার্সরা

দুর্দান্ত ফর্মে রোনালদো, এসপিএএলকে হারাল জুভেন্টাস

দুর্দান্ত ফর্মে রোনালদো, এসপিএএলকে হারাল জুভেন্টাস