আর্জেন্টিনার জার্সিতে আর দেখা যাবে না হিগুয়েইনকে

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:৪৫ এএম, ২৯ মার্চ ২০১৯
আর্জেন্টিনার জার্সিতে আর দেখা যাবে না হিগুয়েইনকে

২০১৪ সালের বিশ্বকাপ ফাইনাল ও ২০১৫ সালের কোপা আমেরিকা শিরোপা নির্ধারণী ম্যাচে ভুলের কারণে কম সমালোচনার মুখে পড়েননি গনসালো হিগুয়েইন। রাশিয়া বিশ্বকাপেও পাননি কোনও গোল। প্রশ্নবিদ্ধ ফর্মের কারণেই কিনা নতুন কোচ লিওনেল স্কালোনি ফিরেও তাকাননি তার দিকে। আর জাতীয় দলে ডাক পাওয়ার আশায় বসে থাকতে চান না চেলসি স্ট্রাইকার। আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

বিশ্বকাপের পর থেকে আর আর্জেন্টিনার জার্সি পরা হয়নি হিগুয়েইনের। স্কালোনির পছন্দের তালিকায় ছিলেন মাউরো ইকার্দি, লরাতো মার্তিনেস, দারিও বেনেদেত্তো ও মাতিয়াস সুয়ারেস। তাতে নিজের অবস্থান বুঝতে পেরেছেন ৩১ বছর বয়সী ফরোয়ার্ড। বৃহস্পতিবার ফক্স স্পোর্টসকে তিনি বলেছেন, ‘আমি মনে করছি এটা শেষ। গভীরভাবে অনেক কিছু ভাবলাম, আমার সময় শেষ।’

সমালোচকদের উদ্দেশ্যে হিগুয়েইন বলেছেন, ‘আমি আমার পরিবার ও সময়টা উপভোগ করতে চাই। হয়তো এটা অনেকের জন্য আনন্দের, আবার হয়তো অনেকের কাছে নয়- আমার সময় শেষ। আমি দলে থাকবো কী থাকবো না এখন সেই দুশ্চিন্তা করা বন্ধ করতে পারেন।’

লিওনেল মেসি ও সের্হিও আগুয়েরোদের পাশে থেকে আর্জেন্টিনায় তিনটি ফাইনাল খেলেছেন হিগুয়েইন। কিন্তু সবগুলোয় হারের অভিজ্ঞতা হয়েছে। তবে যে সমালোচনা শুনতে হয়েছে, তা অন্যায় বললেন সাবেক নাপোলি ও এসি মিলান স্ট্রাইকার, ‘বিশ্বকাপসহ টানা তিনটি ফাইনালে উঠেও জিততে না পারায় আমাদের ব্যর্থ বলা হয়। আমার জন্য ব্যর্থতা অন্য কিছু। এখন (সমালোচকরা) নতুন খেলোয়াড়দের দিকে তাকান, অনেকেই সমর্থনের চেয়ে সমালোচনা উপভোগ করে।’

২০০৯ সালের অক্টোবরে ডিয়েগো ম্যারাডোনার অধীনে আন্তর্জাতিক অভিষেক হয় হিগুয়েইনের। বিশ্বকাপ বাছাইয়ে পেরুর বিপক্ষে ছিল বাঁচা-মরার ম্যাচ। ওই ম্যাচেই লক্ষ্যভেদ করে ২-১ গোলে জিতিয়ে আর্জেন্টিনাকে পরের বছরের বিশ্বকাপে তোলেন তিনি।

দক্ষিণ আফ্রিকায় ওই বিশ্বকাপে গ্যাব্রিয়েল বাতিস্তুতার পর প্রথম আর্জেন্টাইন হিসেবে হ্যাটট্রিক করেন তিনি দক্ষিণ কোরিয়ার বিপক্ষে। শেষ ষোলোতেও মেক্সিকোর বিপক্ষে ছিল তার গোল। জাতীয় দলের হয়ে সবশেষ তিনি গোল করেছেন ২০১৬ সালের অক্টোবরে, বিশ্বকাপ বাছাইয়ে পেরুর বিপক্ষে।

আন্তর্জাতিক মঞ্চে দুরন্ত শুরু হলেও তার কারণে মেসির হাতে কোনও ট্রফি ওঠেনি, এমন সমালোচনা শুনতে হয়েছে তাকে। ২০১৪ সালের বিশ্বকাপ ফাইনালে জার্মানির বিপক্ষে ২০ মিনিটে গোলের সহজ সুযোগ নষ্ট করেন। পরের বছর কোপা আমেরিকা ফাইনালে পেনাল্টি শুট আউটে তার গোল মিস সবাইকে হতবাক করেছিল, আর শিরোপা এনে দিয়েছিল চিলিকে। এক বছর পর আবারও চিলির বিপক্ষে দারুণ সুযোগ লুফে নিতে পারেননি। শেষ পর্যন্ত বড় ম্যাচের ‘চোকার’ হিসেবেই সমালোচিত হয়েছেন তিনি।

সব মিলিয়ে ৭৫ ম্যাচ খেলে ৩১ গোল করেছেন হিগুয়েইন। সর্বকালের শীর্ষ গোলদাতার তালিকায় ম্যারাডোনার পরে ষষ্ঠ স্থানে থেকে ক্যারিয়ার শেষ করলেন তিনি।


শেয়ার করুন :


আরও পড়ুন

এখনো সেরাটা বাকি রয়েছে আর্জেন্টিনার : স্কালনি

এখনো সেরাটা বাকি রয়েছে আর্জেন্টিনার : স্কালনি

ফের বাবা হচ্ছেন রোনালদো

ফের বাবা হচ্ছেন রোনালদো

বার্সাকে বিদায় করতে পারে ম্যানইউ : ডিয়েগো

বার্সাকে বিদায় করতে পারে ম্যানইউ : ডিয়েগো

ম্যানইউর স্থায়ী কোচ হিসেবে নিযুক্ত হলেন সুলশার

ম্যানইউর স্থায়ী কোচ হিসেবে নিযুক্ত হলেন সুলশার