হ্যাটট্রিক ‌‘অবৈধ’ গোলে হতাশ ব্রাজিল

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:৪২ এএম, ১৯ জুন ২০১৯
হ্যাটট্রিক ‌‘অবৈধ’ গোলে হতাশ ব্রাজিল

বলিভিয়াকে ৩-০ গোলে হারিয়ে কোপা আমেরিকার মিশন শুরু করেছিল ব্রাজিল। তবে নিজেদের দ্বিতীয় ম্যাচে হতাশ হলো নেইমার বিহীন দলটি। ভেনেজুয়েলার জালে তিন তিনবার বল জড়ালেও ‘অবৈধ’ গোলের দায়ে গোল শূন্য থাকতে হয়েছে ব্রাজিলকে।

বুধবার ভোর ৬টায় (বাংলাদেশ সময়) শুরু হওয়া ম্যাচের প্রথমার্ধে একবার, দ্বিতীয়ার্ধে দুইবার প্রতিপক্ষের জালে বল জড়িয়েছিল ব্রাজিল। তবে ম্যাচ শেষে জয় মেলেনি ব্রাজিল ফুটবল দলের। কারণ, তিন গোলই ছিল অবৈধ।

প্রথমার্ধের গোল বাতিল হয় ফাউলের কারণে, পরের বার অফসাইড এবং অতিরিক্ত সময়ের শেষ দিকে করা গোলটিও বাতিল করা হয়। এর ফলে ভেনেজুয়েলার বিপক্ষে গোলশূন্য ড্র নিয়েই মাঠ ছাড়ে স্বাগতিকরা।

এদিকে ড্র করেও পয়েন্ট টেবিলের শীর্ষস্থান ধরে রেখেছে ব্রাজিল। ‘এ’ গ্রুপের ২ ম্যাচ শেষে তাদের সংগ্রহ ৪ পয়েন্ট। সমান ম্যাচে পেরুরও ৪ পয়েন্ট। তবে গোল ব্যবধানে এগিয়ে থাকায় শীর্ষস্থানে ব্রাজিল।

বুধবার ভোরে ফন্তে নোভা এরেনায় ম্যাচের প্রথমার্ধের প্রায় পুরোটা সময় ভেনেজুয়েলার রক্ষণকে চাপে রাখে ব্রাজিল। ম্যাচের তৃতীয় মিনিটেই মারকুইনহোস, ডেভিড নেরেস ও থিয়াগো সিলভার বোঝাপড়ায় গোলের সুযোগ তৈরি করে, তবে শেষ পর্যন্ত গোল করা হয়নি।

ম্যাচের ১৫তম মিনিটে দারুণ এক সুযোগ আসে নেরেসের সামনে। আর্থুর মেলোর কাছ থেকে পাস পেয়ে ১৮ গজ দূর থেকে শট নিলেও তা চলে যায় বার ঘেঁষে।

গোল মিসের হতাশায় ৩৯তম মিনিটে ঠিকানা খুঁজে নিয়েছিলেন রবার্তো ফিরমিনো। তবে বাধ সাধেন রেফারি, যার দায় পুরোটা ফিরমিনোরই। কেননা ডান পাশ থেকে আসা দানি আলভেসের ক্রস রিসিভ করতে গিয়ে তিনি ডি-বক্সের মধ্যে ফেলে দেন ভেনেজুয়েলার ডিফেন্ডার ভিলানুয়েবাকে। ফাউলের বাঁশি বাজান রেফারি। ফলে গোল করেও বঞ্চিত হন ফিরমিনো।

গোলশূন্য অবস্থায় বিরতি থেকে ফিরে দ্বিতীয়ার্ধে রিচার্লিসনের বদলে গ্যাব্রিয়েল হেসুসকে মাঠে নামান ব্রাজিলিয়ান কোচ তিতে। মাঠে নেমে ১৫ মিনিটের মাথায়ই প্রতিপক্ষে জালে বল জড়ান হেসুস। এবারও গোল বাতিল করে দেন রেফারি। আবারও ফিরমিনো। ডি-বক্সের বাইরে থেকে হেসুসের শট ডিফেন্ডারের পায়ে লেগে দিকভ্রষ্ট হয়ে গেলে তা পান ফিরমিনো। কিন্তু তিনি ছিলেন অফসাইড পজিশনে।

ম্যাচের শেষ দিকে ৮৭ মিনিটে গোল করে বসেন ব্রাজিলের আগের ম্যাচের জয়ের নায়ক ফিলিপ্পে কৌতিনহো। কিন্তু এবারও ভিএআরের সহায়তা নিয়ে গোল বাতিলের ঘোষণা দেন রেফারি। ফলে তিন তিনবার গোল করেও গোলশূন্য ড্র আর জয় না পাওয়ার হতাশা নিয়ে মাঠ ছাড়তে হয় কোপার স্বাগতিক দেশ ব্রাজিলকে।


শেয়ার করুন :


আরও পড়ুন

কৌতিনিউর জোড়া গোল, শততম জয়ে কোপা শুরু ব্রাজিলের

কৌতিনিউর জোড়া গোল, শততম জয়ে কোপা শুরু ব্রাজিলের

ঘুষ দিয়ে বিশ্বকাপের স্বত্ব নিয়েছে কাতার, প্লাতিনি গ্রেফতার

ঘুষ দিয়ে বিশ্বকাপের স্বত্ব নিয়েছে কাতার, প্লাতিনি গ্রেফতার

চেলসি ছেড়ে জুভেন্টাসে যোগ দিলেন সারি

চেলসি ছেড়ে জুভেন্টাসে যোগ দিলেন সারি

কলম্বিয়ার কাছে হেরে কোপা শুরু করলো আর্জেন্টিনা

কলম্বিয়ার কাছে হেরে কোপা শুরু করলো আর্জেন্টিনা