২০২০ সালে মেসির সামনে যেসব চ্যালেঞ্জ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:৩৪ পিএম, ০২ জানুয়ারি ২০২০
২০২০ সালে মেসির সামনে যেসব চ্যালেঞ্জ

ফাইল ছবি

প্রতিটি নতুন বছরই নতুন কিছু অর্জনের লক্ষ্য নিয়ে সামনে আসে। এ ক্ষেত্রে ব্যতিক্রম নন বার্সেলোনার আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি। ক্যারিয়ারে রেকর্ড ষষ্ঠবারের মত ব্যালন ডি’অর জয় করার মধ্য দিয়ে মেসি সফল বছর কাটিয়ে নতুন বছরে নিজেকে আরও সমৃদ্ধ করার লক্ষ্যস্থির করেছেন তিনি।

বার্সেলোনায় ১৬ মৌসুম কাটানো মেসি ইতোমধ্যেই ইতিহাসের পাতায় বিভিন্নভাবে নিজেকে উপস্থাপন করেছেন। তারপরও নতুন বছরে তার সামনে আরও বেশ কিছু নতুন লক্ষ্য পূরণের সুযোগ থাকছে।

একটি নির্দিষ্ট ক্লাবের হয়ে গোলের ক্ষেত্রে পেলেকে ছাড়িয়ে যাওয়া
ব্রাজিলিয়ান ক্লাব সান্তোসের হয়ে ৬৪৩ গোল করে পেলে এখনও এ রেকর্ডটি নিজের করে রেখেছেন। কিংবদন্তী ফুটবলার পেলেকে ছাড়িয়ে যেতে মেসির আর মাত্র ২৫টি গোল বাকি। সব ধরনের প্রতিযোগিতায় এ পর্যন্ত বার্সেলোনার জার্সি গায়ে মেসি করেছেন ৬১৮ গোল। বর্তমান ফর্ম ধরে রাখতে পারলে এ বছরই মেসি পেলের রেকর্ড ভঙ করতে পারেন।

চ্যাম্পিয়ন্স লিগের পঞ্চম শিরোপা
২০০৬, ২০০৯, ২০১১ ও ২০১৫ সালে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জেতার কৃতিত্ব দেখিয়েছেন এ আর্জেন্টাইন। এবার তার দল পাঁচ বছরের শিরোপা খরা কাটিয়ে উঠতে বেশ বদ্ধপরিকর। চ্যাম্পিয়ন্স লিগে পঞ্চম শিরোপা জিততে পারলে তিনি রিয়াল মাদ্রিদের ফ্রান্সিসকো জেনটোর থেকে মাত্র এক শিরোপা দূরে থাকবেন। রিয়ালের হয়ে জেনটো ছয়টি চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিতেছেন।

১১তম লা লিগা শিরোপা
লা লিগার গত ১১টি আসরের মধ্যে আটটি ও ১৬টি আসরের মধ্যে ১১টিতেই জয়ী হয়েছে কাতালান জায়ান্ট বার্সেলোনা। আর এগুলোর সব দলেরই গর্বিত সদস্য ছিলেন মেসি। ফ্রান্সিসকো জেনটোর সর্বকালের সর্বোচ্চ রেকর্ড থেকে মেসি আর মাত্র দু’টি শিরোপা দূরে রয়েছেন।

কাপ শিরোপা
কোপা ডেল রে’র রেকর্ড ৩০টি শিরোপা জয় করেছে বার্সেরোনা। এর মধ্যে সাতটি দলে ছিলেন মেসি। আর একটি কোপা শিরোপা জিততে পারলেই মেসি সর্বকালের সর্বোচ্চ শিরোপা জয়ী অ্যাথলেটিকের হোসে মারিয়া বেলাস্টে ও অগাস্টিন পিরু গেইনজাকে স্পর্শ করতে পারবেন।

বর্তমানে ৫১ গোল নিয়ে কোপা ডেল রে’তে খেলছেন মেসি। এ তালিকায় অ্যাথলেটিকের টেলমো জারা ৮১ গোল করে সর্বোচ্চ গোলের তালিকায় শীর্ষে রয়েছেন। তার পরের অবস্থানগুলোতে আছেন যথাক্রমে জোসেপ সামিটিয়ের (বার্সেলোনা, ৬৯), গুইলারমো গোরোসটিজা (অ্যাথলেটিক, ৬৪) ও এডমুন্ডো সুয়ারেজ (ভ্যালেন্সিয়া, ৫৫)। এদের সবাইকে ছাড়িয়ে যাওয়ার সুযোগ রয়েছে মেসির সামনে।

সপ্তম ব্যালন ডি’অর
গত বছর রেকর্ড ষষ্ঠ বর্ষসেরা ইউরোপীয়ান খেলোয়াড়ের খেতাব জিতেছেন মেসি। ২০০৯, ২০১০, ২০১১, ২০১২, ২০১৫ ও ২০১৯ এর পর মেসির সামনে সুযোগ রয়েছে এ সংখ্যাকে আরও এগিয়ে নিয়ে যাওয়ার।

টানা চতুর্থ গোল্ডেন স্যু
বয়সের সাথে সাথে অন্যান্য খেলোয়াড়দের পারফরমেন্সের গ্রাফ কমতে থাকলেও ৩২ বছর বয়সী এ আর্জেন্টাইন সুপারস্টার যেন প্রতিদিনই নিজেকে ছাড়িয়ে যাওয়ার লক্ষ্যস্থির করেছেন। ক্যারিয়ারে এখন পর্যন্ত ইউরোপে ছয়বার সর্বোচ্চ গোলদাতা হয়েছে।

গত মৌসুমে প্রথম খেলোয়াড় হিসেবে গোল্ডেন স্যু জয়ের হ্যাটট্রিক পূরণ করেছেন। এবার মেসির লক্ষ্য টানা চতুর্থবারের মত এ পুরস্কার জয় করা।

পিচিচি রেকর্ড
প্রতিবারই মেসি যখন গোল্ডেন স্যু জয় করেন তখন স্পেনেও তিনিই সর্বোচ্চ গোলদাতার পুরস্কার পিচিচি অ্যাওয়ার্ড লাভ করেন। ইতোমধ্যেই অ্যাথলেটিক কিংবদন্তী টেলমো জারার ষষ্ঠবারের রেকর্ড স্পর্শ করেছেন মেসি। তবে আর একটি পিচিচি অ্যাওয়ার্ড পেলেই নতুন রেকর্ড সৃষ্টি করবেন মেসি।

বার্সেলোনার হয়ে ক্লাসিকোতে খেলার নতুন রেকর্ড
গত মাসে মৌসুমে প্রথম এল ক্লাসিকোতে মাঠে নামার মধ্য দিয়ে সাবেক বার্সেলোনার সতীর্থ জাভি হার্নান্দেজের ৪২টি এল ক্লাসিকো ম্যাচ খেলার রেকর্ড স্পর্শ করেছেন মেসি। চলতি মৌসুমে আরও একবার মেসি রিয়াল মাদ্রিদের বিপক্ষে মাঠে নামলেই তা নতুন ক্লাব রেকর্ড সৃষ্টি করবে। সর্বকালের সর্বোচ্চ ক্লাসিকো খেলার দিক থেকে অবশ্য রিয়াল মাদ্রিদের সার্জিও রামোস মেসির থেকে দুই ম্যাচ এগিয়ে আছেন।

বার্সেলোনার হয়ে সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ডের দ্বারপ্রান্তে
সাবেক মিডফিল্ডার জাভি বার্সেলোনার হয়ে সর্বোচ্চ ৭৬৭টি ম্যাচ খেলেছেন। মেসির বর্তমান ম্যাচ সংখ্যা ৭০৫। ২০২০ সালে সম্ভবত তিনি জাভিকে ধরতে পারবেন না। তবে বর্তমান ফর্ম অনুযায়ী এটা স্পর্শ করা কোন ব্যপারই না মেসির সামনে।

একটি ক্লাবের হয়ে সর্বোচ্চ শিরোপা
বার্সেলোনার জার্সি গায়ে মেসি এ পর্যন্ত ৩৪টি মেজর শিরোপা জয় করেছেন। আর মাত্র তিনটি শিরোপা জিততে পারলেই তিনি ওয়েলস ম্যানেজার ও ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক কিংকদন্তী রায়ান গিগসকে (৩৬) ছাড়িয়ে যেতে পারবেন।

চ্যাম্পিয়ন্স লিগে সর্বোচ্চ গোলদাতা
এ রেকর্ডটি দীর্ঘদিনের দুই প্রতিদ্বন্দ্বী লিও মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদোর মধ্যেই সীমাবদ্ধ আছে। এ পর্যন্ত ইউরোপের সর্বোচ্চ আসরে মেসি করেছেন ১১৪ গোল। কিন্তু জুভেন্টাস সুপারস্টার রোনােলদো এ ক্ষেত্রে ১২৮ গোল করে এ তালিকায় এগিয়ে আছেন। ২০২০ সালে অনেকগুলো ম্যাচ বাকি রয়েছে। মেসির সামনে সে কারণেই আরও এগিয়ে যাওয়ার সুযোগ রয়েছে।

আর্জেন্টিনার হয়ে কোপা আমেরিকা জয় করা
২০০৮ সালে অলিম্পিকে স্বর্ণ জয়ের পর এখনো আর্জেন্টিনার জার্সি গায়ে আন্তর্জাতিক শিরোপা জয়ের জন্য মুখিয়ে আছেন মেসি। এ বছর কোপা আমেরিকা জয়ের মাধ্যমে সেই খরা কাটিয়ে উঠতে পারেন নাম্বার টেন। কলম্বিয়ার সাথে যৌথভাবে এবারের আসর আয়োজন করবে আর্জেন্টিনা।


শেয়ার করুন :


আরও পড়ুন

নতুন বছরে দল বদলে উন্মুক্ত যেসব ফুটবলার

নতুন বছরে দল বদলে উন্মুক্ত যেসব ফুটবলার

এক দশকে রোনালদোর সবচেয়ে কম গোল

এক দশকে রোনালদোর সবচেয়ে কম গোল

২০২০ সালে যেসব রেকর্ড ভাঙতে পারেন মেসি

২০২০ সালে যেসব রেকর্ড ভাঙতে পারেন মেসি

ষষ্ঠবার ব্যালন ডি’অর জিতে মেসির রেকর্ড

ষষ্ঠবার ব্যালন ডি’অর জিতে মেসির রেকর্ড