কাশ্মির ইস্যুতে টুইটার বিতর্কে সাবেক ক্রিকেটাররা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:১৯ পিএম, ০৬ আগস্ট ২০১৯
কাশ্মির ইস্যুতে টুইটার বিতর্কে সাবেক ক্রিকেটাররা

জম্মু-কাশ্মীরের পর্যবেক্ষক এবং মানবাধিকার গোষ্ঠীগুলোর ভবিষ্যদ্বাণীই সঠিক প্রমাণিত হয়েছে। ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ অনুযায়ী ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরকে দেয়া বিশেষ মর্যাদা দেশটির পার্লামেন্টের উচ্চকক্ষ রাজ্যসভায় একটি প্রস্তাবের মাধ্যমে বাতিল হয়ে গেছে; সংবিধানের সংশোধনী এড়াতে আইনি এ পদক্ষেপ নিয়েছে ভারত।

ভারত নিয়স্ত্রিত কাশ্মিরের শায়ত্ব শাসন প্রত্যাহার বিষয়ে নয়া দিল্লির সিদ্ধান্তে অনলাইন বিতর্কে নেমে পড়েছেন চির প্রতিদ্বন্দ্বি ভারত ও পাকিস্তানের সাবেক ক্রিকেট তারকারা। কাশ্মিরকে সরাসরি কেন্দ্রীয় সরকারের অধীনে নেয়ার প্রতিবাদে জাতিসংঘের হস্তক্ষেপ কামনা করা পাকিস্তান অল রাউন্ডার শহীদ আফ্রিদিকে এক হাত নিয়েছেন ভারতীয় সাবেক তারকা গৌতম গম্ভির।

৩৯৮টি আন্তর্জাতিক ম্যাচ খেলার পর গত বছর আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেয়া আফ্রিদি কাশ্মিরে নরেন্দ্র মোদী সরকারের উদ্যোগে বিশেষ সুবিধা বাতিল করে রাষ্ট্রপতি শাসন জারি প্রসঙ্গে বলেন, ‘জাতিসংঘ প্রস্তাব মোতাবেক কাশ্মিরীদের অবশ্যই তাদের অধিকার দিতে হবে। আমাদের মত অধিকার দিতে হবে।’

এমনিতেও আফ্রিদি রাজনৈতিক বিষয়ে সরব থাকেন এবং অনলাইনে সামাজিক যোগাযোগ মাধ্যমে মোদী সরকারের ভারতীয় জনতা পার্টির হয়ে বর্তমান পার্লামেন্ট সদস্য গম্ভিরের সঙ্গে তর্কে লিপ্ত হন।

সব ফরম্যাটের ক্রিকেট থেকে অবসর নেয়া গম্ভির আফ্রিদির বক্তব্যের প্রতিবাদ জানিয়ে লিখেছেন, ‘অনর্থক আক্রমণ। সেখানে মানবতার বিরুদ্ধে অপরাধ হচ্ছে। তিনি এটিকে বড় করে দেখছেন। তিনি একটি বিষয় উল্লেখ করতে ভুলে গেছেন। তা হলো পাকিস্তান অধ্যুষিত কাশ্মির থেকেই এগুলো ঘটছে। চিন্তা করবেন না। অচিরেই এর রহস্য উদঘাটন করা হবে।’


শেয়ার করুন :


আরও পড়ুন

ভারতের কোচ শাস্ত্রিই থাকছেন

ভারতের কোচ শাস্ত্রিই থাকছেন

সব ফরম্যাটকে বিদায় বললেন ম্যাককালাম

সব ফরম্যাটকে বিদায় বললেন ম্যাককালাম

অবসরে ড্যানিয়েল ভেট্টরির জার্সি

অবসরে ড্যানিয়েল ভেট্টরির জার্সি

নতুন উচ্চতায় কোহলি

নতুন উচ্চতায় কোহলি