অলিম্পিক আয়োজনের স্বত্ব হারানোর শঙ্কায় টোকিও

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:২৮ এএম, ০৪ মার্চ ২০২০
অলিম্পিক আয়োজনের স্বত্ব হারানোর শঙ্কায় টোকিও

ভয়াবহ করোনাভাইরাসের সংক্রমণে চলতি বছরের মধ্যে অলিম্পিক আয়োজন করতে না পারলে টোকিও আয়োজক স্বত্ব হারানোর ঝুঁকিতে পড়বে। দেশটির এক মন্ত্রী জানিয়েছেন, এ বিষয়ে মে মাসের মধ্যে সিদ্ধান্ত নিতে হবে।

মঙ্গলবার (৩ মার্চ) সংসদে অলিম্পিক বিষয়ক মন্ত্রী সেইকো হাশিমোটো বলেন, ২০২০ সালের মধ্যে অলিম্পিক আয়োজন করতে না পারলে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি) গেমসটি সেখান থেকে প্রত্যাহার করে নিতে পারে। জাপান সরকার, টোকিওর আয়োজক এবং আইওসি নির্ধারিত সময়েই গেমসটি আয়োজনের উদ্যোগ নিয়েছিল। কিন্তু করোনাভাইরাসের সংক্রমন ক্রমেই ছড়িয়ে পড়ায় বিষয়টি উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে।

হাশিমোটো বলেন, ‘চুক্তির শর্ত অনুযায়ী ৬৬ ধারায় রয়েছে, ২০২০ সালে আয়োজন করতে না পারলে আইওসি আয়োজক স্বত্ব বাতিল করতে পারবে। এ মুহূর্তে টোকিও ২০২০ কমিটি, আইওসি ও টোকিও সিটি সরকার নির্ধারিত সময় ২৪ জুলাইয়ে গেমসটি আয়োজনের জন্য সর্বত্মক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। এ বিষয়ে সরকার পূর্ণ সহযোগিতা করছে।’

এখন পর্যন্ত বিশ্বের ৭৬টি দেশে কোভিড-১৯ এর সংক্রমন ধরা পড়েছে। এতে আক্রন্ত হয়ে মারা গেছে ৩,১১৬ জন। এ কারণে বিভিন্ন দেশ ভ্রমণে নিষেধাজ্ঞাও আরোপ করেছে। ভারইরাসের সম্প্রসারণ রোধ করা না গেলে সর্ববৃহৎ এ ক্রীড়াযজ্ঞ স্থগিত বা বাতিল হতে পারে।

হাশিমোটো যোগ করে বলেন, এ বিষয়ে মে মাস হচ্ছে গুরুত্বপূর্ণ একটি মুহূর্ত। এ সময় সিদ্ধান্ত নিতে হবে গেমসটি নির্ধারিত সূচিতে আয়োজন সম্ভব কি না।
sportsmail24
তিনি বলেন, ‘আইওসির একজন সদস্য বলেছেন যে, সিদ্ধান্ত গ্রহণের শেষ সময় হচ্ছে মে মাস। আইওসির সিনিয়র সদস্য ডিক পন্ডের উদ্বিৃতি দিয়ে তিনি এ কথা জানিয়েছেন। সুতরাং আমার মনে হয় সিদ্ধান্ত গ্রহণের জন্য মে মাস হচ্ছে খুবই গুরুত্বপূর্ণ সময়। আমরা আমাদের সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি, যাতে আইওসি বুঝতে পারে যে নিরাপদে টোকিও গেম সম্পন্ন করা যাবে।’

জীবনঘাতী এ ভাইরাসের সম্প্রসারণ রোধে জাতীয় পর্যায়ে বড় পদক্ষেপ গ্রহণ করেছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। কয়েক সপ্তাহের জন্য বন্ধ ঘোষণা করেছেন দেশের সব স্কুল কলেজ। সেই সঙ্গে আয়োজকদের কাছে জানতে চেয়েছেন বিশাল এ ক্রীড়া ইভেন্টটি বিলম্বিত করা বা বাতিল করা যায় কি না।

এদিকে এ ভাইরাসের কারণে আক্রান্ত হয়েছে ফুটবল ম্যাচ থেকে শুরু করে গানের কনসার্ট পর্যন্ত। সুমোর বসন্তকালীন টুর্নামেন্টের আয়োজন করা হচ্ছে রুদ্ধদ্বারে। ভাইরাসের কারণে প্যারালিম্পিকের পরীক্ষামূলক ইভেন্ট হুইলচেয়ার রাগবিও বাতিল করা হয়েছে। যেটি শুরু হওয়ার কথা ছিল ২৫ আগস্ট।


শেয়ার করুন :


আরও পড়ুন

পঙ্গুত্বকে হার মানিয়ে সফল স্বর্ণজয়ী সাইকেলিস্ট ভোগেল

পঙ্গুত্বকে হার মানিয়ে সফল স্বর্ণজয়ী সাইকেলিস্ট ভোগেল

স্থগিত বা হস্তান্তর নয়, বাতিলের শঙ্কায় টোকিও অলিম্পিক

স্থগিত বা হস্তান্তর নয়, বাতিলের শঙ্কায় টোকিও অলিম্পিক

চীনের ভাইরাস নিয়ে শঙ্কিত অলিম্পিক কমিটি

চীনের ভাইরাস নিয়ে শঙ্কিত অলিম্পিক কমিটি

সবার আগে টোকিও অলিম্পিকে আর্জেন্টিনা

সবার আগে টোকিও অলিম্পিকে আর্জেন্টিনা