তামিমের ‘সিদ্ধান্তে’ হতবাক, কথা বলবেন খালেদ মাহমুদ সুজন

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:২০ পিএম, ২৩ জানুয়ারি ২০২২
তামিমের ‘সিদ্ধান্তে’ হতবাক, কথা বলবেন খালেদ মাহমুদ সুজন

২০২২ সালে অস্ট্রেলিয়ায় আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথমবারের মতো সরাসরি সুপার টুয়েলভে খেলবে বাংলাদেশ। বিশ্বকাপের আগে একই ফরম্যাটের এশিয়া কাপ খেলবে বাংলাদেশ ক্রিকেট দল। ক্রিকেটের এই ব্যস্ত সময়ে দেশের হয়ে টি-টোয়েন্টি ফরম্যাটের তামিম ইকবালের না খেলার সিদ্ধান্তে অবাক হয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন।

বাংলাদেশ জাতীয় দলের জার্সি গায়ে দীর্ঘদিন ধরেই টি-টোয়েন্টি খেলেন না ড্যাশিং ওপেনার তামিম ইকবাল। বিশ্বকাপ শেষে সর্বশেষ ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষেও খেলননি। ধারণা ছিল, সামনে জিম্বাবুয়ের বিপক্ষে এ ফরম্যাটে মাঠে ফিরবেন তিনি। তবে বিসিবি সভাপতি নাজমুল হাসান জানিয়ে দিয়েছেন, ক্রিকেটের টি-টোয়েন্টি ফরম্যাটে আন্তর্জাতিক ম্যাচে ফিরতে চান না তামিম ইকবাল।

বিষয়টি নিয়ে বোববার (২৩ জানুয়ারি) বিপিএলে ফরচুন বরিশালের কোচের দায়িত্ব পালন করা জাতীয় দলের টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজনের দৃষ্টি আকর্ষন করা হয়। তিনি বলেন, “একটু তো অবাকই আমি।”

সুজন বলেন, “একটু তো অবাকই আমি, নিউজিল্যান্ড যাওয়া আগেও কথা বলেছিলাম যে, কেন খেলবি না? কারণ কি? তখন আসলে আর এতো কথা বলা হয়নি।বলেছিলাম, ফিরে এসে কথা বলবো। বাট আসার পর আর কথা হয়নি। তার আগেই পাপন ভাই দেখলাম বলে দিয়েছেন।”

তিনি বলেন, “এটা তো আসলে প্রত্যেকের ব্যক্তিগত ব্যাপার। ওর (তামিম) মতো ওপেনিংয়ে যে আমাদের ব্যাটসম্যান (ব্যাটার) রেডি আছে তা না। তারপরও এটা তার ব্যক্তিগত ব্যাপার। সে (তামিম) যদি না চায়, তাকে তো আর ফোর্স করা যাবে না। বাট আমাদের সামনে তো এগুতেই হবে, বাংলাদেশ ক্রিকেট তো আর বসে থাকবে না।”

আন্তর্জাতিক অঙ্গনে দেশের হয়ে টি-টোয়েন্টি ফরম্যাটে না খেলার বিষয়ে তামিম ইকবাল এখনো নিজে থেকে কিছু বলেননি। দুইবারই বিসিবি সভপতি সংবাদ মাধ্যমকে বিষয়টি জানিয়েছেন। তবে দলের প্রয়োজনে তামিমের সাথে বিষয়টি নিয়ে কথা বললেন বলে জানিয়েছেন খালেদ মাহমুদ সুজন।

তিনি বলেন, ‍“অবশ্যই, এটা (কথা বলা) আমার দায়িত্বও। আমি তো চাইবো বাংলাদেশ টিমটা বেস্ট ফর্মে খেলুক। সাকিব খেলছে না, তামিম খেলছে না, যদিও আমরা জানি ওরা শেষের দিকেই চলে এসেছে। হয়তো বা আরও দুই-তিন বছর খেলবে।”

সুজন বলেন, “আগামী একটা বছর দলে আমি খুবই ফোকাস করতে চাই। এই এক বছরে অনেক খেলা আছে। সাকিবের সাথে ইতিমধ্যে কথা বলেছি যে, এ বছরটা যেন আমরা খেলি, অনেক খেলা আছে। আমি চাই, ওদের হাত ধরে আমরা একটা ভালো জায়গায় আসছি, তো এর থেকে কেন ভালো জায়গায় যাব না?”

তামিমের সাথে কথা বলার বিষয়ে তিনি বলেন, “বাবলের মধ্যে আমি, যদিও এখন ফোনে কথা হয়। তবে আমি চাই না ফোনে কথা বলতে, সামনে সামনি কথা বললে ভালো হয়। তামিমের সাথে কালকে (সোমবার) নিশ্চত দেখা হবে। সেখানে পারলে একবার কথা বলবো। যে আসলে ওর সমস্যাটা কোথায়.. আর মনোমালিন্যর ব্যাপারটা যেটা আছে..., আমার কাজ হচ্ছে টিমের মধ্যে যে ছোট-ছোট সমস্যা আছে সেগুলো ঠিক করা। এটা একটা গুরুত্বপূর্ণ ব্যাপার। এটা (মনোমালিন্য) হবেই, এটা হয়ে যায়, সেটাকে ঠিক করার চেষ্টা করবো।”

বিপিএলে তামিম-মাশারফি-মাহমুদউল্লাহ মিনিস্টার ঢাকা দলের হয়ে খেলছেন। যদিও প্রচার রয়েছে মাহমুদউল্লাহ রিয়াদের সাথেই তামিম ইকবালের মনোমালিন্য রয়েছে। সংবাদ সম্মেলনে সেটি স্বীকার করেন খালেদ মাহমুদ সুজন।

তিনি বলেন, “আমি বুঝতে পেরেছি যে, একটা দূরত্ব আছে ওদের মধ্যে। সেই দূরুত্ব ঠিক করা একটা দায়িত্বই আমাদের। আমি যেটা বললাম, আমরা আমাদের বেস্ট প্লেয়ার নিয়ে এ বছরটা খেলতে চাই। নিউজিল্যান্ডের জয়টা আমি মনে করি পুরো দলকে উজ্জিবিত করেছে। ক্রিকেটারদের উজ্জিবিত করার কথা। আমরা যদি দল হিসেবে খেলি তাহলে যেকোনো দলকে হারাতে পারি। আমি বিশ্বাস করি, সামনে আমাদের অনেকগুরো ট্যূর আছে, ওখানে আমরা ভালো করতে চাই।”

স্পোর্টসমেইল২৪/আরএস

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ফিরতে চান না তামিম : নাজমুল হাসান

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ফিরতে চান না তামিম : নাজমুল হাসান

টানা ফিফটি, বিপিএলে সর্বোচ্চ রানের মালিক তামিম

টানা ফিফটি, বিপিএলে সর্বোচ্চ রানের মালিক তামিম

টি-টোয়েন্টি থেকে অবসর নিতে চেয়েছিলেন তামিম : পাপন

টি-টোয়েন্টি থেকে অবসর নিতে চেয়েছিলেন তামিম : পাপন

তামিম-রিয়াদের মাঝে ‘দ্বন্দ্ব’ খুঁজে পাননি বিসিবি সভাপতি

তামিম-রিয়াদের মাঝে ‘দ্বন্দ্ব’ খুঁজে পাননি বিসিবি সভাপতি