প্লে-অফে তিন দল, চতুর্থ কে খুলনা নাকি বরিশাল?

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০২:১৪ পিএম, ২১ ফেব্রুয়ারি ২০২৪
প্লে-অফে তিন দল, চতুর্থ কে খুলনা নাকি বরিশাল?

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) চট্টগ্রাম পর্বের খেলা শেষ হয়েছে। এবার শুরু হবে ঢাকার তৃতীয় ও শেষ পর্ব। আর আগে পয়েন্ট টেবিলের উপরের দিকে থেকে ইতিমধ্যে প্লে-অফে খেলা নিশ্চিত করেছে তিন দল। বাকি থাকা একটি দলের দৌড়ে রয়েছে ফরচুন বরিশাল এবং খুলনা টাইগার্স।

বিপিএলের চলমান দশম আসরে প্লে-অফে পা রাখা তিন দল হলো- রংপুর রাইডার্স, কুমিল্লা ভিক্টোরিয়ান্স এবং চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। তাদের মাঝে লিগ পর্বের সবগুলো ম্যাচ খেলে ৯ জয়ে ১৮ পয়েন্ট নিয়ে শীর্ষে অবস্থান করছে নুরুল হাসান সোহানের দল রংপুর।

দ্বিতীয় স্থানে থাকা কুমিল্লা ভিক্টোরিয়ান্স ১১ ম্যাচ খেলে ৮ জয়ে ১৬ পয়েন্ট অর্জন করেছে। ফলে বাকি থাকা ম্যাচে জয় পেলে টেবিলের শীর্ষে যাওয়ার সুযোগ রয়েছে তাদের। আর তৃতীয় স্থানে থাকা চট্টগ্রাম চ্যালেঞ্জার্স ১২ ম্যাচে ৭ জয়ে ১৪ পয়েন্ট নিয়ে প্লে-অফ নিশ্চিত করেছে।

প্লে-অফের দৌড়ে থাকা বরিশাল এবং খুলনার আর একটি করে ম্যাচ বাকি রয়েছে। যেখানে প্লে-অফে খেলতে হলে জয়ের কোন বিকল্প নেই। তবে জয় ও পয়েন্ট টিবেলে এগিয়ে থাকা বরিশাল নিজেদের শেষ ম্যাচে জয় পেলে সরাসরি প্লে-অফে পা রাখবে।

জয় পেলে শুধু প্লে-অফ নয়, চট্টগ্রামকে নিচে নামিয়ে টেবিলে তৃতীয় স্থানেও চলে যাবে তারা। কারণ, ১১ ম্যাচ খেলে ৬ জয়ে ১২ পয়েন্ট নিয়ে প্লে-অফে দৌড়ে টিকে থাকা বরিশাল রান রেটে চট্টগ্রামের চেয়ে এগিয়ে রয়েছে।

লিগ পর্বে নিজেদের শেষ ম্যাচে চ্যাম্পিয়ন কুমিল্লার সাথে খেলবে বরিশাল। শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) ঢাকায় দিনের প্রথম ম্যাচে মুখোমুখি হবে দুই দল। ম্যাচটিতে কুমিল্লা জয় পেলে প্লে-অফে যেতে হলে বরিশালকে পরের ম্যাচের দিকে তাকিয়ে থাকতে হবে। ম্যাচটিতে মুখোমুখি হবে খুলনা এবং সিলেট।

ওই ম্যাচে খুলনা হারলেও প্লে-অফ খেলবে বরিশাল। তবে প্লে-অফে যেতে হলে জয়ের সাথে রান রেটে বাড়িয়ে নিতে হবে খুলনার। কারণ, ১১ ম্যাচ খেলে ৫ জয়ে ১০ পয়েন্ট অর্জন করা খুলনা রান রেটে পিছিয়ে রয়েছে। খুলনার রান রেট -০.৪০০। যেখানে ১২ পয়েন্ট নিয়ে এগিয়ে থাকা বরিশালের রান রেট ০.৪৩৪।


শেয়ার করুন :