ঢাকাকে হারিয়ে দিল অভিষিক্ত সিলেট

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ০৪:১২ এএম, ০৫ নভেম্বর ২০১৭
ঢাকাকে হারিয়ে দিল অভিষিক্ত সিলেট

বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) টি-টুয়েন্টিতে অভিষেকেই জয়ের স্বাদ পেল সিলেট সিক্সার্স। পঞ্চম আসরে ও নিজেদের প্রথম ম্যাচে সিলেট ৯ উইকেটের বড় ব্যবধানে হারালো বর্তমান চ্যাম্পিয়ন ঢাকা ডায়নামাইটসকে।

নিজেদের মাঠ সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে প্রথমে ফিল্ডিং বেছে নেন সিলেটের অধিনায়ক নাসির হোসেন। প্রথমে ব্যাট করার সুযোগটা ভালোভাবে কাজে লাগাতে পারেনি ঢাকা। দলীয় ২ রানেই প্রথম উইকেট হারায় তারা। আগের আসরে দুর্দান্ত ব্যাট করা ওপেনার মেহেদি মারুফ ফিরে যান শূন্য হাতে। মারুফের উইকেটটি নেন সিলেটে অধিনায়ক নাসির হোসেন।

প্রথম ওভারের শেষ বলে মারুফকে হারানোর পর প্রাথমিক ধাক্কা সামাল দেন ওয়েস্ট ইন্ডিজের এভিন লুইস ও শ্রীলঙ্কার কুমার সাঙ্গাকারা। এই জুটি রানের চাকা সচল করে ফেলেন। তাতে বড় স্কোর গড়ার পথ তৈরি করছিল ঢাকা। কিন্তু এবারও সিলেটকে উইকেটের শিকারের সাফল্য এনে দেন নাসির। ২৬ রানে থাকা লুইসকে নিজের দ্বিতীয় শিকার বানান সিলেটের দলপতি।

লুইস ফিরে যাবার ১০ রান পর আউট হন সাঙ্গাকারাও। ২৮ বলে ৩২ রান করেন তিনি। এরপর মোসাদ্দেক হোসেন ব্যক্তিগত ৬ রান করে দ্রুত ফিরলে ঢাকার ভরসা হয়ে উইকেটে জুটি বাধেন অধিনায়ক সাকিব আল হাসান ও ওয়েস্ট ইন্ডিজের কাইরন পোলার্ড। কিন্তুএই জুটিও হতাশ করেন। মাত্র ২২ রান যোগ করতে সমর্থ হন তারা। ৭ বলে ১১ রান করে থামেন পোলার্ড। বড় ইনিংস খেলতে ব্যর্থ হয়েছেন সাকিবও। ২১ বলে ২৩ রান করে আউট হন সাকিব।

শেষের দিকে দক্ষিণ আফ্রিকার ক্যামেরন ডেলপোর্টের ১৩ বলে অপরাজিত ২০ রান ঢাকার সংগ্রহ ২০ ওভারে ৭ উইকেটে ১৩৬ রানে নিয়ে যায়। সিলেটের নাসির, আবুল হাসান ও লিয়াম প্লাংকেট ২টি করে উইকেট নেন।

জয়ের জন্য ১৩৭ রানের লক্ষ্যে উড়ন্ত সূচনা করে সিলেট। দুই ওপেনার শ্রীলঙ্কার উপুল থারাঙ্গা ও ওয়েস্ট ইন্ডিজের আন্দ্রে ফ্লেচার দলের জয় নিশ্চিত করার দায়িত্বটা নিজেদের কাঁধে তুলে নেন। তাই ইনিংসের শুরু থেকে দেখেশুনে খেলে ঢাকার বোলারদের উপর কর্তৃত্ব বজার করে খেলেন তারা। ষষ্ঠ ওভারের ৫০ ও ১৩তম ওভারে শতরানের কোটা স্পর্শ করে সিলেট।

শেষ পর্যন্ত ১২৫ রানে বিচ্ছিন্ন হন তারা। ঢাকার হয়ে খেলতে নামা ইংল্যান্ড লেগ-স্পিনার আদিল রশিদের শিকার হয়ে ক্রিজ ছাড়েন ফ্লেচার। ৫টি চার ও ৩টি ছক্কায় ৫১ বলে ৬৩ রান করেন ফ্লেচার।

এরপর সাব্বির রহমানকে নিয়ে দলের জয়ের জন্য বাকি কাজটুকু সাড়েন ম্যাচ সেরা নির্বাচিত হওয়া থারাঙ্গা। ৫টি চার ও ২টি ছক্কায় ৪৮ বলে অপরাজিত ৬৯ রান করেন থারাঙ্গা। অন্যপ্রান্তে ২ রান নিয়ে অপরাজিত থাকেন গত আসরে সেঞ্চুরি করা সাব্বির।

সংক্ষিপ্ত স্কোর:
ঢাকা ডায়নামাইটস : ১৩৬/৭, ২০ ওভার (সাঙ্গাকারা ৩২, লুইস ২৬, সাকিব ২৩, প্লাংকেট ২/২০)।
সিলেট সিক্সার্স : ১৩৭/১, ১৬.৫ ওভার (ফ্লেচার ৬৩. থারাঙ্গা ৬৯*, রশিদ ১/৩১)।

ফল : সিলেট সিক্সার্স ৯ উইকেটে জয়ী।
ম্যাচ সেরা : উপুল থারাঙ্গা (সিলেট সিক্সার্স)।


শেয়ার করুন :