ডোমিঙ্গো ‘বরখাস্ত’, নিউজিল্যান্ড তার শেষ সফর

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:৪৩ পিএম, ০৩ ডিসেম্বর ২০২১
ডোমিঙ্গো ‘বরখাস্ত’, নিউজিল্যান্ড তার শেষ সফর

বিশ্বকাপ ব্যর্থতার পর ঘরের মাঠেও পাকিস্তানের বিপক্ষে ধরাসায়ী বাংলাদেশ ক্রিকেট দল। তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের হোয়াইটওয়াশ হওয়ার পর টেস্ট সিরিজেও একই পথে টাইগাররা। বাংলাদেশ ক্রিকেট দলের এমন বাজে অবস্থায় প্রধান কোচ রাসেল ডোমিঙ্গোর সময় শেষ হয়ে আসছে। যেখানে নিউজিল্যান্ড সিরিজই তার শেষ সিরিজ।

ঢাকায় পাকিস্তানের বিপক্ষে সিরিজের শেষ টেস্ট শেষেই নিউজিল্যান্ডের উদ্দেশে উড়াল দেবে বাংলাদেশ ক্রিকেট দল। সফরে স্বাগতিকদের সাথে দুটি টেস্ট ম্যাচ খেলবে টাইগাররা। এ সফর দিয়েই বাংলাদেশের সাথে রাসেল ডোমিঙ্গোর কোচের সম্পর্কের ইতি ঘটছে। দেশের প্রথমসারীর সংবাদ মাধ্যম দৈনিক কালের কণ্ঠের এক প্রতিবেদনে এমনটাই জানানো হয়েছে।

বলা হয়, জটিল শর্তসহ নতুন করে আরও দুই বছরের জন্য চুক্তি করা হলেও আগের চুক্তিতেই কোচ রাসেল ডোমিঙ্গোকে ‌‘বরখাস্ত’ করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তবে নিউজিল্যান্ড সফরে ‘আপৎকালীন’ কোচ হিসেবে দলের সাথে তাকেই পাঠানো হচ্ছে।

রাসেল ডোমিঙ্গোকে ‌‘বরখাস্ত’র বিষয়টি বোর্ড থেকে গণমাধ্যমকে ওভাবে সরাসরি নিশ্চিত করা হয়নি। তবে সংবাদ মাধ্যমটি বলছে, আইনি জটিলতা কাটিয়েই রাসলে ডোমিঙ্গোকে বিদায় দিচ্ছে বিসিবি।

নতুন চুক্তি অনুযায়ী, রাসল ডোমিঙ্গো নিজ থেকে চলে গেলে বা বিসিবি থেকে বরখাস্ত করা হলে পুরো এক বছরের বেতন দিতে হতো। তবে সংবাদ মাধ্যমটিতে বলা হচ্ছে, বোর্ড এ জটিলতা থেকে রেহায় পেয়েছে। ডোমিঙ্গোকে আগের চুক্তি অনুযায়ী ‌‘বরখাস্ত’ করা হয়েছে।

জানানো হয়, আইনজীবীদের সঙ্গে কথা বলে বিকল্প পথও খুঁজে বের করেছে বিসিবি। যেখানে ২০১৯ সালের ১৬ আগস্টে করা ডোমিঙ্গোর সঙ্গে চুক্তির ১৮.১ ধারাবলে তাকে ‘বরখাস্ত’ করার চিঠি দেওয়া হয়েছে।

দুই বছরের জন্য নতুন করে চুক্তি করা হলেও টি-টোয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখে চলতি বছরের ৩০ নভেম্বর পর্যন্ত আগের মেয়াদ বাড়ানো হয়েছিল। ফলে বিসিবি সেই সুযোগটি কাছে লাগিয়েছে। খন্ডকালীন বাড়ানো চুক্তি মেয়াদ শেষের দিনই ডোমিঙ্গোর হাতে ‌‘বরখাস্তে’র চিঠি ধরিয়ে দেওয়া হয়েছে। ফলে বিসিবিকে আর পুরো এক বছরের বেতন জরিমানা দিতে হচ্ছে না। আগের শর্ত মতে তিন মাসের বেতন দিয়েই পার পাচ্ছে ৯শ কোটির মালিক বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

সংবাদ মাধ্যমটিতে নাম প্রকাশ না করার শর্তে এক পরিচালক জানিয়েছেন, আগের চুক্তির ১৮.১ ধারায় বলা আছে, বিসিবি কোনো কারণ ব্যাখ্যা না করেই তাকে যখন-তখন বরখাস্ত করতে পারবে। সে ক্ষেত্রে অবশ্য তাকে তিন মাসের বেতন দিতে হবে। তবে এমন সিদ্ধান্ত নেওয়ার আগে আইনজীবীর সঙ্গে কথা বলে নিশ্চিত হয়েছে বোর্ড। চিঠিতে ৩০ নভেম্বর তারিখ উল্লেখ করা হয়েছে।

এদিকে, সংবাদ মাধ্যমটিতে রাসেল ডোমিঙ্গোর ‘বরখাস্ত’ হওয়ার তথ্য জানানো হলেও স্পোর্টসমেইল২৪.কম এ বিষয়ে বোর্ডের কারো সাথে কথা বলতে পারেনি। এছাড়া ঢাকা টেস্টের আগে সংবাদ সম্মেলনে হাজির হওয়া অধিনায়ক মমিনুল হককে এ বিষয়ে প্রশ্ন করা হলে তিনিও জানানে না বলে জানান।

প্রশ্নের জবাবে মমিনুল বলেন, ‌‘এটা আপনার (সাংবাদিক) কাছেই শুনলাম। আমি এ বিষয়ে কিছু জানি না।’

রাসেল ডোমিঙ্গোকে ‘বরখাস্ত’ করা হলেও নিউজিল্যান্ড সফরে তিনিই প্রধান কোচের দায়িত্ব থাকছেন। বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী বিষয়টি নিশ্চিত করেছেন। বলেন, ‘উনি (রাসেল ডোমিঙ্গো) যাবেন, এখন পর্যন্ত সে রকমই ঠিক হয়ে আছে।’

স্পোর্টসমেইল২৪/আরএস

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

ছবি বিকৃতি, বিসিবির সাথে চুক্তি হারালো কনটেন্ট ম্যাটারস

ছবি বিকৃতি, বিসিবির সাথে চুক্তি হারালো কনটেন্ট ম্যাটারস

মানুষের মুখ বন্ধ রাখতে পারব না, আমাদেরই কান বন্ধ রাখতে হবে : মমিনুল

মানুষের মুখ বন্ধ রাখতে পারব না, আমাদেরই কান বন্ধ রাখতে হবে : মমিনুল

বিশ্বকাপ ব্যর্থতার মাঝেও দলের উন্নতি দেখছেন ডোমিঙ্গো

বিশ্বকাপ ব্যর্থতার মাঝেও দলের উন্নতি দেখছেন ডোমিঙ্গো

ফাইনাল না দেখেই চলে গেলেন তিন কোচ

ফাইনাল না দেখেই চলে গেলেন তিন কোচ