প্রথম শ্রেণির ক্রিকেটে খেলতে নারাজ অ্যারন ফিঞ্চ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০২:১৬ পিএম, ১০ মার্চ ২০২২
প্রথম শ্রেণির ক্রিকেটে খেলতে নারাজ অ্যারন ফিঞ্চ

অস্ট্রেলিয়াকে সীমিত ওভারের ক্রিকেটে নেতৃত্ব দিলেও টেস্ট ফরম্যাটে কখনই স্থায়ী হতে পারেননি অজি অধিনায়ক অ্যারন ফিঞ্চ। বয়স ৩৫ কোটা পার হয়ে যাওয়ায় টেস্ট দলে জায়গা পাবেন না এমনটা প্রায় নিশ্চিতই। এ কারণেই আর প্রথম শ্রেণির ক্রিকেটে খেলতে চান না ফিঞ্চ। বরং চান তার জায়গায় খেলুক তরুণ ক্রিকেটাররা।

সর্বশেষ ২০১৮ সালে ভারতের বিপক্ষে টেস্ট খেলেছিলেন অ্যারন ফিঞ্চ। অজিদের জার্সিতে মাত্র পাঁচ টেস্টেই থমকে গেছে তার ক্যারিয়ার। হয়তো আরও কিছুদিন খেলবেন অজিদে জার্সিতে। তবে লাল বলের ক্রিকেটে যে ফিরতে পারবেন না তা প্রায় নিশ্চিতই। এ কারণেই ভিক্টোরিয়ার হয়ে আর প্রথম শ্রেণির ক্রিকেট খেলতে চান না এই অভিজ্ঞ ক্রিকেটার।

কিছুদিন আগে গুঞ্জন উঠেছিল ভিক্টোরিয়ার হয়ে শেফিল্ড শিল্ডে মাঠে নামবেন অ্যারন ফিঞ্চ। তবে সেই গুঞ্জনকে উড়িয়ে দিয়ে ফিঞ্চ জানিয়েছেন নিজের ভাবনা।

তিনি বলেন, ‘আমার মনে হয় না আমি আর খেলতে পারব (টেস্টে)। আমার এখন টেস্ট ক্রিকেট খেলার কোনো কারণ নেই, কেননা দলে এখন অনেক তরুণ ক্রিকেটার আছে। কয়েকজন অসাধারণ প্রতিভাবান তরুণ ক্রিকেটার আছে দলে।’ 

তিনি আরও বলেন, ‘তারা লম্বা সময় ধরে দলকে সার্ভিস দিতে পারবে। লাল বলের খেলা আমি অবশ্যই ভালোবাসি। তবে এটাই হচ্ছে বাস্তব। সত্যি বলতে, আমাকে টেস্ট দলে খেলানোর ব্যাপারে আমি কোনো কারণ খুঁজে পাই না।’

সর্বশেষ ২০১৯ সালে মেলবোর্নে ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম শ্রেণির ম্যাচ খেলেছিলেন ফিঞ্চ। এরপর থেকেই প্রথম শ্রেণির ক্রিকেট থেকে দূরে আছেন এই ব্যাটার। প্রথম শ্রেণির ক্রিকেটে ৮৮ ম্যাচে ৩৫ দশমিক ৮৭ গড়ে করেছেন ৪ হাজার ৯১৫ রান। এ সময় তার ব্যাট থেকে সাত সেঞ্চুরির পাশাপাশি এসেছে ৩৩ অর্ধশতক। প্রথম শ্রেণির ক্রিকেটে বেশ উজ্জ্বল পরিসংখ্যান না হওয়ায় টেস্ট দলে কখনই নিয়মিত হতে পারেননি ফিঞ্চ। শেষ পর্যন্ত পাঁচ টেস্টেই থমকে আছে তার টেস্ট ক্যারিয়ার।

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :