ছয় উইকেট হারিয়ে লাঞ্চে বাংলাদেশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:১১ পিএম, ১৬ জুন ২০২২
ছয় উইকেট হারিয়ে লাঞ্চে বাংলাদেশ

অ্যান্টিগাতে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজ। প্রথম টেস্টের প্রথম সেশনে বাংলাদেশি ব্যাটারদের মাথা তুলে দাঁড়ানোর কোনো সুযোগ দেয়নি ক্যারবিয়ান বোলাররা। স্বাগতিক বোলারদের দাপটে প্রথম সেশনে ৬ উইকেট হারিয়ে ৭৬ রান তুলেছে বাংলাদেশ।

বৃহস্পতিবার (১৬ জুন) অ্যান্টিগার স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে টস জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নেয় ওয়েস্ট ইন্ডিজ। ম্যাচের দ্বিতীয় বলেই অধিনায়কের সিদ্ধান্তের যথার্থতা প্রমাণ করেন ইনজুরি থেকে ফেরা কেমার রোচ।

বাংলাদেশি ওপেনার মাহমুদুল হাসান জয়কে স্লিপে ক্যাচ বানিয়ে গোল্ডেন ডাকের শিকার বানান। টেস্ট ক্যারিয়ারে খেলা ১১ ইনিংসে পঞ্চমবারের মতো ডাকের শিকার হয়েছেন তিনি।

শুধু জয় নন, টপ অর্ডারের নাজমুল হোসেন শান্ত ও মমিনুল ইসলামও আটকে ছিলেন ব্যর্থতার চোরাবালিতে। এই দুই ব্যাটারও রানের খাতা খোলার আগেই প্যাভিলিয়নে ফেরেন। এতে স্কোরবোর্ডে ১৬ রান তুলতেই বাংলাদেশ হারিয়ে ফেলে ৩ উইকেট।

১৬ রানে তিন উইকেট হারিয়ে ফেলা বাংলাদেশের আশার প্রদীপ হয়েছিলেন ওপেনার তামিম ইকবাল ও ব্যাটার লিটন দাস। দুইজন মিলে দলকে এগিয়ে নিয়ে যাবেন এমন স্বপ্নই দেখাচ্ছিলেন।

স্বপ্ন দেখালেও লিটন বারবারই উইকেট বিলিয়ে দেওয়ার চেষ্টা করেছিলেন। ভাগ্য সুপ্রসন্ন হওয়ায় বারবারই বেঁচে যাচ্ছিলেন। কিন্তু কাইল মেয়ার্সের বলে আর বাঁচতে পারেননি লিটন। ব্যক্তিগত ১২ রানে ফেরেন তিনি। 

তার আগে অবশ্য সাজঘরে ফেরেন ওপেনার তামিম ইকবাল। তার ব্যাট থেকে আসে ২৯ রান। সাজঘরে ফেরা আগে দ্বিতীয় বাংলাদেশি হিসেবে টেস্টে পাঁচ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন তিনি।

৪১ রানে পাঁচ উইকেট হারিয়ে ফেলা বাংলাদেশকে টেনে তোলার দায়িত্ব নিতে পারেননি উইকেটরক্ষক নুরুল হাসান সোহান। অধিনায়ক সাকিব আল হাসান একপ্রান্তে থাকলেও মেয়ার্সের বলে লেগ বিফোরের ফাঁদে পড়ে ফেরেন প্যাভিলিয়নে।

৪৫ রানে ৬ উইকেট হারিয়ে ফেলা বাংলাদেশের সর্বশেষ আশার প্রদীপ হয়ে উইকেটে আছেন সাকিব আল হাসান ও মেহেদি হাসান মিরাজ। অধিনায়ক সাকিব ৩৯ বলে ২৭ রান করে অপরাজিত আছেন। তার সঙ্গী মিরাজ অপরাজিত ২১ বলে ২ রান করে।

ওয়েস্ট ইন্ডিজের হয়ে কেমার রোচ ও কাইল মেয়ার্স দুইটি করে উইকেট নিয়েছেন। একটি করে উইকেট নিজেদের পকেটে পুরেছেন জেইডন সিলস ও আলজারি জোসেফ।

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

দ্বিতীয় বাংলাদেশি হিসেবে টেস্টে পাঁচ হাজারি ক্লাবে তামিম

দ্বিতীয় বাংলাদেশি হিসেবে টেস্টে পাঁচ হাজারি ক্লাবে তামিম

৮ বছর পর টেস্ট স্কোয়াডে এনামুল হক বিজয়

৮ বছর পর টেস্ট স্কোয়াডে এনামুল হক বিজয়

পদ্মা সেতুর নামে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ টেস্ট সিরিজ

পদ্মা সেতুর নামে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ টেস্ট সিরিজ

টেস্ট সিরিজ থেকে ছিটকে গেলেন রাব্বি

টেস্ট সিরিজ থেকে ছিটকে গেলেন রাব্বি