সিরিজ রক্ষার ম্যাচেও টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:৫৩ পিএম, ০৭ আগস্ট ২০২২
সিরিজ রক্ষার ম্যাচেও টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

ফাইল ফটো

সিরিজ রক্ষায় জয়ের কোনো বিকল্প নেই -এমন সমীকরণের ম্যাচেও টস হেরে প্রথমে ব্যাটিং পেয়েছে বাংলাদেশ। বেশ কয়েকজন ইনজুরিতে পড়ায় দ্বিতীয় ওয়ানডেতে তিন পরিবর্তন নিয়ে খেলছে বাংলাদেশ। একাদশে ডুকেছেন নাজমুল হোসেন শান্ত, হাসান মাহমুদ এবং তাইজুল ইসলাম।

হারারে-তে সিরিজের প্রথম ম্যাচে পাঁচ উইকেটে হারের লজ্জা পেয়েছে বাংলাদেশ। ফলে জিম্বাবুয়ের বিপক্ষে টানা ১৯ ম্যাচ জয়ের ধারায় সমাপ্তি ঘটে বাংলাদেশের। ২০১৩ সালের পর প্রথমবারের মতো বাংলাদেশকে হারিয়ে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে রয়েছে জিম্বাবুয়ে।

২ উইকেটে ৩০৩ রান করেও ৫ উইকেটের হার বাংলাাদেশকে হতাশ করেছে। জিম্বাবুয়ের সিকান্দার রাজা ও ইনোসেন্ট কাইয়ার দুর্দান্ত সেঞ্চুরিতে আট বল বাকি থাকতেই ৩০৪ রানের বিশাল টার্গেট স্পর্শ করে। ১০৯ বল খেলে অপরাজিত ১৩৫ রান করেন রাজা। এছাড়া ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি পাওয়া কাইয়া ১১০ রানে আউট হন।

 

এর আগে বাংলাদেশের টপ-অর্ডার ব্যাট হাতে দারুণ পারফরমেন্স করেছিল। চার ব্যাটার করেন হাফ সেঞ্চুরি। তবে ব্যাটিং উপযোগী উইকেটে ধীরলয়ে ব্যাট করেছেন অধিনায়ক তামিম। ৮৮ বল খেলে ৬২ রান করেন তিনি। গুরুত্বপূর্ণ সুযোগ নষ্ট করার জন্য ফিল্ডারদের দায়ী করেছেন তামিম।

শেষ দিকে দ্রুত রান তুলতে ব্যর্থ হয়েছেন মুশফিকুর রহিমও। ৪৯ বলে অপরাজিত ৫২ রান করেন তিনি। শেষ পাঁচ ওভারে সাত উইকেট হাতে রেখে মাত্র ৩৯ রান করে বাংলাদেশ। এর আগে আহত হয়ে অবসর নেন ৮৯ বলে ৮১ রান করা লিটন দাস। ইনজুরিতে অন্তত তিন সপ্তাহের জন্য মাঠের বাইরে ছিটকে গেছেন ইনফর্ম লিটন। ফলে খেলতে পারছেন না জিম্বাবুয়ে সিরিজে।

হারের পর তামিম বলেছেন, ‘আমরা জানতাম প্রথম ১০ ওভারে টেস্ট ম্যাচের মতো ব্যাট করতে হবে, যেখানে টিকে থাকার চেষ্টা করতে হবে। ১০তম ওভারের পর সত্যিই উইকেট ভালো পেয়েছিলাম এবং অসাধারণ জুটি হয়েছে। আমরা দীর্ঘদিন ধরে নিয়মিত ক্যাচ ড্রপ করে আসছি। এর আগে আমি বলেছিলাম ক্যাচ ড্রপ করা আমাদের একদিন ভোগাবে এবং প্রথম ম্যাচটি ছিল ওই দিন।’

প্রথম ম্যাচ হারের পর দ্বিতীয় ম্যাচে ক্যাচ না ফেলার উপর জোর দিয়েছেন তামিম। সিরিজে সমতাই আনাই এখন প্রধান লক্ষ্য তাদের। সিরিজ রক্ষায় সব বিভাগে নিজেদের সেরাটা উজার করে দিতে বদ্ধপরিকর টাইগাররাও।

এদিকে, ইনজুরির কারণে দলের একাধিক ক্রিকেটার ছিটকে যাওয়ায় নতুন করে পেসার ইবাদত হোসেন এবং ওপেনার নাইম শেখ-কে দলে যুক্ত করা হয়েছে। এছাড়া ইনজুরিতে পড়ে দল থেকে ছিটকে না গেলেও দ্বিতীয় ম্যাচে মোস্তাফিজকে বিশ্রাম দেওয়া হবে বলেও বিসিবি থেকে নিশ্চিত করা হয়েছে।

বাংলাদেশ একাদশ
তামিম ইকবাল (অধিনায়ক), এনামুল হক বিজয় (উইকেটরক্ষক), নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, আফিফ হোসেন ধ্রুব, মেহেদি হাসান মিরাজ, হাসান মাহমুদ, শরিফুল ইসলাম, তাসকিন আহমেদ এবং তাইজুল ইসলাম।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

হারলেই সিরিজ হারের লজ্জা, জয়ের বিকল্প নেই

হারলেই সিরিজ হারের লজ্জা, জয়ের বিকল্প নেই

এশিয়া কাপের দল ঘোষণায় বাড়তি সময় পেল বাংলাদেশ

এশিয়া কাপের দল ঘোষণায় বাড়তি সময় পেল বাংলাদেশ

এশিয়া কাপে অনিশ্চিত লিটন

এশিয়া কাপে অনিশ্চিত লিটন

যুদ্ধ বিমানের পাইলট হতে পাকিস্তান ছেড়েছিলেন সিকান্দার রাজা

যুদ্ধ বিমানের পাইলট হতে পাকিস্তান ছেড়েছিলেন সিকান্দার রাজা